সভ্যতার গোড়া হতে আজ পর্যন্ত পৃথিবী পরিশীলতা লাভ করেছে যাদের কারণে নারীর ভূমিকা তাতে আধাআধি। পুরুষের হাতে হাত রেখেই নারীরা ইতিহাসের পাতা স্বর্ণালী করে তুলতে রেখেছে অবিস্মরণীয় ভূমিকা। একজন ক্লিউওপেট্রা যেমন রুপ রস আর মোহময়ী ক্ষমতাধারী অপরদিকে মহারানী ভিক্টোরিয়া এক শক্তিমান শাসক। আছে মাদার তেরেসার মত অবতার। মেরি কুরির পদার্থ ও রসায়নে গৌরবোজ্জ্বল ভূমিকার কথা কে না জানে। আমাদের বেগম রোকেয়া সুফিয়া কামালের ধারাবাহিকতায় আজকে সেনা, নৌ, পুলিশবাহিনীতে নারীর জয়জয়কার। আকাশপথেও নারীর উদ্দীপ্ত পদচারণা। গত প্রায় সিকি শতাব্দী ধরে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে আসছে নারী। সুতরাং নারীরা আর সেই অবলা নেই। বিজ্ঞান তথ্যপ্রযুক্তিসহ উন্নয়নের সকল স্তরে নারীর এখন সম্মানজনক অবস্থান।

আজকে যারা আমাদের ম্যাগাজিনে লিখেছেন তাঁরা এই গৌরবান্বিত নারীজাতির উত্তরাধিকার। তাঁরা সকলেই পৃথিবীর নানা প্রান্তের নামী বিশ্ববিদ্যালয়ে জটিল সব বিষয়ে পড়ালেখা করে নজরকাড়া ভূমিকা রেখে চলেছেন। পুরুষের পাশাপাশি সমানতালে চলে এরাই বাংলাদেশকে বিশ্বের দরবারে একটি প্রগতিশীল আধুনিক বাংলাদেশ হিসেবে পরিচিত করে তুলবে। আমরা প্রত্যাশা করি, ম্যাগাজিনের এই সংখ্যার প্রতিটি লেখা আপনাদের হৃদয় ছুঁয়ে যাবে। সবারই ভাবাবেগে আঘাত করে জানিয়ে দেবে নারীরাও পারে। এবারের সংখ্যা উৎসর্গীকৃত হল সেই কীর্তিমতীদের প্রতি যাঁরা কল্যাণকর সকল কিছু সৃষ্টিতে ‘অর্ধেক’ ভূমিকা রেখে চলেছেন সেই আদিকাল হতে।

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় 3.81 মেগাবাইট)

আশা করি, আমাদের এই পরিবেশনা আপনারা বরাবরের মত ভালবাসবেন। গত ১ বছরেরও বেশি সময় ধরে নিরবিচ্ছিন্ন প্রকাশনা আপনাদের ভালবাসার জন্যই সম্ভব হয়েছে। আপনারাই আমাদের ম্যাগাজিনের প্রাণ! তাই যেকোন মতামত আমাদের জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় 3.81 মেগাবাইট)

টিম জার্মান প্রবাসে

১৩ মার্চ ২০১৫

২৯ ফাল্গুন ১৪২১

অনিচ্ছাকৃত বানানভুল ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আবেদন রইল।

——————————————————————–

চাইলে আপনিও লেখা/ছবি পাঠাতে পারেন!

যেকোন বিষয়ে লেখার স্বাধীনতা আপনাদের রইল। ভ্রমণ, কবিতা, গল্প, সাহিত্য বা সিনেমা সমালোচনা, রাজনীতি, মুক্তিযুদ্ধ সহ দেশ বিদেশের যেকোন স্মরণীয় ঘটনা আপনারা লিখবেন। তাই প্রিয় পাঠক আর দেরি না করে এখনি বসে পড়ুন মনের কথাটি লিখতে। আগামী যেকোন সংখ্যায় সেটি প্রকাশিত হবে আমাদের জার্মান প্রবাসে ম্যাগাজিনে।

লেখা পাঠানঃ [email protected]
অথবা পেজের ইনবক্সে পাঠানঃ www.facebook.com/pages/জার্মান-প্রবাসে/212610425614429
ছবির পাঠানোর জন্য বিস্তারিতঃ http://goo.gl/90IVlk
লেখার সাথে নাম ঠিকানা পেশা আর একটি ছবি অবশ্যই পাঠাবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ শুধু জার্মানি বা বাংলাদেশ থেকেই নয়, যেকোন দেশের প্রবাসী বাংলাদেশিদের সাদর আমন্ত্রণ আমাদের ম্যাগাজিনে! তাই আমাদের ম্যাগাজিনে লিখতে হলে আপনাকে বাংলাদেশ বা জার্মানিতেই থাকতে হবে এমন কোন কথা নেই!

জার্মান প্রবাসে আড্ডা দিতে চাইলেঃ www.facebook.com/groups/BSAAG/(৪১,০০০+ মেম্বার্স)

——————————————————————–

অনলাইনে পড়তে চাইলেঃ