জার্মান ভাষা কোথায় শেখা ভাল হবে জার্মানিতে না বাংলাদেশে? এ প্রশ্নটি অনেকের মনেই ঘুরপাক খাচ্ছে আর এ প্রশ্নের মুখোমুখি যে আমরা কতশত বার  হয়েছি তা সংখ্যায় বলে বোঝানো যাবে না। তাই কিছু বাস্তবমুখী বিষয়কে আপনাদের সামনে তুলে ধরছি । বিষয়গুলো বিবেচনা করে আপনারাই সিধান্ত নিন কি করবেন।

১. কোর্স ফি ও অন্যান্য খরচ

ভাষা কোর্স এর কথা আসলেই সবার আগে যে বিষটি সামনে আসে তা হল কোর্স ফি । জার্মানিতে বার্লিনের গুয়েটে ইনস্টিটিউটে ৮ সপ্তাহ মানে ২ মাসের A1-C1এর ইন্টেনসিভ কোর্স এর জন্য ২০৯০ ইউরো মানে ২০৯০*১০০- ২ লাখ ১০ হাজার টাকা এর মত খরচ হবে  আর বাসা সহ -€ 3110 বা ৩১১০ *১০০ =৩,১১০০০ মানে ৩ লাখ ১১ হাজার টাকা ।

 বিস্তারিত পাবেন http://www.goethe.de/ins/de/spr/int/i8/deindex.htm

৪ সপ্তাহ মানে ১ মাসের ইন্টেনসিভ কোর্স – ১০৪৫ ইউরো মানে ১০৪৫*১০০ – ১০৪৫০০ মানে ১ লাখ ৫ হাজার টাকা

বাসা সহ € 1555বা ১৫৫৫ *১০০ বা ১,৫৫৫০০ বা ১ লাখ ৫৬ হাজার টাকা এর মত

বিস্তারিত পাবেন http://www.goethe.de/ins/de/spr/int/i4/deindex.htm

বলে রাখা ভাল এ কোর্সগুলু ইন্টেন্সিভ কোর্স এর জন্য জার্মান ভাষার প্রাথমিক কোর্স গুলু করা থাকতে হবে তা না হলে একদম নতুন হিসেবে এ কোর্স থেকে কিছুই শেখা যাবে না।

আর বাংলাদেশী এজেন্সিগুলুর মাধ্যমে আসা শিখার্থিদের স্কুল গুলুর কোর্স ফি 

  • সপ্তাহে ২০০ ইউরো বা ২০ হাজার টাকা
  • মাসে ৪৫০ ইউরো বা ৪৫ হাজার টাকা
  • ২৪ সপ্তাহ বা ৬ মাসে কোর্স ২৫২০ ইউরো বা ২ লাখ ৫৩ হাজার টাকা
  • ৩৬ সপ্তাহ বা ৯ মাসের কোর্স ৩৬৩০ ইউরো বা ৩ লাখ ৬৩ হাজার টাকা

বিস্তারিত পাবেন http://www.ehrstein.de/termine-und-preise/deutschkurse/preise-deutschkurse-2014/index.htm

Bachelor / Master / MBA Standard All-Inclusive  Package

  • Registration Fee 400 €
  • Course Fee (A1 to C2) 7.500 € মানে ৭৫০০*১০০=৭৫০০০০ /৭ লক্ষ ৫০ হাজার টাকা

বিস্তারিত পাবেন http://www.eurasia-institute.com/media/Download/prices_german_for_university.pdf

এবার বলুন বাংলাদেশে যেখানে A1-C1 করতে খরচ হয় সব মিলিয়ে ১ লক্ষ ১ হাজার টাকা আর B1 or B2 or C1 যেকোন একটা এক্সাম ফি ৯ হাজার টাকা সহ ১ লাখ ১০ হাজার টাকা সর্বমোট

আর সেখানে জার্মানিতে কোর্সফি স্কুলভেদে ৩ লাখ ৫০ হাজার থেকে ৭ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত খরচ হবে A1-C1 পর্যন্ত কোর্স করতে ।

*********একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারে *********

জার্মান ভাষা কেন শিখবেন???

ভাসা ভাসা ভাষা

আজব ব্যাপার!

 ২. সময় 

বাংলাদেশে

A1, A2 করতে  ৬ মাস

B1 এর ৩ পার্ট   ৯ মাস

B2 আার         ৬ মাস

———————-

সর্বমোট-১ বছর ৯ মাস( প্রায় ২ বছর)

জার্মানিতে ৯ মাস কোর্সের  সময় হলেও কয়জন এ সময়ের মাঝে শেষ করতে পারে সেটা ও একটা বড় বিষয়। আমার সাথের ২৫ জনের মাঝে ১ জনও সি১ পর্যন্ত যেতে পারে নি। আরও একটা বিষয় মাথায় রাখতে হবে বাংলাদেশে ক্লাস নেন বাংলাদেশি শিক্ষকরা  আপনার কোন বিষয় বুঝতে খুব বেশি সমস্যা হলে তিনি ইচ্ছা করলে আপনাকে বাংলায় বিষয়টা ক্লিয়ার করে দিতে পারবেন, আর জার্মানিতে আপনার শিক্ষক হবেন জার্মান আর তিনি বড়জোড় ইংরেজিতে আপনাকে ব্যাপারটা ক্লিয়ার করে দিতে পারেন।

আর কতজন এ পর্যন্ত ল্যাঙ্গুয়েজ কোর্স শেষে টেস্ট ড্রাফ বা ডিএসহা পাশ করে ইউনিভার্সিটিতে  গিয়েছেন তার প্রকৃত সংখ্যা জানাতে না পারলেও সে সংখ্যা উল্ল্যেখ করার মত নয়। এজেন্সি এর মাধ্যমে আসা ল্যাঙ্গুয়েজ স্টুডেন্টদের অবস্তা সম্পর্কে আরো জানতে পড়তে পারেন এজেন্সি স্বপ্ন ও বাস্তবতা সিরিজ

*********একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারে *********

ইচ্ছাশক্তি

৩. কাজ ও ভাষা শেখা

একজন ল্যাঙ্গুয়েজ স্টুডেন্ট হিসেবে আপনি পার্ট-টাইম কাজের পারমিশন পাবেন না জার্মানিতে। মানে ল্যাঙ্গুয়েজ স্টুডেন্টদের কাজের অনুমতি নেই তার মানে আপনার ল্যাঙ্গুয়েজ কোর্স করাকালীন সময় আপনাকে দেশের টাকায় চলতে হবে ।

তার মানে প্রতি মাসের থাকা খাওয়া বাবদ নুন্যতম ৩০০-৪০০ ইউরো (বাসা ভাড়া ২৫০-৩০০ আর খাওয়া বাবদ ৭০-১০০ ইউরো ) মাএ মাসে ৩০-৪০ হাজার টাকা মানে ৯ মাসে হাত খরচসহ আরো ৩-৪ লাখ টাকা দেশে থেকে নিতে হবে।

এখানে উল্লেখ্য ল্যাঙ্গুয়েজ স্টুডেন্ট হিসেবে আপনি কিন্তু ইউনি এর স্টুডেন্ট দের সুবিধা পাবেন না। মানে ডর্মে রুম পাবেন না । বেশি দামে বাসা ভাড়া নিতে হবে। আর বাস,ট্রেন বা ট্রাম এর জন্য  সেমিস্টার টিকেট পাবেন না ,সাধারন টিকেট কিনতে হবে তাও কয়েকগুন বেশি দামে  ।

*********একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারে *********

জার্মান ভাষার সৌন্দর্য অথবা জার্মানদের সৌজন্যবোধ এবং আমার পর্যবেক্ষণ

৪. মানসিক অবস্তা

দেশে থাকতে যে কোন পরিস্থিতিতে নিজেদের বন্ধুবান্ধব থেকে শুরু করে কাছের মানুষজনের কাছ থেকে সাহায্য সহযোগিতা ও উৎসাহ পাওয়া যায়। কিন্তু জার্মানিতে আসার পর একদম নতুন একটা পরিবেশ আর কালচার এর সাথে সাথে নতুন একটা ভাষা শেখা তার উপর দেশ থেকে বাবা মা এর কষ্টের টাকা বসে বসে খরচ করা আর তা ফেরত দেবার চিন্তা ও তার পাশাপাশি টেস্ট ড্রাফ বা ল্যাঙ্গুয়েজ কোর্স পরীক্ষায় পাস করে ইউনিভার্সিটিতে এডমিশন তার উপর নতুন করে ভিসা নেয়ার ঝামেলা তো আছেই। ল্যাঙ্গুয়েজ স্টুডেন্ট হয়ে সাধারণ ইউনিভার্সিটি স্টুডেন্টদের মত সুবিধা না পাওয়ার ( বাস , ট্রেন এর টিকেট, ডর্মে রুম না পাওয়া ) কারণে বেশি খরচ এর বোঝা বয়ে বেড়ানো ।বেশি ভাড়ায় ও বাসা খুঁজে না পাওয়া । সব মিলিয়ে যে মানসিক প্রেশার এর সম্মুখীন হতে হয় তা আসলে বলে বুঝানো যাবে না ।

যার ফল হতে পারে হতাশা ও পড়াশুনায় উৎসাহ হারিয়ে ফেলা আর কোর্স সময় মত শেষ না করতে পারা আর এতে করে কি হয় সব কিছুই পিছিয়ে যায় কোর্স করতে বেশি সময় ব্যয় হয় তার সাথে সাথে খরচ এর বোঝাও বাড়তে থাকে ।

*********একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারে *********

যে ১০ টি মুভি দেখে রিয়েল জার্মান ভাষা শিখতে পারে- মুভি দেখে জার্মান শেখা (Learn German with Movies: 10 Great Movies for Learning Real German)

এক নজরে আলোচিত বিষয়গুলু

বিষয়  জার্মানিতে বাংলাদেশে
কোর্স ফি (A1-C1) স্কুলভেদে ৩ লাখ ৫০ হাজার থেকে ৭ লাখ ৫০ হাজার টাকা এর মত এক্সাম ফি ৯ হাজার টাকা সহ টোটাল ১ লাখ ১০ হাজার টাকা
সময় ৯ মাস ১ বছর ৯ মাস প্রায় ২ বছর
অনান্য খরচ ৪০-৫০ হাজার টাকা নিজে নিজে হিসাব করে নিতে পারেন
কাজের সুযোগ লাঙ্গুয়াগে স্টুডেন্টদের কাজের অনুমতি নেই বাধা ধরা কোন নিয়ম নেই

সব কিছু বিবেচনা করে এবার আপনিই সিধান্ত নিন কি করবেন জার্মানিতে ল্যাঙ্গুয়েজ শেখার কোর্স এর জন্য এসে তার পর ব্যাচেলর বা মাস্টার্স করবেন না  বাংলাদেশ থেকে জার্মান ভাষা শিখে আসবেন।

 

বাংলাদেশের কোথায় শিখবেন জার্মান ভাষা ?

জার্মানিতে উচ্চশিক্ষার জন্য অন্যতম একটি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ন বিষয় জার্মান ভাষা। ইংরেজি বা জার্মান , আপনি যে মাধ্যমেই স্টাডি করুন না কে আপনার দৈনন্দিন জীবন যাপনের জন্য জার্মান ভাষার প্রয়োজনীয়তা বলার অপেক্ষা রাখে না।  তা ছাড়া পার্ট জব এর জন্য (স্পেশাললি মিনি জব বা অড জব এ) জার্মান ভাষার না জানলে কাজ পাওয়া  এর সম্ভবনা নাই বললেই চলে । কোথায় শিখবেন জার্মান ভাষা ?

বাংলাদেশ এর  নির্ভরশীল কিছু ল্যাঙ্গুয়েজ ইনষ্টিটিউট এর তথ্য  নিচে দেয়া হল।

Goethe-Institut Dhaka

ভাষা কোর্সঃ
Intensive o Extensive এ দু ধরনের কোর্স চালু আছে  এখানে।

Intensive কোর্স
১০ সপ্তাহব্যাপী , সপ্তাহে ৪ দিন ৪৫ মিনিট করে মোট ১৫০ ঘন্টার এ কোর্স বছরে 4 বার অফার করা হয়। জানুয়ারী -মার্চ, এপ্রিল-জুন, জুলাই-সেপ্টেম্বর, অক্টোবর -ডিসেম্বর  কোর্স এর টার্ম।

Extensive  কোর্স
১০ সপ্তাহব্যাপী , সপ্তাহে ২ দিন ৪৫ মিনিট করে মোট ১৫০ ঘন্টার এ কোর্স ও বছরে 4 বার অফার করা হয়। জানুয়ারী -মার্চ, এপ্রিল-জুন, জুলাই-সেপ্টেম্বর, অক্টোবর -ডিসেম্বর  কোর্স এর টার্ম।

ভতি এবং কোর্স ফি সংক্রান্ত তথ্যঃ

এ সম্পর্কে বিস্তারিত পাবেন এখানে

বিস্তারিত তথ্যের জানতে যোগাযোগ করুন 

Sharif Hossain
Goethe-Institut Dhaka
House 10, Road 9 (new)
Dhanmondi R/A, Dhaka 1205
Tel: +880 2 9126525
Fax:+880 2 8110712
[email protected]
House No. 10, Road No. 9 (new)

ডী স্প্রাখে

২০০৭ সালের মাঝামাঝিতে চট্টগ্রামে এই প্রতিষ্ঠানটি স্হাপিত হয়।বাংলাদেশেতো বটেই, সম্ভবতঃ এই উপমহাদেশেও এটাই ব্যক্তিগত উদ্যেগে স্হাপিত প্রথম জামার্ন ভাষা শিক্ষা কেন্দ্র, যেখানে বিশ্বমানের জামার্ন ভাষা কোর্স অফার করা হয়। Goethe Institute Bangladesh, German Cultural Centre এর প্রত্যক্ষ সহযোগিতায় ২০০৭ সালের জুলাই মাসে আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামে ডী স্প্রাখের যাত্রা শুরু হয়।শুরুতে ডী স্প্রাখের নিজস্ব কোন অফিস না থাকায় আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামে জামার্ন ভাষা কোর্সের কাযর্ক্রম শুরু হয়।২০১০ সালের নভেম্বরের শেষ দিক থেকে ডী স্প্রাখে ২১৬ জামাল খান রোডের বতর্মান অফিস থেকে তার কাযর্ক্রম পরিচালনা করছে।

ভাষা কোর্সঃ

জার্মান ভাষা কোর্স এর 6টি ধাপ। যথাক্রমে সর্বপ্রথম ধাপ A1 এরপর যথাক্রমে A2, B1,B2,C1 এবং সর্বশেষ C2 ছাত্রছাত্রীদের সর্বনিম্ন A1 থেকে র্সবোচ্চ C2 পর্যন্ত কোর্স করার সুযোগ রয়েছে এখানে। এর একটা লেভেল এর মেয়াদ 3 মাস।

কোর্স এর সময়সূচীঃ

বছরে 4 বার কোর্স অফার করা হয় জানুয়ারী -মার্চ, এপ্রিল-জুন, জুলাই-সেপ্টেম্বর, অক্টোবর -ডিসেম্বর। জানুয়ারী,এপ্রিল ,জুলাই এবং অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে ক্লাস শুরু হয়। ক্লাস শুরু এর 3 সপ্তাহ আগে থেকে র্ভতি কার্যক্রম শুরু হয়। সন্ধ্যাকালীন এবং সাপ্তাহিক বন্ধের দিনে এ দু ‘ধরনের কোর্স চালু আছে।

ভতি এবং ক্লাস সংক্রান্ত তথ্যঃ 

সন্ধ্যাকালীন কোর্স: রবি, মঙ্গল, বৃহস্পতি: সন্ধ্যা 6টা থেকে 9টা, ক্লাস শুরু : সন্ধ্যা 6টা থেকে রাত 9টা ক্লাস শুরু 10ই জানুয়ারী
সাপ্তাহিক বন্ধের দিনে কোর্স: শুক্র, শনি, : সকাল 8টা থেকে দুপুর 12টা, ক্লাস শুরু : দুপুর 12.30 থেকে দুপুর 2.00টা ক্লাস শুরু 11ই জানুয়ারী
র্ভতির সময় আনতে হবে
1.সম্পূর্ণ কোর্স ফি ।
2. 1 কপি পার্স পোর্ট সাইজের ছবি।
3. জন্ম তারিখ সম্বলিত যে কোন রায় পরিচয়পত্র। ৪ হাজারের ও অধিক মেম্বার সম্বলিত এ গ্রুপের লক্ষ হচ্ছে জার্মানিতে বসবাসরত বাংলাদেশি স্টুডেন্ট  ও জার্মানিতে পড়তে আগ্রহি স্টুডেন্টদেরকে জার্মান ভাষা শেখায় সাহায্য করা ও একটা অনলাইন বেইজড স্টাডিগ্রুপ তৈরি  ক

বিস্তারিত তথ্যের জানতে যোগাযোগ করুন

ডী স্প্রাখে,
২১৬ জামালখান রোড, ৫ম তলা,
চেরাগী পাহাড়ের কাছে,চট্টগ্রাম
মুঠোফোনঃ +88-01715241720
e-mail: [email protected]

INSTITUTE OF MODERN LANGUAGES[Dhaka University]

ঢাকা ইউনিভার্সিটি এর INSTITUTE OF MODERN LANGUAGES এ ও ১ বছর মেয়াদী  Junior Certificate Language Courses চালু আছে।

Junior Certificate Language Courses at IML, DU

Institute of Modern Language (IML) under Dhaka University (DU) offers Arabic, Chinese, Farsi, German, Italy, Japanese Russian, Spanish, Korean, Turkey, Bangla (for foreigners)& English(for DU students) short courses. The duration is 120-125 hours (1 year) for these courses. Classes will be held 2/3 days in a week. Minimum HSC/Equivalent passed students are eligible to apply. Admission hours from 10:00 am to 01:00 pm (Saturday to Thursday). For detail information students can see the Institute’s notice board.

 

বিস্তারিত তথ্যের জানতে যোগাযোগ করুন

INSTITUTE OF MODERN LANGUAGES[Dhaka University]
Address: Institute of Modern Language, University of Dhaka, Dhaka 1000
Phone: 880-2-9661900-ext (8520/8521/8530)
Fax: 880-2-8615583
Email: [email protected]
website: http://www.du.ac.bd/department/common/institute_home.php?bodyid=IML

লিখেছেন Anisul H Khan Based ,এপ্রিল ২০১৩

mm

By Anis

Vice-President (Media & Marketing) Overall moderation, group, page, website, magazine. Responsible for learn German for FREE movement.

9 thoughts on “জার্মান ভাষা শেখা কোর্স বাংলাদেশে না জার্মানিতে?”
    1. জার্মান ভাষায় কথা না বলতে পারলে সার্টিফিকেট দিয়ে কিছু হবে না। তাই বলার প্রতি বেশি জোর দিন।

  1. If I can do course on my own from anywhere or with the help of a private tutor is it will be possible to give only exam from Goethe institute? If possible then do I have to appear in each level or I can directly appear on B1 or whatever my desired level? Actually I m doing job in Maldives and here no recognised German language institution is available.Thanks in advance.

  2. After reading hole article i have decided to came in Germany by language programme….now what i have to do how can i apply without any agency please help

Leave a Reply