লিখেছেন -হোসাইন মোহাম্মদ তালিবুল ইসলাম

২৪ নভেম্বরের মধ্যে পাসপোর্ট এম আর পি করা বাধ্যতামূলক এই প্রজ্ঞাপন জারির পর নিজের হাতে লেখা পাসপোর্ট এম আর পি করার জন্য বাংলাদেশী দূতাবাস বার্লিনের ওয়েব সাইটের নিয়ম অনুসরণ করে (বাংলাদেশী দূতাবাস- বার্লিন )সকল কাগজাদি সহকারে ইমেইল করি। ইমেইলের সময়মত ফিরতি জবাব পেয়ে আমি কিছুটা বিস্মিত হই।

********* একই রকম লেখা পড়তে পারেন***********

MRP পাসপোর্ট এখন থেকে করা যাবে বার্লিনে

********************************************

তারপর তাদের দেওয়া তারিখ অনুযায়ী বার্লিনের পথে যাত্রা করি। যদি ও বার্লিনের যাত্রা পথে এক সড়ক দুর্ঘটনার শিকার হয়, আল্লাহর অশেষ রহমতে কোন আঘাত ছাড়া প্রানপনে বেঁচে যায়।

বার্লিন দূতাবাসে আমার জন্য নির্ধারিত সময় বরাদ্ধ ছিল ১০ টা ৩০ মিনিটে। যথাসময়ে ডাক পড়ল কোন বিলম্ব ছাড়া। অসম্বভব ভদ্র অমায়িক নিষ্ঠাবান এক কর্মকর্তা উনি (মোহাম্মদ আলী মহসিন রেজা/ Md. Ali Mohsin Reza ) কাজের ফাঁকে ফাঁকে কি করি, কি ভবিষ্যৎ পরিকল্পনা সব জিজ্ঞেস করল আর অনুপ্রাণিত করল ভাল কাজের জন্য । এই কাজের ফাঁকে খোশ গল্প করতে করতে কাজের কোন বিলম্বই হল না , সর্বসাকুল্যে ১৫ মিনিট লাগল ছবি তোলা সহ। বাংলা এবং ইংরেজি উভয় ভাষাতে অসাধারণ তার বাচনভঙ্গী।

********* একই রকম লেখা পড়তে পারেন***********

এম, আর, পি বা ডিজিটাল পাসপোর্ট করবেন যারা :পর্ব ১

******************************************

জুনের ১৫ তারিখ স্বশরীরে বার্লিনে পাসপোর্টের সব কাগজ জমা করি আর নতুন পাসপোর্ট প্রস্তুত এই ইমেইল পায় ১৫ জুলাই। যেহেতু ছাত্র ছিলাম খরচ ৩৫ ইউরো আর যানবাহন বাবদ ৪৫ ইউরো (ফ্রাঙ্কফুর্ট থেকে বার্লিন)।
আর এই নতুন পাসপোর্ট সংগ্রহ করার সময় এক ভাইকে (তার পাসপোর্ট আম আর পি করতে যাওয়ার সময়) আমার পুরানো পাসপোর্ট আর অথরাইজেশন লেটার স্বাক্ষর সহ প্রেরণ করি আর কোন ঝামেলা ছাড়া পেয়ে যায় আমার নতুন এম আর পি পাসপোর্ট।
আপনি আলী মহসিন রেজাকে ধন্যবাদ দিয়ে ছোট করার ধৃষ্টতা দেখানোর সাহস আমার নেই।

********* একই রকম লেখা পড়তে পারেন***********

*********************************************

সরকারী অফিসে এই ধরনের নিষ্ঠাবান সরকারী কর্মকর্তা দেখে আমি বিস্মিত আর মুগ্ধ, কারন আমাদের সরকারী অফিস মানে মনে হয় যেন অনিয়মই বড় নিয়ম। বেঁচে থাকুন আপনি, আপনাদের মত মোহাম্মদ আলী মহসিন রেজা’র মত নিষ্ঠাবান সরকারী কর্মকর্তারা … আপনাদের হাত ধরে এগিয়ে যাক আমার সোনার বাংলাদেশ।

***** Sample Authorization Letter***** Please also attached authorization letter given in website
31th July, 2015

To
Officer in Charge
Consular Team
Embassy of Bangladesh
Berlin, Germany

Subject: Authorization Letter to receive the MRP Passport.

Dear Sir,
I do hereby solemnly authorize ———-, is my junior bearing Passport ID No.———–, to receive the MRP Passport on behalf of me. For a clear recognition, a specimen signature and an attested PP size photograph of the authorized person is attached below herewith.

Sincerely,

…………..……………………………
( Applicant Name)
Room No. —, —– Straße 90
60—- Frankfurt, Germany.
Mobile: +4917——-
——[email protected]

1 Copy
Attested PP size Photograph
………………………..
Applicant Name

********* একই রকম লেখা পড়তে পারেন***********

*******************************************