আজকেই আমাদের হিমন পেল পুরষ্কারটি। গত সেমিস্টার এর ভাল রেজাল্ট আর ভলান্টিয়ারি কাজের জন্য। যার কাছ থেকে পুরষ্কার নিলো সে তাদের ইউনিভার্সিটির প্রেসিডেন্ট। তাকে একটা বক্তব্যও দিতে হয়েছে। সেখানে অনেক কথার পাশাপাশি ম্যাগাজিন নিয়েও সে বলেছে, তার ভাষায়ঃ

“We, some students are involved in publishing an online based monthly magazine in Germany for the last one year where I work as the editor. The article contents are basically on literature, recent technologies, politics, secularism, gender discrimination, illiteracy etc. Where I have the opportunity to write my opinion to remove religion based politics from Bangladesh and make the country religious militant and fanaticism free a secular, democratic country.”

হিমনকে এই ব্যাপারে প্রশ্ন করা হলে সে কিছুতেই কিছু বলবে না! অবশেষে অনেক জোড়াজুড়ি করে তার থেকে কিছু ছবি এবং বিবরণ আদায় করি আমরা!

এই স্কলারশিপ/বৃত্তি এর ব্যাপারে প্রশ্ন করা হলে হিমন বলেন, “এটা মূলত জার্মানির সবচেয়ে বড় বৃত্তি প্রদানকারী সংস্থা “জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস” (DAAD) আর আমাদের ভার্সিটির ইন্টারন্যাশনাল অফিস মিলে পড়ালেখা, সামাজিক স্বেচ্ছাসেবামূলক কাজকর্ম, নতুন আসা শিক্ষার্থীদের সাহায্য করা ইত্যাদি বিষয়ের উপর জোর দিয়ে মোট চার জনকে এই পুরষ্কারটি দেয়া হয়েছে। ৫০০ ইউরো করে পেয়েছি আমরা। ইউনির প্রেসিডেন্ট পুরষ্কারটি আমাদের হাতে দিছে। এক্ষেত্রে জার্মান প্রবাসে ম্যাগাজিনে এডিটর হিসেবে কাজ করাটা খুব কাজে দিছে। ইন্টারন্যশনাল অফিসের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি নিজে আমাকে একথা বলেছে। সে গুগলে সার্চ করে আমাদের ম্যাগ দেখেছেও।”

আমাদের ম্যাগাজিন পড়তে চাইলে এখান থেকে ঘুরে আসতে পারেন।

মজার ব্যাপার হল এই স্কলারশিপ/বৃত্তি এর জন্য ভলন্টারি কাজ খুবই গুরুত্বপূর্ণ! তাই যারা আমাদের সাথে কাজ করতে চাইছেন দেরী না করে [email protected] এ ইমেল পাঠিয়ে দিতে পারেন! হয়ত পরবর্তী ডিএএডি স্কলারশিপটা/বৃত্তি আপনিই পাবেন!

স্কলারশিপ/বৃত্তি এর এপ্লিকেশন এর জন্য যে ইমেলটি পাঠানো হয়েছিল! এই ব্যাপারে একটা কথা না বললেই না! স্কলারশিপটা/বৃত্তি নিয়ে ছোটখাট রিসার্চ করার সময় আমি দেখলাম Itis-students-hannover এর সকল ইমেল যেকেউ অনলাইনে পড়তে পারবেন! যেমন এই স্কলারশিপ/বৃত্তি এর ইমেলটিও এখানে আছে! আশা করি এটা তারা দ্রুত ঠিক করবেন! (যদিও ইমেলটি আমি নিয়েছি হিমন থেকে।)

Dear ITIS students,

the DAAD offers 4 prices for extraordinary international students:

1. DAAD price (1000 Euro)

2.-4. Three other university prices (each 500 Euro)

If you are interested in applying for them, I need you to send me the following documents:

– motivation letter (Why do you deserve the price, what makes you an extraordinary student, BIG FOCUS ON volunteer social work and special community involvement e.g. do you help other students, do other volunteer work, did a lot in your home country, etc.)

– CV

– latest transcript of records

– a certified copy of your bachelor certificate, if your final grade was better than 2,0 according to the German grading system.

– enrollment for the winter semester 2014/15 (“Immatrikulationsbescheinigung”)

Send it to me and I will write a report where I will include the best three candidates and submit their documents.

DEADLINE: Thursday, 13.11.14 (no exceptions!!!)

Olivia

— M.A. Olivia Buber ITIS Coordinator

Forschungszentrum L3S Leibniz Universität Hannover Appelstraße 9a 30167 Hannover

আর কেউ যদি আরো জানতে চান তবে নিচে আছে বিস্তারিত। জার্মান না বুঝলে গুগল ট্রান্সলেটর এর সাহায্য নিতে পারেন। আর জার্মান শিখতে চাইলে তো জানেনই কোথায় যেতে হবে। তারপরও আরো একবার লিঙ্ক দেয়া হলঃ www.facebook.com/groups/BSA.learngerman/