জার্মান বা ডয়েচ ভাষা আর্টিকেল ছাড়া অচল। আর্টিকেল বুঝবেন বা শিখবেন তো জার্মান ভাষাটা শেখা আপনার জন্যে ৯০% সহজ হয়ে গেলো। এখন কথা হচ্ছে ঠিক এই জায়গায় এসেই সবাই হাল ছেড়ে দেন। আপনি আর্টিকেল ছাড়া জার্মান ভাষায় কথা হয়তো বলতে পারবেন; তারা বুঝবেও কি বলতে চাচ্ছেন। হয়তোবা কিছুই বলবেনা কিন্তু আপনার বলা কথাটা সম্পুর্ণ ভীন্ন অর্থে প্রকাশ পাবে। এগুলো হলো অনেকটা গান শেখার মত। সারগাম থেকে শুরু হয়ে একটা গান হারমোনিয়ামে তোলা পর্যন্ত শিখতে হয়। যখন আস্ত একটা গান গেয়ে ফেললেন তখন যে তৃপ্তি একটা ভিন্ন দেশের ভাষা শেখাতেই তৃপ্তি সেখানে। কয়েকটা বেসিক জিনিসকে আড়াল করে ডয়েচ শেখাটা আসলে আমার দৃষ্টিতে হাস্যকর।

১) উচ্চারণ। এখানে মুল সমস্যাটা শুরু হয় উম্লাউট U, A এবং O এর সময়। উচ্চারণ সঠিক না মানেই সম্পুর্ণ মিনিং চেঞ্জ। সুতরাং গুরুত্ব দিতেই হবে। একদিনে হবে না। এক মাসেও হয়তো না। কিন্তু রেগুলার অনুশীলন করলে দেড় মাসেই দেখবেন উচ্চারণ করতে পারছেন। লজ্জার কিছু নেই। নিচের ভিডিওটি থেকে উদাহরণ দেখতে পারেনঃ

ফেসবুকে বসেই জার্মান শিখতে চাইলেঃ https://www.facebook.com/groups/BSA.learngerman/

২) আর্টিকেল। আগেই বলেছি মহা গুরুত্বপুর্ণ বিষয়। আর্টিকেল জানেন না মানে আপনি ডয়েচের কিছুই জানেন না(আমার দৃষ্টিকোণ থেকে)। কারণ, Die, Der, Das এই তিনটা দিয়েই ডয়েচের অলংকরণ পর্ব শুরু হয়। সুতরাং শিখতে হবেই।

আর্টিকেল শিখতে ভয় পাচ্ছেন? খুব কঠিন লাগছে তাইনা? Sie werden nicht glauben, wie einfach es ist! ”জি ভেয়ারডেন নিক্সট গ্লাউবেন, ভি আইনফাক এছ ইষ্ট” >> আপনি বিশ্বাসই করতে পারবেন না এটা কত সহজ<< ।আসেন একটা আর্টিকেল শিখিয়ে দেই।

ক) যত ট্রেন, কার গাড়ি দেখবেন তাদের নামের আগে জার্মানীরা “DER” আর্টিকেল ব্যবহার করে। যেমন, der VW, der ICE, der Mercedes. !!!

কিন্তু, মোটর সাইকেলের, এয়ারক্রাফট, এবং জাহাজের নামের আগে জার্মানীরা আর্টিকেল ”DIE” ব্যবহার করে। সুতরাং যখন der BMW দেখবেন তখন তা মোটরগাড়ি কিন্তু যখন ”DIE BMW” দেখবেন তখন তা মোটরসাইকেল

এটি একমাত্র গ্রুপ যেখানে আপনাকে ডয়েচ শেখানো হবে আত্মবিশ্বাসের সাথে আত্মবিশ্বাসী করতে। কোন রকম গুগল ট্রান্সলেটর ব্যবহার করে নয়। আমাদের সাথেই থাকুন। File সেকশন থেকে DOC নামিয়ে পড়ে ফেলুন। না বুঝলে বা কিছু জানার থাকলে প্রশ্ন করুন।

Ohne euch können wir nicht sein,ohne euch,
Mit euch sind wir auch allein, ohne euch….

আপনাদের ছাড়া যেমন আমাদের অস্তিত্ব নেই; তেমনি আপনাদের নিয়েও আমরা একা। রামষ্টাইনের ”Ohne dich” গানটা একটু মোডিফাই করে দিলাম। নিচে ইংলিশ সাবটাইটেলসহ গানটি আপনাদের জন্য দেয়া হল! নভেম্বর ২০০৪ এ রিলিজ হওয়া এই গানটি বিভিন্ন দেশের টপচার্টে বেশ উপরেই ছিল!

৩) আর্টিকেল শিখতে পারলে পরের ধাপ একদম পানির মত সহজ।

সুতরাং ডয়েচ শিখেন ধৈর্য ধরে। ধৈর্যের বিকল্প নেই।

পিএসঃ ইউরোপিয়ান দেশগুলোতে ল্যাটিন ভাষা শেখার ভাল রেওয়াজ চালু আছে। এই ভাষার আর্টিকেল এর অবস্থা দেখুন! আশা করি, আপনার মনের দুঃখ কিছুটা লাঘব হবে! হ্যাপি ডয়েচ লার্নিং! 🙂