বিষুবীয় অঞ্চলের মানুষ হিসেবে দেশে আমারা সারা বছরই সূর্য মামার দেখা পাই। আর তাই আমরা অনেকেই Seasonal Affective Disorder(SAD) বা Winter Depression এর সাথে পরিচিত নই। কিন্তু আমরা যারা জার্মানির মত শীত প্রধান আছি তারা খুব ভালো করেই জানি এখানে শীত আর গরমে দিন রাতের পার্থক্য কত বেশি! তাই শীত কালে ডিপ্রেশনে ভোগা এখানে কমন ব্যাপার।


এর প্রধান লক্ষণ হল দিন ছোট হওয়ার সাথে সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে হতাশা আর বিষণ্ণতা, মন বসে না পড়ার টেবিলে। কারো কারো ক্ষেত্রে মেজাজ খিটখিটে থাকা, বেশি বেশি ক্ষিদে পাওয়া, প্রয়োজনের অতিরিক্ত ঘুম আর ওজন বৃদ্ধি। পরিবার পরিজন থেকে হাজার মাইল দূরে বসে ডিপ্রেশন সামলানো সহজ ব্যাপার না। তাই সূর্যের আলো যে কত বড় নেয়ামত, যাদের নাই শুধু তারাই বুঝে।


পর্যাপ্ত দিনের আলো না থাকায়, শরীর ভিটামিন ডি তৈরি করতে পারে না। ঘুম এবং মুড নিয়ন্ত্রণকারী হরমোন মেলাটোনিন ও সেরোটোনিন নিঃসরণে গণ্ডগোল বাঁধে। আর আমরা ডিপ্রেশনে ভোগি।


এখানকার সুপার সপগুলোতে ভিটামিন ডি সাপ্লিমেন্ট কিনতে পাওয়া যায়। প্রয়োজন মনে করলে নিতে পারেন। আপনার ডর্মের লাইটটাও যদি আমারটার মত ম্যাটমেটে হয়ে থাকে তাহলে তা বদলে দিনের আলো ইমিট করতে পারে এমন লাইট ( Tageslichtweiß) ব্যবহার করতে পারেন। আর প্রতিদিন অল্প হলেও ব্যায়াম করুন। ভালো না লাগলেও করুন, এটা সত্যিই কাজে দেয়।