Himel Sporsho

Conversation Starter · February 10 at 11:11 AM

জার্মানিতে আসার ৪ মাস হয়েছে। এসেছি পশ্চিম জার্মানির কোবলেঞ্জ নামক একটি শহরে। বেশ নয়নাভিরাম একটি শহর, পাহাড় আর নদীতে ঘেরা। পোস্টটি দিবো দিবো করে আর দেওয়া হচ্ছিলো না তাই পরশু পরীক্ষা থাকার পরও আজ দিয়ে দিলাম। মূলত কিছু অভিজ্ঞতা শেয়ার করতে চাই যাতে করে নতুন যারা আসবেন তাদের জন্য একটু হলেও উপকার হয়।
~~ আসার সময় মসলা নিয়ে আসবেন যত পারেন, বিশেষ করে মরিচের গুড়ো, হলুদের গুড়ো, গরম মসলা আনবেন বেশি করে। আমার মত যারা ঝাল বেশি খান তারা এখানকার মরিচের গুড়ো খেলে মিষ্টি ছাড়া আর কোনো স্বাদ পাবেন না। বিরিয়ানীখোর হয়ে থাকলে বিরিয়ানীর মসলাও আনতে ভুলবেন না। যদিও কিছু এশিয়ান শপে মিলে আর মসলার দামও বেশ স্বাস্থ্যবান।

~~ ঔষধ নিয়ে আসবেন যত পারেন। ঘাড়ে ব্যথা, পেট এর ১২টা, জ্বর-সর্দি, যদি মাইগ্রেনে ব্যথা থাকে তাহলে তার ঔষধ, দাঁতে ব্যথার ঔষধ ইত্যাদি। এগুলো এখানে অবশ্যই মিলে তবে সাথে করে নিয়ে আসলে অনেক টাকা বেঁচে যাবে। কাস্টমস জনিত ঝামেলা এড়াতে শুধুমাত্র ৯০ দিনের ঔষুধ আনবেন এবং অবশ্যই প্রেসক্রিপশন সহ।

~~ আসার পরপরই কাগজের ঝামেলা সেরে ফেলবেন। হেলথ ইন্সুরেন্স (আমি AOK তে করেছি), ব্লক একাউন্ট ওপেনিং (আমার কোরাকলে), আর ব্লক একাউন্টের টাকা কোন ব্যাংকে আসবে তার একাউন্ট খুলবেন (আমি করেছি Sparkasse তে, এটা ছাড়াও আরো কিছু ব্যাংক আছে)। তাহলে আরামসে শুরু করতে পারবেন সবকিছু। তবে হ্যাঁ, আসার আগেই থাকার ব্যবস্থা করে আসবেন, না হলে ভোগান্তির প্রকারভেদ জেনে যাবেন।

~~ যারা জিম করতে ভালোবাসেন তারা আসার পর ISIC আইডি কার্ড ওপেন করতে পারেন, এতে করে আপনার ভালোই ডিসকাউন্ট মিলবে জিমনেসিয়ামসহ বেশ কিছু জিনিসে।

~~ অনেকগুলো কলম নিয়ে আসতে পারেন চাইলে। কারণ আপনি যে কলমে লিখে অভ্যস্ত সেটা এখানে না মিলার সম্ভাবনা বেশী। আর পারলে খাতা নিয়ে আসবেন। ক্যালকুলেটর নিয়ে আসবেন, নরম্যাল সায়েন্টিফিক ক্যালকুলেটর (casio 991es/ms), এডভান্সড ক্যালকুলেটর এখানকার এক্সামে এলাও করে না।

~~ আমি আসার সময় ফ্রাইং প্যান আর রাইস কুকার নিয়ে আসছিলাম। আপনারাও চাইলে আনতে পারেন, যদিও এগুলোর এত দাম না। ভালো এবং ধারালো ছুরি নিয়ে আসতে পারেন, ওজন কম আর কিছু টাকাও বাঁচবে।

~~ মেয়েদের সাজগোজের জিনিসগুলোর দাম দেখলাম বেশ ভালোই এখানে, তাই আমি মনে করি দেশ থেকে নিয়ে আসলে ভালো। অবশ্য আপুদের ব্যাগ সব সময়ই মিনি বিউটি পার্লার, তাই চিন্তা করার কারণ নেই, উনারা এমনিতেই এসব নিয়ে অভিজ্ঞ 😁

~~ ল্যাপটপ পিসি এখান থেকে নিতে পারেন, দাম একটু বেশি হতে পারে কিন্তু সুবিধা হলো এতে জার্মান কীবোর্ড থাকে এবং এতে করে আপনার জার্মান ওয়ার্ডও শিখতে সুবিধে হবে + ওদের QWERTZ টাইপ কীবোর্ডে আপনার অভ্যাস হয়ে যাবে। তবে আপনার ল্যাপটপ যদি নতুন থাকে কিংবা কেনার ইচ্ছে না থাকে তাহলে সমস্যা নাই, নিয়ে আসতে পারেন।

~~ কাপড় কি আনবেন সেসব নিয়ে অনেক পোস্ট আছে তাই আমি আর এসব লিখছি না।

আপাতত মাথায় এতটুকুই আছে। তবে আপনি আসার আগে ভার্সিটি থেকে আপনার জন্য একজন Buddy সিলেক্ট করে দিবে যাতে করে শুরুর দিকে ভালো সাহায্য পেতে পারেন, Buddy নিজেও কিন্তু একজন ছাত্র তাই অপ্রাসঙ্গিক কোনোকিছু জিজ্ঞেস না করে প্রাসঙ্গিক আলোচনা করতে পারেন। আর “খাবারে ঢাকনা না দিলে মাছি বসবে” এসব থিওরি’তে বিশ্বাসী হলে জার্মানি আপনার জন্য না। আর সব ঠিকঠাক থাকলে Herzlich Willkommen in Deutschland
কারো কোনো প্রশ্ন থাকলে আমাকে নক দিতে পারেন, জানা থাকলে সময় করে রিপ্লাই দিবো। তবে দয়া করে #আইয়েল্টস_ছাড়া_আসা_যাবে_কিনা এমন টাইপের প্রশ্ন করবেন না