Visa experience winter/2019
Visa appointment date: 16/06/ 2019 at 11.00 am
Mail from embassy: 11/07/2019 at 1.30 pm
Visa collection: 14/07/2019 at 2.00 pm

ভিসা ইন্টারভিউ নিয়ে অনেক পোষ্ট আছে। কি কি প্রশ্ন করে তার লিস্টও আছে। প্রশ্নগুলো একবার দেখে গেলে ভাল হয়। তবে না দেখে গেলেও তাৎক্ষণিক ভাবে উত্তর দিতেও বেশি বেগ পেতে হবেনা। একইরকম প্রশ্ন সবাইকে করে। আবার কাউকে কিছু জিজ্ঞেসই করেনা। আমার মনে হয়েছে ভিসা ইন্টারভিউ জাস্ট একটা ফরমালিটি। কাউন্টার গুলো ব্যাংক এর ক্যাশ কাউন্টার এর মত। কোন আলাদা রুমে না। যেখানে ইন্টারভিউ হয় তার সামনেই সবাই বসে থাকে।

আমার এপয়েন্টমেন্ট ছিল ১১ টায়। পৌছালাম ১০.১৫ তে। ভেতরে ডাকল ১০.৩০ এ। সিকিউরিটি চেক করে ওয়েটং রুমে পাঠাল। একটা আপু(গার্ড) দুইটা পেপার দিল যার একটা ‘Declaration of consent’ আর একটা পেপার সিরিয়াল করার ইন্সট্রাকশন। আমার সব সিরিয়াল করাই ছিল। একবার দেখে নিয়ে সব ঠিক ঠাক করে নিলাম। আশে পাশে অনেকজন ভিসা প্রত্যাশী ছিল টুকটাক কথা বার্তা বলতে থাকলাম। এর মধ্যে শুধু একজন কে পেলাম যিনি স্টুডেন্ট ভিসার জন্য আর বাকি সবাই কেউ ট্যুরিস্ট, কেউ ফ্যামিলি রিইউনিওন। কাউন্টারের সামনে বসে থাকার দরুণ কাকে কি জিজ্ঞেস করছে টুকটাক কানে আসছিল।

কাউন্টার ৪,৫,৬ ছিল জার্মান ভিসার জন্য। ভিসা অফিসার সবাই ছিলেন বাঙ্গালী। খেয়াল করলাম মুরুব্বী লোকজনের সাথে তারা বাংলাতেও কথা বলছেন। আমার ডাক পরল ১১.২০ এর দিকে। পেপারস সব দিলাম। টাকা চাইল ৭০০০। দিলাম। তারপর উনি টাইপ করছেন, আর প্রশ্ন করছেন।

-SSC year?
-result?
-HSC year?
-result?
-BSc year?
-result?
-cgpa, why so low?
– do you have master degree?
-have u applied any other universities?
-If you get offer letter from them, what will you do?
-why this university?
-where is the university?
-do you know something about the city?
-have you applied for dormitory?
-do you know German?
-well, we will inform you within 7-8 weeks.

শেষে আমি থাঙ্কস দিয়ে চলে আসলাম। তারপর অপেক্ষার পালা। অবশেষে ২৫ তম দিনে মেইল আসল পাসপোর্ট কালেক্ট করার জন্য। পাসপোর্ট খুলেই সেই কাংখিত VISUM/VISA লেখা পেজটা মনটা শীতল করে দিল। সবকিছু ঠিক থাকলে আগামী ৩০ সেপ্টেম্বর ফ্রাংকফুর্ট এয়ারপোর্ট এর উদ্দেশ্যে রওনা দিব।

ঐ তারিখে কেউ ফ্রাংকফুর্ট গেলে অবশ্যই জানাবেন। একসাথে যাওয়া যাবে।

যারা block account এর কাগজপত্র embassy এ জমা দিবেন, তারা সাথে খুচরা ১৮০০ টাকা রাখবেন।

No photo description available.

একটা গুজব চলছে আর তা হল ট্রাভেল ডেট এর তিন মাস এর বেশি আগে ভিসা ইন্টারভিউ নেওয়া যাবে না। এটা শুধুমাত্র shengen visa(short stay) এর জন্য প্রযোজ্য। student visa এর জন্য যেকোন ডেট এ ইন্টারভিউ দিতে পারেন। আর কেউ বিভ্রান্তি ছড়াবেন না এই বিষয় নিয়ে।

বিঃদ্রঃ গুজবে কান দিয়ে আমি এমব্যাসি তে মেইল দিলে তারা এইটা বলেছে।