জার্মানিতে আসার পরে সবাই জানতে চাচ্ছে বিজনেস এডুকেশনের(এমবিএ) জন্যে কোন ইউনিভার্সিটি ভালো হবে। তাই ভাবলাম সম্পূর্ণ ব্যাপারটা একটা লেখাতে ব্যাখ্যা করি।

১. সরকারি বিশ্ববিদ্যালয়:

জার্মানির সব সরকারি বিশ্ববিদ্যালয় নূন্যতম একটা মান বজায় রাখে। তাই যে বিশ্ববিদ্যালয়ে আবেদন করছেন তা যদি সরকারি হয় তবে নিশ্চিন্তে ভর্তি হতে পারেন। গ্র্যাজুয়েশন শেষ করার পরে চাকরি নিয়ে বিপদে পড়ার তেমন সম্ভাবনা নেই।

এখন আসি প্রাইভেট এর প্রসঙ্গে। কিছু কিছু ইউনিভার্সিটি খুবই ভালো (যেমন: বার্লিনের ESMT, ফ্রাঙ্কফুর্টের Frankfurt School of Finance & Management)। তবে খুঁজলে লন্ডনের মতো ব্যাঙের ছাতা মার্কা ইউনিভার্সিটি থাকার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। সুতরাং সাধু সাবধান।

২. ইন্টারন্যাশনাল আসিক্রেডিটেশন:

পৃথিবীজুড়ে বিসনেস স্কুলগুলার জন্যে তিনটি আসিক্রেডিটেশন সর্বজন স্বীকৃত (AACSB, AMBA, EQUIS) । এই আসিক্রেডিটেশন নিতে হলে তাদের মান বজায় রাখতে হয়। তাই কেও একটু ভালো খুঁজতে চাইলে দেখে নিতে পারে যে তার টার্গেট বিশ্ববিদ্যালয়ের এমন আসিক্রেডিটশন আছে কিনা। তবে জার্মানির বেশিরভাগ ইউনিভার্সিটি এই আসিক্রেডিটেশন এর আলাদা ঝামেলায় যেতে চায় না। তাই আসিক্রেডিটেশন না থাকলে ইউনিভার্সিটি ভালো না, ব্যাপারটা এমন না।

৩. র‍্যাংকিং:

এই প্রসঙ্গে আসলাম একটু পরে, কারণ জার্মানিতে এটা তেমন গুরুত্বপূর্ণ কিছু না। তবে আপনার ইচ্ছা করলে কিছু র্যাকিং দেখে নিতে পারেন..যেমন:

1. http://rankings.ft.com/businessschoolrankings/european-business-school-rankings-2017,

2. http://www.eduniversal-ranking.com/business-school-university-ranking-in-germany.html.

জার্মান ইউনিভার্সিটিগুলা সর্বোপরি র‍্যাংকিংয়ে পিছিয়ে থাকার বিশেষ একটা কারণ আছে। এখানে এডুকেশনটা আমেরিকা, কানাডা বা অস্ট্রেলিয়ার মতো ব্যবসা না। তারা বিদেশী ছাত্র পড়িয়ে ভালো একটা টাকা কামাই করে, যেখানে জার্মানি পড়ায় ফ্রি তে। তাই জার্মান ইউনিভার্সিটিগুলো র‍্যাংকিং নিয়ে মাথা ঘামায় না। আর ভালো র‍্যাংকিং পাবার তেমন চেষ্টাও করে না।

৪. MBA বনাম মাস্টার্স প্রসঙ্গ:

জার্মানিতে MBA আর মাস্টার্স এর মধ্যে তেমন পার্থক্য নেই। সাধারণত বেশিরভাগ MBA প্রোগ্রামে টিউশন ফী দিতে হয়। তাই কেও টিউশন ফী দিতে না চাইলে মাস্টার্স ও করতে পারেন। তবে জব মার্কেটে দুইটার সার্টিফিকেটের মূল্য কাছাকাছি।

৫. GMAT প্রসঙ্গ:

টপ কয়েকটা ইউনিভার্সিটি ছাড়া বাকি গুলাতে GMAT চায় না। তাই GMAT না দিতে চাইলে বাকি গুলাতে চেষ্টা করুন। আমেরিকা/কানাডা তে GMAT না চাওয়া মানেই যদু-মধু ইউনিভার্সিটি। এখানে ব্যাপারটা তেমন না। বরং এই সময়টা জার্মান ভাষা শেখার জন্যে ব্যয় করুন। পরে বহুত ফায়দা হবে।

৬. চাকরি প্রসঙ্গ:

জার্মানিতে বিজনেস রিলেটেড চাকরি প্রচুর। কেও যদি বি২ লেভেলের জার্মান পারে, তবে চাকরি পেতে সমস্যা হবার কথা না। আপনার ফিল্ডে চাকরি কেমন তা দেখার জন্যে সবচেয়ে ভালো জব ওয়েবসাইট হচ্ছে “www.stepstone.de”। নিজ দায়িত্বে দেখে নিন চাকরির বাজার।

পরিশেষ: উপরের বক্তব্য আমার নিজস্ব মতামত। যাচাই করে নেয়ার দায়িত্ব আপনার। হাতের কাছে গুগল তো আছেই। আমি নিজে Hochschule Pforzheim থেকে MBA শেষ করে এখন ইন্টার্নশীপ করছি “Robert Bosch GmbH” তে! সবার কাছে দোয়া প্রার্থী সুন্দর ভবিষ্যতের জন্যে।