জার্মানিতে এসে অনেকেই বুঝতে পারেন না কোন চাল কেনা উচিত। শিক্ষার্থীদের জন্য চালের মান এর সাথে সাথে দামও একটা প্রধান ইস্যু! নিজের অভিজ্ঞতা আমাকে এটাই বলে। সুপার মার্কেটের সারি করে রাখা চাল এবং তার দাম দেখে হা-হুতাশ করেছি অনেকবারই! এই ব্যাপারে বিস্তারিত লিখব আমাদের মাসিক বিসাগ প্রকাশনা – “জার্মান প্রবাসে” ম্যাগাজিনে!

ফেসবুক গ্রুপে যেই পোস্টে আলোচনা চলছে!

1

সাধারণত আমরা মানে শিক্ষার্থীরা যে চাল কিনে খাই তাকে বলেঃ Langkorn Reis। খেতে অনেকটা বাংলাদেশের আতপ চালের মত। দামও কম। প্রতি কেজি দাম মাত্র 0,89 € bis 0,98 €। নিচে Netto সুপারমের্কেটের এই ধরণের চাল এর নমুনা দেয়া হলঃ

এবার আসুন আসল কথায়! 🙂

2

বাসমতী চাল খেতে চাইলে!

3

জার্মান সুপারমার্কেটে কিন্তু দাম বেশি!

4

আপনিও জানান, আপনার “চালোভিজ্ঞতা”! 🙂

5

আপাতত আরেকটা তথ্য দিয়ে শেষ করিঃ

ব্রোকেন বাসমতী(Broken Basmati) বলে একটা চাল পাওয়া যায় যার ১০ কেজি কিনলে দাম দিতে হয় ১১.৯৯ ইউরো এর মত। ক্ষেত্র বিশেষে একটু বেশি। অর্থাৎ প্রতি কিলো চালের দাম মাত্র ১.২৯ ইউরো (প্রায়) এবং এটা পাওয়া যায় মূলত শ্রীলংকান বা সাবকন্টিনেন্ট এর দোকানগুলোতে।

Lidl, Aldi কিংবা Netto এর প্রচলিত প্রায় ২.৮৯ ইউরো বা তার চেয়ে বেশি দামের বাসমতী চালের মত না হলেও মান যথেষ্ট ভাল! তবে একটু খুঁজে দেখতে হবে। আমি আখেন(Aachen, NRW) এ এই চাল পেলেও, নুরেনবার্গ(Nuernberg, Bayern) এ খুঁজে পাতে কস্ট হচ্ছে!

PS: আমাদের BSAAG শুরু করার অন্যতম প্রাচীন লক্ষ্য এবং উদ্দেশ্য ছিল, এই ধরণের ছোটখাট ইনফো পাওয়া যেন সবার জন্য সহজসাধ্য হয়। তাই আশা রাখি, সবাই তাদের ব্যক্তিগত অভিজ্ঞতা স্বত:স্ফুর্তভাবে আমাদের প্লাটফর্মে শেয়ার করবেন। ধন্যবাদ।

1656412_10203310765715306_1655092956_n