শিক্ষা প্রদান নাকি দারিদ্র মোচন? কি আমাদের প্রয়োজন এবং কিভাবে পাবো উত্তরণ! নানান সময় নানান ভাবে আমরা কিছু কথা শুনি এবং শিখি…বাংলাদেশের শতকরা …ভাগ মানুষ দারিদ্র সীমার নিচে বাস করে, শতকরা…ভাগ মানুষ শিক্ষিত এবং … তাদের সমস্যা। সংখ্যা হয়তোবা অল্পবিস্তর ওঠানামা করে তবে সমস্যাগুলো আদতে একই রয়ে গেছে। 
2

আপনার মনে কি কখনো প্রশ্ন জাগে যে এর থেকে মুক্তি কিভাবে পাওয়া যাবে? মাসে যা পকেটে আসে তা থেকে কিছু দান খয়রাত করে দিলে নাকি স্কুলে পড়ার পয়সা দিয়ে দিলে? কিছুক্ষেত্রে আপনি নিশ্চই জানেন যে খালি স্কুলে ভর্তি করলেই আমাদের দেশে ছেলেপেলে শিক্ষিত হয় না, তাদের আবার প্রাইভেট মাস্টার ও লাগে।…তাহলে কি উপায়? আর এই গোষ্ঠী যদি হয় দারিদ্রসীমার নিচে বসবাসকারী তাহলেতো কোন কথাই নেই।
Education for Deprived Students (EDS) সংস্থাটি এমন কিছু সমস্যার সহজ সমাধান দেখিয়ে আসছে তাদের কাজের মধ্য দিয়ে যা সারা বিশ্বে বিপুলভাবে সমাদৃত। যে একবার এই প্রতিষ্ঠানের সাথে যুক্ত হয়ে যান, তার পক্ষে EDS এবং এর সদস্যদের ভোলা সম্ভব হয় না।

খুলনার পাঁচটি জায়গায় (ম্হেশ্বরপাড়া, সোনালী জুট মিল, দীঘলিয়া, আযাক্ষ জুট মিল এবং তেলিঘাতি) এবং বাগেরহাটে EDS এর শিশুরা আছে। প্রশ্ন হলো দেশের অন্য যেকোন সংগঠন থেকে এটি কিভাবে আলাদা? খুব সহজ ভাষায় সংক্ষেপে বর্ননা দিচ্ছি এরপরে কিছু জানার থাকলে সরাসরি যোগাযোগ করতে পারেন EDS এর শিশুরা অপেক্ষায় আছে আপনারই জন্যে।2

১. EDS এর শিশুরা নিজেরা যা শেখে তা অপরকেও শেখায়। তারমানে যে ক্লাস ওয়ান (প্রথম)এ পড়ে তাকে ক্লাস থ্রি (তৃতীয়) এর শিক্ষার্থী সাহায্য করে বা তার থেকে উপরের ক্লাসে পড়া কেউ।

২. আপনি ও চাইলে আপনার সময় দিয়ে সাহায্য করতে পারেন। EDS এর ইন্টারনেট এবং skype কানেকশন রয়েছে তাই যে কেউ চাইলে তাদের পড়াশোনায় সাহায্য করতে পারেন skype কলের মাধ্যমে তা আপনি দেশেই থাকুন বা বিদেশে।

৩. অনেক চড়াই উতরাই এর মাঝে বড় হতে হয় তাই হয়তোবা আপনার কিছু উপদেশই নিঃশ্চিত করবে এদের চারিত্রিক কাঠামো এবং ভবিষ্যত।

৪. অল্পকিছু সময় প্রতিসপ্তাহে হয়ত কারণ বিজ্ঞান, গণিত, পদার্থ কিংবা রসায়ন এর পড়ার সাহায্য করলেই হয়ে যেতে পারে একটি মানুষের জীবন গঠন।

***কিছু হিসেব মিলিয়ে দেই…

১. দক্ষ কারিগরী শিক্ষা থাকলে অদক্ষ শ্রমিক দেশের বাইরে পাচার করতে হবে।

২. শিক্ষিত এবং নৈতিক চরিত্রবান মানুষকে অন্তত ভালো-মন্দ শেখাতে হবে না।

৩. অশিক্ষিত হাইজাকারের থেকে শিক্ষিত মুচিও ভালো।

৪. শিক্ষা দারিদ্রমোচন এবং দেশের নানান সমস্যা সমাধানের একমাত্র চাবিকাঠি।

বি.দ্র. চাইলে দিন পার করে দেয়া যাবে এর বিস্তারিত বর্ণনা দিতে দিতে তবে আশা করি বুঝতে পারবেন মূল বিষয়টি এবং আপনার এলাকায়ও গড়ে তুলতে পারেন নতুন একটি EDS

সামাজিক দায় নাকি নিজের উত্তরণ