‘জার্মান প্রবাসে’ ম্যাগাজিন প্রতি মাসেই বিভিন্ন বিষয়ে বিষয়ভিত্তিক লেখা নিয়ে আপনাদের সামনে হাজির হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। আমাদের এবারের থিম ছিল জার্মানিতে আমাদের জীবন যাপন নিয়ে। বিদেশ বিভুঁইয়ে চলতি পথে নানা অভিজ্ঞতার সঞ্চার হয় আমাদের। কখনো তা আনন্দদায়ক, কখনো বা বেদনার, কষ্টের। এসব ঘটনা থেকে শিক্ষনীয় বিষয় যেমন থাকে, তেমনি থাকে জীবনকে উল্লাসে রাখার খোরাক।

জার্মান প্রবাসে – ম্যাগাজিন – জুন,২০১৪ – “জার্মানিঃ জীবন যেখানে যেমন” (৬ মেগাবাইটের মত, ক্লিক করে ডাউনলোড করুন।)

জার্মানিতে অবস্থানরত বাংলাদেশিরা তাঁদের ব্যক্তিগত নানা অভিজ্ঞতা এবারের ম্যাগাজিনে লিখেছেন। তাঁদের প্রতিটি লেখায় যেমন অভিজ্ঞতা ভাগাভাগির বিষয়টি আছে যা থেকে অন্যরা অনেক কিছু জানতে ও শিখতে পারবে, অপরদিকে যারা বাংলাদেশ থেকে নতুন আসছে এই দেশে তাদের জন্য আছে নানা সতর্কবাণী ও শিক্ষনীয় নানা বিষয়। লেখকদের মধ্যে কেউ বহু বছরের সঞ্চিত অভিজ্ঞতা নিয়ে লিখেছেন আবার কেউ সদ্য এসে কী ধরণের ঝামেলায় পড়তে হয় এবং তা থেকে উদ্ধারের পথ কি সেসব নিয়ে প্রাণবন্ত সব লেখা লিখেছেন।

আপনারা যাঁরা নিয়মিত আমাদের ম্যাগাজিন পড়ে থাকেন আশা করি এবারের ম্যাগাজিনও আপনাদের হতাশ করবে না। আপনারা যদি ম্যাগাজিনের লেখাগুলো পড়ে এতটুকু আনন্দ পান অথবা কিছুটা হলেও কাজে আসে আপনার প্রাত্যহিক জীবনের জন্য তবেই আমাদের ক্ষুদ্র এই প্রয়াস স্বার্থক বলে ধরে নিব।

 

টিম জার্মান প্রবাসে

১০ জুন ২০১৪

২৭ জ্যৈষ্ঠ ১৪২১

জার্মান প্রবাসে – ম্যাগাজিন – জুন – “জার্মানিঃ জীবন যেখানে যেমন” (৬ মেগাবাইটের মত, ক্লিক করে ডাউনলোড করুন।)

GermanProbashe-Cover-Page-June

 

জার্মান প্রবাসে – ম্যাগাজিন – জুন,২০১৪ – “জার্মানিঃ জীবন যেখানে যেমন” (৬ মেগাবাইটের মত, ক্লিক করে ডাউনলোড করুন।)