প্রিয় পাঠক, ইতিপূর্বে আমাদের ম্যাগাজিনের প্রায় সব সংখ্যাই বিভিন্ন দিবসকেন্দ্রিক লেখা দিয়ে সাজিয়েছি। এবার একটু ভিন্ন স্বাদ নিয়ে হাজির হলাম। পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা কয়েকজন বাংলাদেশি এবারের সংখ্যায় লিখেছেন নানারকম বিষয়ে। আশাকরি প্রতিটা লেখাই আপনারা আগের মতই উপভোগ করবেন।

আপনারা যখন লেখাগুলো পড়বেন তখন জানবেন প্রত্যেকটা লেখাই চমকপ্রদ, তা হোক ভাষার দিক দিয়ে বা লেখার মাঝের ঘটনা পরম্পরায়। পৃথিবীর ২য় বৃহত্তম মেট্রোপলিটন শহর দক্ষিণ কোরিয়ার সিউল থেকে ইমরোজ লিখেছেন চট্টগ্রাম ও সিউল নিয়ে এক হৃদয়ছোঁয়া মনোমুগ্ধকর লেখা। জাহিদ কবীর হিমন সম্প্রতি বাংলাদেশ ঘুরে এসে লিখেছেন ‘কেমন আছে বাংলাদেশ’ শিরোনামে। ড্রেসডেন থেকে সৌরভ পাহাড়ে উঠার কাহিনি নিয়ে লিখেছেন রোমাঞ্চকর ভ্রমণের গল্প। জার্মানিতে শিক্ষার্থীদের ভোজন নিয়ে হাস্যরসে পূর্ণ একটি লেখা রাইসুল ইসলাম তামীম লিখেছেন। নিজের মাকে নিয়ে হৃদয়স্পর্শী স্মৃতিচারণা করেছেন ইকবাল নাজির সুমন। ইয়েনা শহর নিয়ে লিখেছেন রোহিদ, চুয়েট থেকে অটল ভৌমিক লিখেছেন মর্মান্তিক এক স্বপ্নভঙ্গের কথা। জিগেন থেকে আহাদ আহাম্মদ চৌধুরী লিখেছেন কি করে প্রিয় দেশ বাংলাদেশকে আরো অনেকদূর এগিয়ে নেওয়া যেতে পারে।

এছাড়াও আছে বিখ্যাত অক্টোবর ফেস্ট নিয়ে একটি তৌসিফ বিন আলমের লেখা+ছবি ও মনির হোসেনের একটি কবিতা।

সম্মানিত পাঠক, আপনাদের জন্যই আমাদের সামান্য এই নিবেদন। লেখাগুলো যদি আপনাদের এই বিদেশ বিভুঁইয়ের একাকী জীবনে সামান্য হলেও আনন্দ দিয়ে থাকে তবেই আমাদের স্বার্থকতা। আর যদি আপনাদের মতামত আমাদের জানান তবে তা বাড়তি পাওনা বলে ধরে নিব।

টিম জার্মান প্রবাসে
১০ নভেম্বর ২০১৪
২৫ কার্তিক ১৪২১

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন ( প্রায় ৭.৮ মেগাবাইট)

——————————————————————–
চাইলে আপনিও লেখা/ছবি পাঠাতে পারেন, পরবর্তী সংখ্যার থিমঃ “হৃদয়ে মুক্তিযুদ্ধ”

# কারা লিখতে পারবেনঃ শুধু জার্মানি বা বাংলাদেশ থেকেই নয়, যেকোন দেশের প্রবাসী বাংলাদেশিদের সাদর আমন্ত্রন আমাদের ম্যাগাজিনে! তাই আমাদের ম্যাগাজিনে লিখতে হলে আপনাকে বাংলাদেশ বা জার্মানিতেই থাকতে হবে এমন কোন কথা নেই! 🙂

লেখা/ছবি পাঠানঃ [email protected]
অথবা পেজের ইনবক্সে পাঠানঃ www.facebook.com/pages/জার্মান-প্রবাসে/212610425614429

# ডেডলাইনঃ ২৬ শে নভেম্বর, ২০১৪

ছবির জন্য বিস্তারিতঃ http://goo.gl/90IVlk
লেখার জন্য, বিস্তারিতঃ http://goo.gl/hJnnQC

জার্মান প্রবাসে আড্ডা দিতে চাইলেঃ https://www.facebook.com/groups/BSAAG/ (৩৭,০০০+ মেম্বার্স)
——————————————————————–

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় ৭.৮ মেগাবাইট)

ওয়েবে পড়তে চাইলেঃ
.