শুধুমাত্র আমার মত হতভাগা, দরিদ্র, অভাব-অনটনে পিষ্ঠ শিক্ষার্থীদের কথা মাথায় রেখে লেখা।

আশা করছি, আপনারা সবাই আরো তথ্য যোগ করবেন এর সাথে। ধন্যবাদ।


অপশন – ১ – Mitfahrgelegenheit/BlaBlacar

German Probashe Mitfahrgelegenheit

সড়কপথে সবচেয়ে কম এবং ক্ষেত্রবিশেষে দ্রুততম মাধ্যম হল Mitfahrzentrale mitfahrgelegenheit.de কিংবা BlaBlacar.de! এদের ওয়েবসাইটে এ রেজিস্ট্রেশন করে ফেলুন ঝটপট! রেজিঃ এর সময় আপনার ব্যাঙ্ক ডিটেইলস বা PayPal ডিটেইলস দিতে হতে পারে। তাতে ঘাবড়ানোর কিছু নেই। এরপর সিলেক্ট করুন কোথা হইতে কোথা যাইবেন! দেখবেন অনেক অপশন দেখাচ্ছে! তবে সাবধান রেটিং দেখে নিন। ৫ স্টার এর কম প্রাপ্তদের সাথে না যাওয়ার পরামর্শই দেব। এই ব্যাপারে বেশ তিক্ত অভিজ্ঞতায় আছে আমার। তাই দেখে, শুনে বুঝে নিন আপনার Mitfahrer! Mitfahrgelegenheit এর নেগেটিভ দিক হল অনেকসময় চালক অনুপস্থিত থাকতে পারে(তাই ৫ স্টার রেটিং দেখবেন!), গাদাগাদি করে বসতে হতে পারে(এটাও এভয়েড করতে পারেন যদি ডিটেইলস পড়ে নেন আগে।), বড় লাগেজ থাকলে এভাবে না যাওয়া ভাল। এখানে ক্লিক করে তাদের ওয়েবসাইট থেকে ঘুরে আসতে পারেন। তাদের মতই আরেকটি ওয়েবসাইট হল BlaBlacar.de ! 🙂


অপশন – ২ – Bus service

German Probashe Bus service

BUS service! হ্যাঁ, Deutsche Bahn এর সাথে পাল্লা দিয়ে রয়েছে বিভিন্ন বাস সার্ভিস এবং বেশ ভালই চলছে কিন্তু সমস্যা হল এরা প্রচুর সময় নেয়। Bahn বা গাড়িতে গেলে যেখানে লাগে ৪ থেকে ৫ ঘন্টা সেখানে তারা নেয় প্রায় ডাবল টাইম। কিন্তু নিরাপদ এবং খরচও বেশি পড়ে না! এরকম কিছু বাস সার্ভিস হলঃ MeinFernbus, ADAC Postbus ইত্যাদি। মেগাবুস এমন একটি বাস যেখানে আপনি এমনকি ১ ইউরো দিয়েও টিকেট পেতে পারেন। তাই বাস ভ্রমণ! কেন নয়! 🙂

এখানে ক্লিক করে সব ধরনের বাস এর খবর একসাথে পেতে পারেন।

Long Distance Bus Lines

FlixBusMeinFernBusPostBusDeinBusMegaBusBerlinLinienBusEurolines


অপশন – ৩ – Deutsche Bahn

German Probashe Deutsche Bahn

The mighty Deutsche Bahn! যতই বলা হোক, কোয়ালিটি এবং সার্ভিসে এটি সেরা! শুধু সমস্যা টিকেট এর দাম অতিরিক্ত বেশি। এক্ষেত্রে, Sparpreis-Finder এ গিয়ে যাত্রার তিনদিন আগে পর্যন্ত টিকেট কেটে অনেক টাকা বাঁচাতে পারেন। উধাহরণসরুপঃ আমি Suttgart-Bonn এর ICE/IC টিকেট কেটেছি ২৯ ইউরো তে। তেমনি Nuernberg-Bonn এও পেয়েছি ICE/IC এর ২৯ ইউরো টিকেট। ২৯ ইউরো হল DB এর সর্বনিম্ন প্রাইস। কিন্তু এর সাথে যদি আপনার থাকে BahnCard 25 তাহলে এই টিকেট আপনি কিনতে পারবেন ২২ ইউরো এরও নিচে! তাদের ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন।


আপশন – ৪ – LTUR

(কার্টেসিঃ @Ahtashom Evan)

German Probashe LTUR Cheap Ticket

যাদের জার্মানির দ্রুতগতির ICE, IC / EC তে চড়ার ইচ্ছে আছে কিন্তু প্রচুর দামের কারণে চড়তে পারে না, তারা এই অপশনটা দেখতে পারে। মাত্র ২৬ ইউরো দিয়ে জার্মানির মোটামুটি সব যায়গায় যাওয়া যায়। সমস্যা একটাই টিকেটগুলো বেশিরভাগ সময়ই যাত্রার ১-২ দিন আগে ছাড়ে যদি টিকেট অবিক্রীত অবস্থায় থাকে। তবে বেশিরভাগ সময়ই পাওয়া যায় যদি না ভাগ্য চূড়ান্ত রকমের খারাপ থাকে। এখানে ক্লিক করে তাদের ওয়েবসাইটে যেতে পারেন।


অপশন – ৫ – বাজেট বিমান ভ্রমণ – রায়ান এয়ার(Ryanair)

রায়ন এয়ার এর চেয়ে কম দামে বিমান ভ্রমণ বোধহয় পৃথিবীতে সম্ভব নয়। তবে দাম যেমন কম, তেমনি আপনার লাগেজ বা হ্যান্ড ব্যাগের জিনিসপত্র কতটুকু নিতে পারবেন তাতেও রয়েছে বেশ বিধি নিষেধ। তবে কোথায় ২ থেকে ৭ দিনের জন্য ঘুরতে গেলে লাগেজ তেমন কোন ব্যাপারে নয়। কী বলেন! দাম কম পেতে আগেভাগে টিকেট কেটে ফেলুন। এখানে দেখুন বিস্তারিত।

এরকম আরো কিছু এয়ারলাইন্স হলঃ EurowingsGermanwingseasyJetVuelingNiki ইত্যাদি।


আর রেললাইন, আকাশপথে বা বাস! সবকিছু একসাথে একটি ওয়েবসাইটে পেতে চাইলে ঘুরে আসুন এখান থেকে! ক্লিক করুন এখানে। 

German Probashe Go Euro Rail Air Bus


তাইলে বেরিয়ে পড়ুন এই উইকেন্ডে! নতুন কোন শহরে! সবার যাত্রা শুভ হোক!