ভিসা ইন্টারভিউ দেওয়ার পর যে জিনিসটা সবার আগে মাথায় আসল, তা হল “প্লেনের টিকেট কাটতে হবে”।
কোত্থেকে কিভাবে কাটব, কবে কাটলে ভাল হবে এসব নিয়ে যত আর্টিকেল খুঁজে পাইলাম, পড়লাম। পড়ে যা বুঝলাম, যত আগে কাটা যায়, তত কমে পাওয়া যায়। আবার তাড়াহুড়া করে, হুট করে আগে কেটে ফেললেও পস্তানো লাগতে পারে। জুনের শেষদিকে টিকেট কাটার জন্য কিছু ট্রাভেল এজেন্সিতে যোগাযোগ করলাম, কাতার এয়ারওয়েজ এ Dhaka to Frankfurt এর টিকেটের দাম চাইল ৪৬০০০ টাকা। পরে জুলাই এর ১৯ তারিখ ৪৪৯ ডলার(প্রায় ৩৮,০০০ টাকা) এ টিকেট করলাম। হাতে সময় থাকলে তাড়াহুড়া না করে দেখে শুনে টিকেট কাটাই উত্তম বলে মনে হইসে আমার কাছে।

কোন এয়ারলাইন্স?

অপশন অনেকগুলা। আপনি কোথায় যাবেন, কখন যাবেন, টিকেটের দাম ইত্যাদির উপর নির্ভর করবে আপনার জন্য ভাল এয়ারলাইন্স কোনটা হবে। ফ্রাংফুর্ট সবচাইতে কম সময়ে যেতে চাইলে কুয়েত এয়ারওয়েজ(১৩ ঘন্টা)। যদিও কুয়েত এর রেপুটেশান খুব বেশী ভাল না। www.airlinequality.com ওয়েবসাইট থেকে এয়ারলাইন্সের রিভিউ পাবেন। সময় নিয়ে খুঁজলে আপনি যে ফ্লাইটে যেতে চাচ্ছেন তার রিভিউও পাবেন আশা করি। সরাসরি রিভিউ না পেলেও কানেক্টিং ফ্লাইটের রিভিউ পাবেন (যেমন ধরুন, Dhaka to Frankfurt এর সরাসরি রিভিউ না পেলেও Dhaka to Doha এবং Doha to Frankfurt এর রিভিউ অবশ্যই পাবেন)।
www.airportia.com অথবা www.flightradar24.com এ খুঁজলে ফ্লাইট এর হিস্টোরি পাবেন।
সবদিক থেকে পর্যালোচনা করে কাতার এয়ারওয়েজ এ টিকেট কাটার সিদ্ধান্ত নিয়েছিলাম। তানজিয়া আপুর পোস্টটা দেখে on-board সার্ভিস নিয়ে চিন্তায় আছি। আশা করি তারা তাদের সুনাম রক্ষার্থে এইদিকে নজর দিবে।

কাতার এয়ারওয়েজ সিলেক্ট করার পিছনে আরেকটা কারণ হচ্ছে তাদের +Qatar(plusqatar) অফার। এই অফার চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ট্রাঞ্জিট টাইম ১২ ঘন্টার বেশী হলে stayover এর জন্য তারা ৫ তারকা/৪ তারকা হোটেলে থাকার ব্যবস্থা করে দিচ্ছে, সাথে ফ্রি ট্রাঞ্জিট ভিসা। Qatar Airways এর ওয়েবসাইট থেকেই টিকেট করতে হবে এমন কোন কথা নেই। ট্রাভেল এজেন্সি থেকে টিকেট করে eticket number(অবশ্যই কাতার এয়ারওয়েজ) দিয়ে হোটেল বুক করা যায়। দোহা খুব ছোট একটা শহর, ঘুরে দেখতে খুব একটা সময় লাগবে না আশা করি। তাই ১৫ ঘন্টা ট্রাঞ্জিট সহ টিকেট করলাম, আর W Doha হোটেলে ফ্রিতে বুকিং দিয়ে দিলাম। আর কবে দোহা আসা হয়, কে জানে?
[কিছু কিছু হোটেল pickup and drop to/from airport এর ব্যবস্থা আছে, তবে অধিকাংশ হোটেলেই নাই। পাবলিক ট্রান্সপোর্ট হিসেবে Mowsalat এর বাস আছে এয়ারপোর্ট থেকে ২০ মিনিট পর পর west bay and palm island এর উদ্দেশ্যে ছেড়ে যায়, সারাদিনের জন্য ২০ রিয়ালের টিকেট কিনে নিতে পারেন। খাবারের খরচের ব্যাপারটাও মাথায় রাখবেন, Complimentary Juice or tee/Coffee পেতে পারেন তবে তা দিয়ে অবশ্যই ১৫ ঘন্টা কাটাতে পারবেন না।]

[Update on 27/08/2017: কাতার এয়ারোয়েজ এর Terms and conditions এ শুভঙ্কর এর ফাঁকি রয়েছে। বলা ছিল দুই কানেক্টিং ফ্লাইটের মাঝে যদি এমন কোন অপশন থাকে যেটাতে কম সময়ে গন্তব্যে পৌঁছাতে পারবেন, তাহলে এই অফার প্রযোজ্য হবে না। আপনার কাছে যদি একই দিনে আর কোন বিকল্প না থাকে তবেই তারা আপনার জন্য হোটেল এবং ট্রাঞ্জিট ভিসার ব্যবস্থা করবে। আরেকটা অপশন ছিল কমপ্লিমেন্টারি দোহা সিটি ট্যুর, দুর্ভাগ্যবশত বাংলাদেশী পাসপোর্ট থাকলে তারা সেটাও দিচ্ছে না। অনেক ইচ্ছা ছিল দোহা ট্যুর দিব, গুড়ে বালি! যাইহোক, চেস্টা করুন সবচাইতে কম সময়ের ট্রাঞ্জিট নিতে। এয়ারপোর্ট এ বসে থাকা খুবই বিরক্তিকর]

আর টিকেট করার আগে জার্মানিতে পৌঁছানোর সময়টা খেয়াল করবেন। মাঝরাতে পৌছালে পাবলিক ট্রান্সপোর্ট পাবেন বলে মনে হয় না(বড় ভাইদের কাছ থেকে শোনা। এমন ভাব নিতেসি, যেন আমি কয়েকবছর ধরে জার্মানি থাকছি 😂😂 পাকনামি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন)

Emirates, Etihad, Singapore, Qatar, Cathay Pacific এর রিভিউ ভাল দেখেছি। Emirates এর দাম বেশী হলেও সার্ভিস ভাল। Singapore এবং Cathay Pacific এ সময় বেশী লাগে। Etihad, Qatar বাজেটের মধ্যে সবচাইতে ভাল অপশন বলে মনে হয়েছে আমার কাছে।

কোত্থেকে কিনব?

অপশনঃ
► সরাসরি এয়ারলাইন্স
► ট্রাভেল এজেন্সি
► flightexpertbd
► studentuniverse

সরাসরি এয়ারলাইন্স

সরাসরি এয়ারলাইন্স থেকে কিনতে গেলে সাধারণত দাম একটু বেশীই পরে। Economy ক্লাসের টিকেটগুলো তারা সাধারণর বিভিন্ন এজেন্টদের কাছে দিয়ে দেয় সেল করার জন্য। তারপরেও মাঝে মাঝে কিছু অফার থাকে। যেমন, আমি টিকেট করার সময় কাতার এয়ারওয়েজ এর ওয়েবসাইটে ৪০% পর্যন্ত ডিস্কাউন্ট দেখেছিলাম এবং তারা ইকোনোমির সবধরনের টিকেট সেল করছিল(যা সাধারণত করে না)। সরাসরি কেনার সুবিধা হল খুব সহজে অল্প ফি পরিশোধ করে ফ্লাইট পরিবর্তন করা যায় অথবা রিফান্ড দেওয়া যায়।

ট্রাভেল এজেন্সি

কয়েকটা এজেন্সিতে ফোন দিয়ে দাম জিজ্ঞেস করেছিলাম, দাম কাছাকাছি বলল সবাই(১০০০-২০০০ টাকা কমবেশী)। বিশ্বস্ত আর আস্থাভাজন এজেন্সি হলে ভালমূল্যে টিকেট পাওয়া যেতে পারে। তবে অবশ্যই টিকেট করার আগে অনলাইনে একবার চেক করে দেখবেন।

www.flightexpertbd.com

নেটে সার্চ দিয়ে বাংলাদেশী অনলাইন টিকেটিং ওয়েবসাইট পাইলাম flightexpertbd.com, আগে যেসব এজেন্সিতে কথা বললাম কেও তাদের চাইতে কম রেট বলে নাই, হয় সমান অথবা বেশী বলেছে। তাদের দাবি তারা Best Price অফার করে, বাংলাদেশে কেও যদি একই দিনে তাদের চাইতে কম রেট অফার করে তাহলে তারা ঐ পরিমাণ টাকা(যে পরিমাণ বেশী রেখেছে) ফেরত দিবে। যাইহোক, তাদের হয়ে ফ্রিতে মার্কেটিং করে দিলাম। আমি নিজে অবশ্য তাদের মাধ্যমে টিকেট বুক করি নাই, studentuniverse দিয়ে করেছি। টিকেট না কিনলেও এই ওয়েবসাইটে নিয়মিত ঢু মেরেছি টিকেটের দাম সম্পর্কে আপডেট নিতে। (seat left দেখে ঘাবড়াবেন না। ১২ জুলাই দেখলাম ২১ অগাস্টের ফ্লাইটে আর ২টা সিট আছে, পরেরদিন দেখলাম ৬টা সিট, তারপরের দিন ৯টা )। বিকাশ/ডেবিট/ক্রেডিট কার্ড/ক্যাশে পে করা যায়।

studentuniverse

আমি studentuniverse এর মাধ্যমে টিকেট করলেও recommend করব না। টিকেট করার পর tripadvisor এ তাদের রিভিউ দেখে যা বুঝলাম, এখান থেকে টিকেট করলে কিছু টাকা বাচানো যেতে পারে, কিন্তু ঝামেলায় পরলে(delay/reschedule/refund) তাদের সহজে খুঁজে পাওয়া যায় না। আমি flight modify করতে চেয়েছিলাম, studentuniverse থেকে টিকেট করায় অপশনটা ছিল না। পেমেন্ট মেথড: ক্রেডিট কার্ডে USD($) তে পে করতে হয়।

 

কবে কিনব?

এই প্রশ্নের উত্তর আমার জানা নাই। আমি প্রায় একমাস ধরে ভাড়ার গতিবিধি লক্ষ করে কিছুই বুঝতে পারি নাই। কখন বাড়ে কখন কমে আগে থেকে বলার কোন ফরমুলা বের করতে পারি নাই। নজর রাখুন কম মনে হলে কেটে ফেলুন, যত আগে থেকে নজর রাখা যায় তত ভাল। প্রায় একমাস ধরে এনালাইসিস করে ১৯ জুলাই সবচাইতে কম রেট ভেবে টিকেট করলাম, গতকাল ঢুকে দেখি দাম আরো কমসে (বাড়তেও পারত)। ২ সপ্তাহ ধরে লিখিত আকারে ফেয়ারের ডাটা নোট করেছি [Qatar Airways: Dhaka to Frankfurt (via Doha) QR639+QR67, flight duration: 14 hours]। ফলাফলঃ কিংকর্তব্যবিমুঢ়

 

Manage Booking

টিকেট করার যদি আপনি সিট পরিবর্তন করতে চান(উইন্ডো সাইড/আইল সাইড), খাবারের ব্যাপারে যদি কোন Special Requirements থাকে(যেমন ভেজেটারিয়ান/ডায়বেটিস/লো ফ্যাট/হিন্দু/হালাল) তাহলে আপনি তা Airlines এর Website এ Manage Booking এ যেয়ে ঠিক করে নিতে পারেন। Middle Eastern Airlines গুলোতে সাধারণত হালাল খাবারই সার্ভ করে, তাই আলাদা করে বলার প্রয়োজন পরে না।

 

Baggage Allowance and Limitations

জার্মানিগামী অধিকাংশ এয়ারলাইন্সের ইকোনমি ক্লাসের Cheked Baggage Allowance 30kg এবং Hand Baggage Allowance 7kg. Turkish এ শুনেছিলাম Baggage Allowance বেশী, চেক করে দেখলাম তাদেরও ৩০কেজি, Hand Baggage Allowance টা Turkish এ ১ কেজি বেশী, ৮ কেজি।
Emirates আর ইতিহাদে একটু ঝামেলা আছে। Emirates এর Special Economy এর ব্যাগেজ এলাওয়েন্স ২০ কেজি, Economy Flex এর ৩৫ কেজি। ইতিহাদে Economy Deals & Economy Saver এর ব্যাগেজ এলাওয়েন্স ২৩ কেজি, Economy Classic & Economy Flex এর লাগেজ এলাওয়েন্স ৪৬কেজি(২৩+২৩)।
Kuwait Airways এবং Saudi Arabian Airlines এ ইকোনোমি ক্লাসে ৪৬কেজি(২৩+২৩) Baggage Allowance দেয়।
ব্যাগেজের Dimensional Limitation আছে। একেক এয়ারলাইন্সে একেকরকম। Qatar এবং Emirates এর ক্ষেত্রে Checked Baggage এর Maximum Dimension (Length+Width+Height) হল ৩০০ সে.মি., Etihad এ ২০৭ সে.মি., Kuwait এবং Saudi তে ১৫৮ সে.মি.।
Hand ব্যাগেজের জন্য Qatar এ 50x37x25 cm, Emirates এ 55x38x20 cm।

Airliner Name Checked Baggage Hang Baggage
Allowance (kg) Dimensional Limit (cm) Allowance (kg) Dimensional Limit (cm)
Qatar 30 Max Dim: 300 (L+W+H) 7 50x37x25
Emirates(Special) 20 300 7 55x38x20
Emirates(Flex) 35 300 7 55x38x20
Etihad(Deals+Saver) 23 45x72x90 7 Max dim: 115
Etihad(Classic+Flex) 46(23+23) 45x72x90 7 Max Dim: 115
Saudi 46(23+23) 158 7 65x45x25
Kuwait 46(23+23) 158 7 23x36x56
Singapore 30 157 7 8x16x22
Gulf 30 95x75x45 6 45x40x30
Turkish 30 8 23x40x55

এর বাহিরেও চাইলে অতিরিক্ত ব্যাগেজ নিতে পারবেন, তবে সেক্ষেত্রে আপনাকে Excess Baggage এর জন্য অতিরিক্ত খরচ বহন করতে হবে। উল্লেখ্য কোন ব্যাগেজ ৩২ কেজির বেশী হলে তারা গ্রহন করবে না।
প্রত্যেক এয়ারলাইন্সের ওয়েবসাইটে তাদের Baggage Allowance নিয়ে বিস্তারিত দেওয়া আছে।

একমাস ধরে এসব নিয়ে ঘাটাঘাটি করলাম। টিকেট কাটা শেষ! ভুলে যাওয়ার আগে লিখিত আকারে পোস্ট দিয়ে দিলাম, কারো উপকার হলে মন্দ কি?

[ছোট মানুষ, সেই তুলনায় অনেক কিছু লিখে ফেলেছি। কোন ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং অবশ্যই জানাবেন, ঠিক করে নিব। আর কোন পরামর্শ থাকলে তা অবশ্যই অবশ্যই জানাবেন!]