২ বার Erasmus Mundus Scholarship/বৃত্তি (২০১৩ এবং ২০১৪) পাবার ছোট্ট অভিজ্ঞতা, হয়ত তা আমার ছোট্ট ভাই বোনদের অনেক সাহায্য করবে। Although I rejected both to come in Canada.

Erasmus Mundus is a prestigious scholarship/বৃত্তি given by the European Union. The amount of scholarship/বৃত্তি is more than enough to live a better life where you can save at-least 15 lacs bdt after completing your degree.

এই স্কলারশিপ/বৃত্তি এপ্লিকেশন শুরু হয় প্রতি বছর সেপ্টেম্বর এ। যারা ২০১৫ সালের জন্ন এপ্লাই করবে তাদের এপ্লিকেশন শুরু হয়ে  গেছে আর শেষ হবে আগামি বছর ছেব্রুয়ারীতে। তবে মনে রাখতে হবে বিষয় অনুসারে ডেড লাইন আলাদা। কিছু প্রোগ্রাম এ নভেম্বর এ ডেড লাইন শেষ হবে। Highest ৩ টা প্রোগ্রাম এ এপ্লাই করা যাবে। এপ্লাই  এর জন্য কোন ফিস নাই। অনলাইন এপ্লিকেশন তাই টাকা খরচ করে এপ্লিকেশন পাঠাবার কোন চিন্তা নেই।

সাধারনত এই স্কলারশিপ/বৃত্তি এর জন্য অনেক বিষয় বিবেচনা করা হয়।

  • Undergraduate CGPA
  • Job Experience
  • Recommendation Letter
  • English Proficiency (IELTS at-least 6.5)
  • Publication
  • Important Motivation Letter

সাবজেক্ট অনুসারে মারকিং  আলাদা। তবে সব প্রোগ্রাম একই সিস্টেম অনুসরন করে। After reviewing the application they will make the short list and will announce that short listed candidate will be interviewed through skype. I was nominated for two programs but i was interviewed in one.

Different subject has different policies. কিছু প্রোগ্রাম শুধু এপ্লিকেশন দেখে ফাইনাল লিস্ট দেয়। ২ বা ৩ টা সাবজেক্ট এর জন্য সিলেক্ট হলেও একটা স্কলারশিপ/বৃত্তি accept করা যায়।

তাহলে, আজকে থেকেই প্রস্ততি শুরু করে দাও। সুন্দর একটা Motivation Letter লেখার সময় এখনই। সব চেয়ে গুরুত্বপূর্ণ সব ডকুমেন্ট স্ক্যান করে রাখা কারন সব upload করে দিতে হয়। বিস্তারিত লিখার সুযোগ হয়নি। If you face any problem then better Google it. Or i am here to share my Experience. All the best for upcoming days.

আর জানতেঃ http://eacea.ec.europa.eu/erasmus_mundus/funding/scholarships_students_academics_en.php