প্রশ্নঃ

1. minimum what cgpa they accept?

2. do they look for thesis paper?

3. do we have to send the papers (i mean transcript and all) or if yes then how?

4. what did they ask you in your interview?

5. how much do we have to show?

6) last but the list, which university you’ve applied in and how long they take to respond?

১) সিজিপিএ হলো টেকাটুকার মতো, যতো বেশি থাকে ততোই ভালো। সবচেয়ে ভালো ৪/৪ থাকলে তবে এর কম থাকলেও সমস্যা নাই।

আসলে ইউরোপে(জার্মানিতে) যেহেতু আপনার কোনো স্পেশিয়ালাইজড এক্সাম সিস্টেম নাই নর্থ আমেরিকার GRE’র মতো তাই সিজিপিএ খুব বড় ফ্যাক্ট, আপনাকে তো সামহাও জাজ করতে হবে তাই না? সেই জাজমেন্টটা হবে সিজিপিএ’র বেসিসে। ৩.৭৫+ থাকলে মানে অনার্স থাকলে তো ভালো, এরবেশি যতো থাকে ততো ভালো। তবে ২.৮/২.৯ নিয়েও অনেকে গেসে + যাচ্ছে তাই সিজিপিএ ইজ আ বিগ ফ্যাক্ট বাট নট দ্যা ওনলি ওয়ান।

২) থিসিস পেপার থাকতেই হবে এমন না। আমার একটা কনফারেন্স পেপার আছে আন্ডারগ্রেডে কিন্তু আমার সাথে একই প্রোগ্রামে যাচ্ছে যে ৪জন বাংলাদেশী তাদের কিন্তু পেপার নাই। পেপার আপনার এ্যাকাডেমিক স্ট্রেনথ ডিফাইন করে না, করে রিসার্চ স্ট্রেনথ আর ইউরোপের এমএস প্রোগ্রামগুলা মেইনলি যেহেতু প্র্যাকটিক্যাল ওরিয়েন্টেড তাই পেপার থাকা অনেকটা নফল টাইপের মানে ‘থাকলে ভালো, না থাকলেও ক্ষতি নাই’র মতো। এটা নিয়ে এতো টেনশনের কিছু নাই

৩) ডিপেন্ড করে ইউনির উপরে। আমি তিনটা প্রোগ্রামে এ্যাপ্লাই করসি জার্মানিতে, আমাকে শুধু একটাতে পেপার সেন্ড করতে হইসে বাই মেইল; বাকি দুইটাতে হয় নাই। আর পেপার সেন্ড করার সবচেয়ে নির্ভরযোগ্য ওয়ে হলো DHL, তবে অন্য যে কোনো সার্ভিসও ভালো। DHL ২৪০০ টাকা(আমার সময় নিসিলো) করে নেয় প্রতিটা প্যাকেজ পাঠাতে।

৪) ইন্টারভিউতে আমাকে তেমন কিছু জিজ্ঞাস করে নাই, আমার ইন্টারভিউ হইসে মাত্র ৩ মিনিট মতো। আমাকে জিজ্ঞাস করতে নিসিলো অনেককিছু। স্কলারশিপের ব্যাপারে জিজ্ঞাস করসে, আমি বলসি ‘অফার লেটারে ডিটেইলস লেখা আছে, একটু দেখেন’, তারপরে আর প্যাচায়নাই। কিন্তু………………………এইটা কোনো স্ট্যান্ডার্ড এক্সাম্পল না। আমার সাথে যারা ছিলেন ৪ তারিখে তাদের অনেকেরই ৫-৭ মিনিট ইন্টারভিউ হইসে, দুই জনের ইন্টারভিউ ৩ বার নিসে। আমার ইন্টারভিউকে স্ট্যান্ডার্ড ধরার দরকার নাই আসলে, নরমাল ভিসা ইন্টারভিউয়ে এর প্রায় দুই গুণ সময় লাগে এবং অনেক প্রশ্ন জিজ্ঞাস করে, বিশেষ করে ইদানিং আপনি যে কোর্সে যাচ্ছেন সেই কোর্সের উপরে অনেক প্রশ্ন করে তাই কি কি কোর্স অন্তত ফার্স্ট সেমিস্টারে করবেন তার একটা লিস্ট দেখে নিয়েন 🙂 ইন্টারভিউ এক্সপেরিয়েন্স আলাদা করে লিখে গ্রুপে দিবোনে পোষ্ট, তখন ডিটেইলস বলবোনে, একটু কষ্ট করে দেখে নিয়েন।

৫) নরমালি ৭৯০৮ ইউরোর সমপরিমাণ টাকা দেখাতে হয় ব্লক এ্যাকাউন্টে। এই বিষয়ে বিস্তারিত ডক আছে, একটু দেখে নিয়েন File সেকশানে।

৬) তিনটা- RWTH Aachen, University of Gottingen আর EIT ICT Lab এবং আমি তিনটাতেই চান্স পাইসি। EIT ICT Lab রিপ্লাই দিসে ২ মাস পরে, আখেন আমাকে রিপ্লাই দিসে সাড়ে তিন মাস পরে আর গটিনজেন থেকে আমি প্রায় ৪ মাস পরে রিপ্লাই পাইসি। তাই আসলে কখন রিপ্লাই পাবেন, এইটা আপেক্ষিক। ওরা সামহাও আপনাকে জানায়ে দিবে যে ‘মিড অফ ***’ অথবা ‘এ্যাট দ্যা এ্যান্ড অফ ***’ আপনি রিপ্লাই পাবেন। ঐটা টেনটেটিভ ডেট ধরতে পারেন, এর কাছেপিঠেই পাবেন রিপ্লাই

বক্তৃতা শেষ। শুভকামনা আপনার জন্য (Y)

রাফিউল সাব্বির, সেপ্টেম্বর, ২০১৪