সেলফ কোয়ারেন্টাইনের দিনগুলো

প্রিয় পাঠক, আশা করি ভাল আছেন। গত ১০ তারিখ থেকে কার্যত কোয়ারেন্টাইনে আছি। ক্লাশ হচ্ছে অনলাইনে। বাজার সদাই ফার্মেসি এবং আর কয়েকটি জরুরি প্রয়োজন ছাড়া বাইরে যাওয়া বারন। অলস মস্তিস্ক শয়তানের কারখানা। দিনগুলো পার করছি ঘুম অল্পকিছু অনলাইন ক্লাশ এবং ফেসবুকের মারফত দেশ বিদেশের খোঁজখবর নিয়ে। আজ (মার্চ ২১), আমার ছোট বোনের জন্মদিন। আমি দেশে থাকলে মায়ের হাতের মজার রান্না খেতে পারতাম। সেই চিন্তা থেকেই নিজেই করে ফেললাম।

করোনার প্রভাবে আমরা যারা এখানে আছি সবাই কমবেশি চিন্তিত দেশে থাকা তার পরিবার নিয়ে। আসুন চিন্তাকে একপাশে রেখে একটু মুখরোচক খাবারের কথা বলা যাক।

কথায় আছে প্রয়োজনীয়তাই উদ্ভাবনের জনক। এই আমার ক্ষেত্রেই ধরুন না, আমি ইউরোপ আশার আগে কখনো রান্নাই করিনি। সেই আমি এখন একটু আধটু রান্না শিখে ফেলেছি যা কিনা আবার আপনাদের ও বলছি, কি করব সময় তো কাটানো লাগবে।

গল্প অনেক হয়েছে। এবার আশা যাক মূল জায়গায়। আসুন একসাথে তৈরি করি মজাদার স্পেশাল বিফ বিরিয়ানি।

স্পেশাল বীফ বিরিয়ানি রেসিপি

প্রয়োজনীয় উপকরন

পিঁয়াজ বাটা ১ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ

টক দই ২৫০ গ্রাম

তেজপাতা ৫ টা, দারুচিনি, লং, এলাচ, গোলমরিচ, গোটা জিরা-ধনিয়া পরিমাণ মত

অলিভ ওয়েল (আধা কাপ)

লবন পরিমাণ মত

৩ টা টমেটো বাটা

গুড়ো মরিচ (৩ টেবিল চামচ), গুড়ো ধনিয়া জিরা (৪ টেবিল চামচ), গুড়ো হলুদ (১ চা চামচ), মায়ের তৈরি করে দেয়া স্পেশাল মাংসের মসলা ২ টেবিল চামচ

মাংস মেরিনেটের নিয়ম

পছন্দসই আকারে ৫০০ গ্রাম মাংস কেটে নিয়ে ভালভাবে ধুয়ে টিস্যু দিয়ে পানি মুছে নিন।

একে একে মাংসের সাথে উপরের সব উপকরন দিয়ে দিন । ভালভাবে মিশিয়ে এক ঘন্টা রেখে দিন।

মাংস রান্না

৩ টা বড় সাইজের পিঁয়াজ কুচি

আদা, রসুন কুচি ২ টেবিল চামচ

কাঁচা মরিচ ইচ্ছেমতো

অলিভ অয়েল ১ কাপ

পাতিলে অলিভ অয়েল দিন। গরম হবার পরে পিঁয়াজ দিন, হালকা হলুদ হয়ে আসলে আদা রসুন কুচি দিয়ে দিন। নাড়তে থাকুন। মেরিনেট করা মাংস দিয়ে দিন। তারপর কাঁচা মরিচ দিন। বেশি হিটে রান্না করুন ১০ মিনিট। এরপর মাঝারি হিটে আরও ১০ মিনিট রান্না করুন। অবশ্যই মাঝে মাঝে নাড়াবেন।

চাল প্রস্তুত

৪০০ গ্রাম চাল আগেই ভিজিয়ে রেখেছিলাম। একটা প্যানে বাটার নিন ২ টেবিল চামচ পরিমাণ। চাল পানি ঝরিয়ে বাটারে ভাজুন যতক্ষন নাড়ানোর সময় চালের মত মনে হবে। সাথে তেছপাতা, দারুচিনি এলাচ দিতে পারেন। এরপর রাইস কুকার থাকলে কুকারে অথবা পাতিলে অল্প পরিমাণ পানি দিয়ে সিদ্ধ করুন ৫ মিনিট।

এবার ৩ টা মাঝারি সাইজের আলুকে বড় সাইজ করে কেটে অল্প লবন মরিচ মাখিয়ে বাটারে ভাজুন। সবদিকে যেন লাল দাগ হয় এমনভাবে ভেজে উঠিয়ে নিন।

এখন আমাদের সব উপকরণ একসাথে দিয়ে মজাদার বিরিয়ানি তৈরি করার পালা। এধাপে আপনার আরও লাগছে কিসমিস, কেওড়া জল ও ধনে পাতা।

মাংসের পাতিলে আধা সিদ্ধ চাউল, আলু দিয়ে দিন। ভালভাবে মিশিয়ে দিন। একদম অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন এবং মাঝে মাঝে নাড়িয়ে দিন যাতে না লেগে যায়। এরপর হালকা কিসমিস, কেওড়া জল, ধনে পাতা দিয়ে দিন। অপেক্ষা করুন ২ মিনিট এবং উপভোগ করুন মনকাড়া গরম গরম ধোয়া উঠা আপনার স্পেশাল বিফ বিরিয়ানি। একটু করে পিঁয়াজ বেরেস্তা আপনার এই স্বাদ কে আরও বাড়িয়ে দিবে।