আমি যতটুকু বুঝি এই প্লাটফর্মটা নিছক একটা ভোলানটারই জায়গা। আমরা সবাই নিজের দেশ ছেড়ে জার্মানি আছি। এই গ্রুপে একবার হলেও আসি দিনে আসলে মনে হয় বাংলাদেশে আছি। অনেকে অনেক রকম কথা বলে অনেকের অনেক রকম ইনফো জানতে হয়। মাঝে মাঝে একটু ছোট খাটো ইনফো দিবার চেষ্টা করি, আমি যতদূর বুঝি এটা অনেকেই করে। কিন্তু এই ইনফো গুলি দিয়ে অনেক সময় বিব্ররতকর প্রস্নের সামনে পড়তে হয়। অনেকে ইনবক্সে অনেক কিছু আস্ক করে। হাউস রুলসের বাইরে গিয়ে অনেক সময়ই উত্তর দেই। কিন্তু মাঝে মাঝে অনেকে একদিন দুইদিনের কথায় এমন অদ্ভত প্রশ্ন করে যেটা আসলে হজম করা কঠিন হয়ে যায়। বেশিরভাগ প্রস্নই থাকে ভাইয়া কিসে জব করেন কত টাকা ইনকাম হয় ব্লা ব্লা। এই জিনিষটা কতটুকু বিব্রতকর আসলে দেশে থেকে এটা বুঝা যায় না।

https://hbr.org/resources/images/article_assets/2008/01/03Jun13_Anderson_killer-presentation.png

আবার অনেকে চান্স পাবার পর অনেক রকম ইনফো জানতে চায় ওই সিটি কোর্স সম্পর্কে এগুলা খুবি গুরুত্তের জিনিষ। খুব খুশি মনেই দিয়ে থাকি। কিন্তু আবার ঘুরে ফিরে ওই একি জিনিষ যখন আস্ক করে ভাইয়া আপনি কিসে জব করেন কতদিন থেকে আছেন কত টাকা ইঙ্কাম কয় এগুলা ওই বিব্রতকর অবস্থায় ফেলে দেয়। আমরা যারা ছোট শহরগুলিতে থাকি সবাই একটা পরিবারের মত থাকি সবাই সবাইকে চিনি। অনেকের মাঝে আবার এমন মেন্তালী থাকে কেউ এক উত্তর দিলে ওই প্রশ্ন আবার ওই শহরের সবাইকেই আস্ক করি। অইগুলা আবার যাচাই করি আবার সবার কাছে পারসনালি আস্ক করার পড়ে বিসাগে একি প্রস্ন করি। আমি এটাই বুঝি না আমরা যখন কোন কিছুতেই তৃপ্ত হতে পারি না তাহলে কেনই বা সবাইকে একি প্রশ্ন করি। সত্যি কথা বলতে বাংলাদেশে আমরা চাইলেই একজন মানুষকে পানি চাইলে স্টারে লাচ্চি অফার করতে পারি কিন্তু এখানে একটু অন্যরকম। সবাই আমরা অনেক ব্যস্ত। পড়াশোনার পাশে রান্না আবার জীবিকার জন্য অড জব এসব আমাদেরকে ক্লান্ত করে রাখে সব সময়।

তারপরো যখন আমরা নতুনরা আসার পর তাদেরকে যতটুকু পারি সময় দেই রাস্তা চেনানো বাজার দেখানো, কোনটা লবন কোনটা চিনি এগুলা দেখানো আমরা ভালোবেসেই করে থাকি। কারো ব্যাক্তিসারথ থাকে না। তাই নতুন যারা আসেন বা আসবেন বা যারা চেষ্টা করছেন কাউকে এমন কিছু আস্ক করবেন না যেন কেউ বিব্রত হোক। আর যে কোন ব্যাপারে কিছু জানতে চাইলে একটু ভালো ভাবে আস্ক করবেন। কারো কাছে ইনফো চাইলে একটু ভালভাবে চাওয়াটা অনেক ইম্পরট্যান্ট।

( আরেকটা গুরুত্বপূর্ণ কথা নতুনদের জন্য নতুনদের একাউন্ট অনেক ভারি থাকে। কেউ অল্পদিনের পরিচয়ে যতই আপন হোক কোন টাকা পয়সার লেনদেন করবেন না, মনে রাখবেন টাকাই সব সমস্যার মুল)