ছেলেটা মেয়েটাকে ভালবাসে আর মেয়েটা ছেলেটাকে ভালবাসে বা মেয়েটাও ছেলেটাকে ভালবাসে কিন্ত চৌধুরী সাহেব মেনে নিবে না। গল্পটা এইরকম হতে পারতো,কিন্ত গল্পটা অন্যরকম। জার্মানিতে আসার আগেই আমি আর আমার বন্ধুর নিউরোলজি ঘাটলে দেখা যেত আমরা মোটামুটি প্রস্তুত একলা থাকার। একাই একশ। ম্যান ক্যান লিভ এলোন কে বুড়ো আংগুল দেখানো যেতেই পারে।।

(এইখানে আসার আগে যদি এই চিন্তা না থাকে বিলিভ মি,এইখানে সারভাইভ করা কষ্ট।বিশেষ করে আপনার সাবজেক্ট এ যদি কোন বাংগালি না থাকে)
আপনি মোটামুটি একলা কয়েকমাস থাকতে পারবেন কিন্ত এরপর জীবন বোরিং লাগবে। এক্সটোভার্ট না হয়লে শনি/রবি সব দশাই হবে।

এইবার আসি বন্ধুর কথায়। সে প্রেম করতো একটা মেয়ের সাথে যেই মেয়ে ওকে ভালবাসতো কি বাসতো না তা নিয়ে আমরা ভালরকমের সন্দিহান।। আমি ওরে যতই বুঝাই,” দোস্ত অনেক হয়ছে থাম।” সে বলে ” হা, ভুলে গেছি তো!! ”

এক সপ্তাহ পর নিজেই বলেই ” আমি নক দিছি ওরে।ও সিন করে রিপ্লাই দেয় না” আমি ওরে রাজ্যের সব গালি দিই আর সে বলে ” আরেহ ভুলে গেছি তো!!”
এই তো কিছুদিন আগে সে আমাকে একটা কান্ডের কথা বলে,যেইটা দেখে আমি আর ওকে এখনপর্যন্ত কিছু বলতে পারি নাই।

আমার বন্ধু তার ল্যাবের টেস্টটিউব এ ওই মেয়েটার নাম লিখে রাখছে। ওর সব জমানো কথাগুলা প্রতিদিন খাতায় টুকে রাখছে,একদিন দেশে গেলে সে,ওরে দিবে। যেন এক মলাটে থিসিস পেপার দিচ্ছে। একটা ছেলে কতটা ভালবাসলে এই কাজটা করতে পারে? একা একা চিঠি লেখা??? যার উত্তর সে কখনো পাবে না???

আমি ওকে হেভেনলি ফরেস্ট মুভির ডায়ালগ শোনাই; নায়িকার মারা যাওয়ার পর, নায়ককে ভালবাসে অইরকম এক পার্শ্ব নায়িকা বলে ” You should not forget her but you should not let you down like this. May be somewhere, Someplaces there is someone who is eagerly waiting for your love.You should not do unfair to her”

আর হ্যাঁ, সে একা থাকছে, সেই জন্য কুবুদ্ধি আসছে, তা না! কিন্ত। সে আসলেই ওকে ভাল পায়।

এইখানে কারো সাথে প্রেম করার ইচ্ছা আমার বা আমার বন্ধুর করে না। যে মেয়ের সাথে জীবনানন্দের কবিতা বলতে পারবো না,শাড়ি পড়া আর চুড়ির রিনঝিন শব্দ শুনবো না বা যার এলোচুল আমার কানাচোখে আছড়ে পড়বে না, মিষ্টি হাসিতে জোছনা পুলকিত হবে না কিংবা রাগ ভাংগাতে দিনমান কাটবে না, ‘ শোঁ শোঁ করে সর্দি হাতে নাক মুছবে না,লজ্জায় মুখ লাল হবে না, কি কথা তাহার সাথে??

এইখানে তাই খোলা আকাশ দেখার সময় নাই,কবিতা আওয়ড়ানোর শব্দ নাই। রিসার্চ আর্টিকেল পড়া, হাসিমুখে ক্লাসে ঢুকা আর ৩দিনের জন্য মুরগি রেঁধে ১ বেলা ভাত খাওয়া।।

কাউকে দোস্ত” চল ঘুরে আসি? বলা হয় না।। প্রেমে পড়ে প্রেমেন্দ্র মিত্র হওয়া যায় না।। আর মানুষজন এত এত বিজি,দুদুন্ড বসে গোধূলিতে খেঁজুর গুড়ের আলাপ করা হয় না।

Be an extrovert.