ডয়েচ(জার্মান) ভাষা জার্মানিতে উচ্চশিক্ষার জন্য অন্যতম একটি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ন বিষয়। ইংরেজি বা ডয়েচ, আপনি যে মাধ্যমেই স্টাডি করুন না কে আপনার দৈনন্দিন জীবন যাপনের জন্য ডয়েচ এর প্রয়োজনীয়তার কথা বলার অপেক্ষা রাখে না। তা ছাড়া পার্ট জব এর জন্য (স্পেশালি মিনি জব বা অড জব এ) ডয়েচ (জার্মান) ভাষার না জানলে কাজ পাওয়া এর সম্ভবনা নাই বললেই চলে । একবার চিন্তা করে দেখুন আপনি একটি দেশে থাকছে অথচ আপনার আশে পাশের সবাই কি বলছে বা কি বোঝাতে চাচ্ছে তার কিছুই আপনি বুঝছেন না। আর কথা না বাড়িয়ে জেনে নেই বাংলাদেশের কোথায় শিখতে পারেন ডয়েচ বা জার্মান ভাষা ?

বাংলাদেশের কোথায় শিখবেন জার্মান ভাষা ?

গোয়েথে ইন্সটিটিউট ঢাকা (Goethe-Institut Dhaka)

Goethe Institue Bangladesh
Goethe institute Bangladesh

ভাষা কোর্সঃ Intensive o Extensive এ দু ধরনের কোর্স চালু আছে এখানে। Intensive কোর্স ১০ সপ্তাহব্যাপী , সপ্তাহে ৪ দিন ৪৫ মিনিট করে মোট ১৫০ ঘন্টার এ কোর্স বছরে 4 বার অফার করা হয়। জানুয়ারী -মার্চ, এপ্রিল-জুন, জুলাই-সেপ্টেম্বর, অক্টোবর -ডিসেম্বর কোর্স এর টার্ম। Extensive কোর্স ১০ সপ্তাহব্যাপী , সপ্তাহে ২ দিন ৪৫ মিনিট করে মোট ১৫০ ঘন্টার এ কোর্স ও বছরে 4 বার অফার করা হয়। জানুয়ারী -মার্চ, এপ্রিল-জুন, জুলাই-সেপ্টেম্বর, অক্টোবর -ডিসেম্বর কোর্স এর টার্ম। ভতি এবং কোর্স ফি সংক্রান্ত তথ্যঃ

এ সম্পর্কে বিস্তারিত পাবেন এখানে।

কোর্স ফি বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন 

বিস্তারিত তথ্যের জানতে যোগাযোগ করুন

Goethe-Institut Dhaka
House 10, Road 9 (new)
Dhanmondi R/A, Dhaka 1205

Any questions? Get in touch:
So–Do 10–17 Uhr

+880 1741 902943

[email protected]

ফেসবুকে বসে জার্মান ভাষা শিখতে চাইলেঃ https://www.facebook.com/groups/BSA.learngerman/

ডী স্প্রাখে

২০০৭ সালের মাঝামাঝিতে চট্টগ্রামে এই প্রতিষ্ঠানটি স্হাপিত হয়।বাংলাদেশেতো বটেই, সম্ভবতঃ এই উপমহাদেশেও এটাই ব্যক্তিগত উদ্যেগে স্হাপিত প্রথম জামার্ন ভাষা শিক্ষা কেন্দ্র, যেখানে বিশ্বমানের জামার্ন ভাষা কোর্স অফার করা হয়। Goethe Institute Bangladesh, German Cultural Centre এর প্রত্যক্ষ সহযোগিতায় ২০০৭ সালের জুলাই মাসে আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামে ডী স্প্রাখের যাত্রা শুরু হয়।শুরুতে ডী স্প্রাখের নিজস্ব কোন অফিস না থাকায় আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামে জামার্ন ভাষা কোর্সের কাযর্ক্রম শুরু হয়।২০১০ সালের নভেম্বরের শেষ দিক থেকে ডী স্প্রাখে ২১৬ জামাল খান রোডের বতর্মান অফিস থেকে তার কাযর্ক্রম পরিচালনা করছে।

ভাষা কোর্সঃ

জার্মান ভাষা কোর্স এর 6টি ধাপ। যথাক্রমে সর্বপ্রথম ধাপ A1 এরপর যথাক্রমে A2, B1,B2,C1 এবং সর্বশেষ C2 ছাত্রছাত্রীদের সর্বনিম্ন A1 থেকে র্সবোচ্চ C2 পর্যন্ত কোর্স করার সুযোগ রয়েছে এখানে। এর একটা লেভেল এর মেয়াদ 3 মাস।

কোর্স এর সময়সূচীঃ

বছরে 4 বার কোর্স অফার করা হয় জানুয়ারী -মার্চ, এপ্রিল-জুন, জুলাই-সেপ্টেম্বর, অক্টোবর -ডিসেম্বর। জানুয়ারী,এপ্রিল ,জুলাই এবং অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে ক্লাস শুরু হয়। ক্লাস শুরু এর 3 সপ্তাহ আগে থেকে র্ভতি কার্যক্রম শুরু হয়। সন্ধ্যাকালীন এবং সাপ্তাহিক বন্ধের দিনে এ দু ‘ধরনের কোর্স চালু আছে।

ভতি এবং ক্লাস সংক্রান্ত তথ্যঃ

সন্ধ্যাকালীন কোর্স: রবি, মঙ্গল, বৃহস্পতি: সন্ধ্যা 6টা থেকে 9টা, ক্লাস শুরু : সন্ধ্যা 6টা থেকে রাত 9টা ক্লাস শুরু 10ই জানুয়ারী
সাপ্তাহিক বন্ধের দিনে কোর্স: শুক্র, শনি, : সকাল 8টা থেকে দুপুর 12টা, ক্লাস শুরু : দুপুর 12.30 থেকে দুপুর 2.00টা ক্লাস শুরু 11ই জানুয়ারী
র্ভতির সময় আনতে হবে
1.সম্পূর্ণ কোর্স ফি ।
2. 1 কপি পার্স পোর্ট সাইজের ছবি।
3. জন্ম তারিখ সম্বলিত যে কোন রায় পরিচয়পত্র।

বিস্তারিত তথ্যের জানতে যোগাযোগ করুন

ডী স্প্রাখে,
২১৬ জামালখান রোড, ৫ম তলা,
চেরাগী পাহাড়ের কাছে,চট্টগ্রাম
মুঠোফোনঃ +88-01715241720
e-mail: [email protected]

ফেসবুকে বসে জার্মান ভাষা শিখতে চাইলেঃ https://www.facebook.com/groups/BSA.learngerman/

INSTITUTE OF MODERN LANGUAGES [Dhaka University]

ঢাকা ইউনিভার্সিটি এর INSTITUTE OF MODERN LANGUAGES এ ও ১ বছর মেয়াদী Junior Certificate Language Courses চালু আছে।

Junior Certificate Language Courses at IML, DU

Institute of Modern Language (IML) under Dhaka University (DU) offers Arabic, Chinese, Farsi, German, Italy, Japanese Russian, Spanish, Korean, Turkey, Bangla(for foreigners)& English(for DU students) short courses.The duration is 120-125 hours (1 year) for these courses. Classes will be held 2/3 days in a week. Minimum HSC/Equivalent passed students are eligible to apply. Admission hours from 10:00 am to 01:00 pm (Saturday to Thursday). For detail information students can see the Institute’s notice board.

বিস্তারিত তথ্যের জানতে যোগাযোগ করুন

INSTITUTE OF MODERN LANGUAGES[Dhaka University]
Address: Institute of Modern Language, University of Dhaka, Dhaka 1000
Phone: 880-2-9661900-ext (8520/8521/8530)
Fax: 880-2-8615583
Email: [email protected]
website:  https://www.du.ac.bd/body/about/IML

উপোরক্ত প্রতিষ্ঠানগুলো বাদেও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ল্যাঙ্গুয়েজ বা ভাষা শিক্ষা ইন্সটিটিউট আছে এবং বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোতেও ভাষা শেখানো হচ্ছে।

যেমন: রাজশাহী/চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ল্যাঙ্গুয়েজ ডিপার্টমেন্ট/ ইন্সটিটিউটগুলোতে জার্মান ভাষা শেখানো হয় ।

বিশ্ববিদ্যালয়গুলোতে আপনি কম খরচেই এই ভাষাগুলো  শিখতে পারেন। এই ক্লাসগুলো সাধারণত ছুটির দিনে বা সন্ধ্যাকালীন ক্লাস নেওয়া হয় যাতে অনেকে চাকরি করেও ক্লাসে জয়েন করতে পারেন। এ কোর্সগুলোতে খরচ কম হলেও সময় একটু বেশি লাগতে পারে।

আপনি চাইলে অনলাইনে আমাদের ওয়েবসাইটে বা ফেসবুকে বসেও ডয়েচ শিখতে পারেন ।

ফেসবুকে বসে জার্মান ভাষা শিখতে চাইলেঃ https://www.facebook.com/groups/BSA.learngerman/

লিখেছেন Anisul H Khan Based

mm

By Anis

Vice-President (Media & Marketing) Overall moderation, group, page, website, magazine. Responsible for learn German for FREE movement.

2 thoughts on “বাংলাদেশের কোথায় শিখবেন ডয়েচ(জার্মান) ভাষা?”

Leave a Reply