প্রিয় পাঠক,

মে মাসের সংখ্যাটি এবার সাজিয়েছি ভ্রমণ বিষয়ক চমকপ্রদ কিছু লেখা দিয়ে। কেউ ইউরোপে এসেছে অথচ নানা ঐতিহাসিক স্থানে ঘুরতে যায়নি এমনটা যেন অসম্ভব। পড়ালেখা চাকরি ইত্যাদি নানা ব্যস্ততার মাঝে ফুরসরৎ পেলেই অনেকে ঘুরতে চলে যান। জার্মানি ইতালি ফ্রান্স নরওয়ে সুইজারল্যান্ডসহ ইউরোপের প্রায় প্রতিটি দেশের প্রাকৃতিক শোভা পাশাপাশি নানা ধরণের বিখ্যাত মিউজিয়াম, প্রাচীন পুরাকীর্তি, হ্রদ-নদী ইত্যাদি মনোমুগ্ধকর স্থান রয়েছে ঘুরে দেখার। সেসবই ভ্রমণ করে এসে দুটি কথা আমাদের লিখে পাঠিয়েছেন আমাদের সম্মানিত লেখকেরা। আমরা জোর দিয়েই বলতে পারি এই লেখাগুলো আপনাদের শুধু বিনোদিতই করবে না, ক্ষণিকের জন্য নিয়ে যাবে ওই সব জায়গায় আর যা আপনাকে রোমাঞ্চিত করবে পড়াকালীন প্রতিটা মুহুর্তে।

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় 5.85 মেগাবাইট)

আশা করি, আমাদের এই পরিবেশনা আপনারা বরাবরের মত ভালবাসবেন। গত ১ বছরেরও বেশি সময় ধরে নিরবিচ্ছিন্ন প্রকাশনা আপনাদের ভালবাসার জন্যই সম্ভব হয়েছে। আপনারাই আমাদের ম্যাগাজিনের প্রাণ! তাই যেকোন মতামত আমাদের জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় 5.85 মেগাবাইট)

টিম জার্মান প্রবাসে

১১ মে ২০১৫

২৮ বৈশাখ ১৪২২

অনিচ্ছাকৃত বানানভুল ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আবেদন রইল।

——————————————————————–

চাইলে আপনিও লেখা/ছবি পাঠাতে পারেন! জার্মান প্রবাসে জুন সংখ্যার জন্য লেখা আহ্বানঃ ‘রন্ধন বিভ্রাট

নীললোহিতের ভাষায়, “দেশ ছেড়ে বাইরে এলে টের পাওয়া যায়, বাঙ্গালী যুবকরা রান্নায় কত পটু।..তখন জানা যাবে যে অমুক ইঞ্জিনিয়ার কত ভাল মাছের ঝাল রান্না করেন, আর তমুক পদার্থবিদ্যার অধ্যাপক ধোঁকার ডালনা রেঁধে কতজনকে মুগ্ধ করেছেন। ব্রেবোরন বা লোরেটোতে পড়া যে-সব বাঙ্গালী মেয়ে দেশে থাকতে কোনদিন রান্নাঘরে ঢোকেন নি, তাঁরাও বিদেশে এসে চিংড়ি মাছের মালাইকারি কিংবা ডিম সন্দেশ বানাতে শিখে যান।”

তবে এই রন্ধনবিদ্যায় পারদর্শিতার পিছনে কত যে পেঁয়াজের ঝাঁঝসিক্ত অশ্রু, আলুনি ডাল এবং ক্ষতবিক্ষত আঙ্গুলের অবদান রয়েছে তা আর নাই বা বললাম। তবে আমি না বললেও আপনি নির্দ্বিধায় জানাতে পারেন আমাদের পরবর্তী ম্যাগাজিন – ‘রন্ধন বিভ্রাট’-এ। চটপট লিখে ফেলুন প্রবাসে রান্না সংক্রান্ত আপনার যেকোন আভজ্ঞতা। সেই সাথে জানাতে পারেন বাজার সংক্রান্ত যেকোন গল্প/খবর। ওহ হ্যাঁ, রন্ধনবিদেরা রেসিপি জানাতে ভুলবেন না। এটাই সময় নিজের প্রতিভাকে প্রকাশ করার 😉

ডেডলাইন : ২৬ শে মে, ২০১৫
শব্দসংখ্যা ৫০০ থেকে ১০০০ শব্দের মধ্যে

লেখা পাঠানঃ [email protected]
অথবা পেজের ইনবক্সে পাঠানঃ www.facebook.com/pages/জার্মান-প্রবাসে/212610425614429
ছবির পাঠানোর জন্য বিস্তারিতঃ http://goo.gl/90IVlk
লেখার সাথে নাম ঠিকানা পেশা আর একটি ছবি অবশ্যই পাঠাবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ শুধু জার্মানি বা বাংলাদেশ থেকেই নয়, যেকোন দেশের প্রবাসী বাংলাদেশিদের সাদর আমন্ত্রণ আমাদের ম্যাগাজিনে! তাই আমাদের ম্যাগাজিনে লিখতে হলে আপনাকে বাংলাদেশ বা জার্মানিতেই থাকতে হবে এমন কোন কথা নেই!

জার্মান প্রবাসে আড্ডা দিতে চাইলেঃ www.facebook.com/groups/BSAAG/(৪৪,০০০+ মেম্বার্স)

——————————————————————–

অনলাইনে পড়তে চাইলেঃ