জার্মান ড্রাইভিং লাইসেন্স ক্লাস বি (Führerschein- Klass B)

১। Erste hilfe kurs und sehtest: আপনাকে প্রথমে দৃষ্টি শক্তি পরীক্ষা এবং ফার্স্ট এইড কোর্স করতে হবে, যার জন্য খরচ পড়বে সর্ব সাকুল্যে ৩০ ইউরোর কাছাকাছি। আপনি এই কাজটা কিভাবে করবেন তা জানার জন্য কোন একটা জার্মান ড্রাইভিং লাইসেন্স ক্লাস কোর্স করার স্কুলে গেলে তারাই আপনাকে কোন জায়গাতে যাবেন তা চিনিয়ে দিবে।

২। Fahrschule anmeldung: তারপর এই কাগজ নিয়ে ড্রাইভিং লাইসেন্স(Driving License) কোর্স যেখানে করবেন ঐ স্কুলে গিয়ে এই কাগজ জমা দিবেন আর আপনার কোর্স ফি জমা দিলে তারা আপনাকে পড়ার ম্যাটেরিয়াল দিবে আর একটা কাগজ দিবে।

৩। Anmeldung: আপনাকে ঐ কাগজ নিয়ে যেখানে আপনি সিটি রেজিস্ট্রেশান করেছেন ঐখানে বাসার নিবন্ধনের মত ড্রাইভিং লাইসেন্স(Driving License) ক্লাস বি-এর পরীক্ষার জন্য নিবন্ধন করে আসবেন। সাথে অবশ্যই আপনার পাসপোর্ট, বায়োমেট্রিক ছবি, ভিসার কাগজ আর ৫১ ইউরো সাথে নিবেন।

৪। আপনাকে তারপর ১৪ টা ক্লাসে উপস্থিত থেকে থিউরি পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে।

৫। ব্যবহারিক বাস্তব গাড়িতে হাতে কলমে শিক্ষার জন্য আপনাকে বাধ্যতামূলক ৭ টা থিউরি ক্লাসে উপস্থিত থাকতে হবে। এই সংখ্যা জায়গা ভেদে ভিন্ন হতে পারে।

৬। ব্যবহারিক ক্লাসে ৪৫ মিনিট ১ ঘণ্টা হিসেবে বিবেচনা করে আপনাকে পে করতে হবে, রাস্তার ধরন বুঝে এই হার ৩০- ৫০ ইউরো হতে পারে।

৭। সর্ব সর্বসাকুল্যে এই জার্মান ড্রাইভিং লাইসেন্স(Driving License) ক্লাস বি অর্জন করতে গেলে আপনাকে সর্বনিম্ন ১২০০ থেকে সর্বোচ্চ ৩৫০০ খরচ হতে পারে। তবে গড় পড়তা ১৫০০ ইউরোর বেশী খরচ পড়ে না।

……………………………চলবে


আরো পড়তে পারেনঃ ড্রাইভিং লাইসেন্স জার্মানি


এছাড়া, এখানে অনলাইন টেস্ট দিয়ে চেক করে নিন আপনি ড্রাইভিং লাইসেন্স পাওয়ার যোগ্য কিনা? 🙂