আগেই আমার ভিসা ইন্টারভিউ অভিজ্ঞতা শেয়ার করেছি

( https://www.facebook.com/groups/BSAAG/698313046917643 )

বলেছিলাম ভিসা পেলে আমার পার্সোনাল কিছু পরামর্শ আপনাদের সাথে শেয়ার করবো। জানি না আপনাদের উপকারে আসবে কি না তারপরও যদি কারো কাজে লাগে। এবার কাজের কথায় আসি।

ইউনিভার্সিটি থেকে অফার লেটার পেয়েছেন কিন্তু এখন কিভাবে কি করবেন  বুঝতে পারছেন না।  এক্ষেত্রে নীচের পদক্ষেপ গুলা আনুসরন করতে পারেন।

ভিসা এপ্লিকেশনের নতুন নিয়ামাবলী

১। জার্মান এম্বাসি আপনাকে ভিসা ইন্টারভিউ এর ডেট দিতে অন্তত এক মাস সময় নিবে। সুতরাং যত তাড়াতাড়ি সম্ভব এম্বাসি তে মেইল করেন পারলে যেদিন অফার লেটার পেয়েছেন সেইদিন ই মেইল করেন। এম্বাসি আপনকে ২ থেকে ১৫ দিন এর মধ্যে রিপ্লায় করবে কখনও  কখনও  তার বেশি সময় ও নিতে পারে সো ওয়েট করেন। এই সময় কাজ নাই মনে করে নিশ্চিত নিদ্রাই না গিয়ে বিসাগ অ্যান্ড জার্মান এম্বাসির ওয়েবসাইট এ খোঁজ দি সার্চ করেন… ভিসা ইন্টারভিউ সম্পর্কে A-Z  জ্ঞান অর্জন করেন অ্যান্ড টাকা, ডকুমেন্টস রেডি করা, জার্মান পাসপোর্ট সাইজ এর ছবি তোলা, এই কাজ গুলা করতে থাকেন। কখনও কখনও এম্বাসি অনেক সর্ট নোটিশ এ আপনাকে ভিসা ইন্টারভিউ ডেট দিতে পারে যেমন আমাকে রিপ্লাই করার পর আমার সময় ছিল ৯ দিন। তাই এই কাজগুলা করা থাকলে খুব তাড়াতাড়ি গুছাতে পারবেন

২। ডেট পাবার পর যে বিষয়টা আপনাকে খুব বেশি প্যারা দিবে তা হল থাকার জায়গা (হাউসিং) (accommodation) খোঁজা…সো বি কেয়ারফুল। যারা আগে studentenwerk  অ্যাপ্লাই করেছেন তারা ওদের মেইল করেন earnestly বলেন যে আপনার রুম দরকার তা নাহলে এম্বাসি প্রবলেম করবে। ওরা রুম থাকলে সাধারনত ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের নিরাশ করে না । আর যারা অ্যাপ্লাই করেন নি তারা যত তাড়াতাড়ি সম্ভব অ্যাপ্লাই করেন (লাস্ট ডেট ৩১ জুলাই তবে আমি বলব ইউনিভার্সিটিতে  অ্যাপ্লাই করার পরপর ই হাউসিং এর জন্য অ্যাপ্লাই করে রাখেন )।ওরা আপনকে  একটা মেইল করবে সেটা প্রিন্ট দেন অ্যান্ড private accommodation a try koren। যদি প্রাইভেট  accommodation না পান তাহলে ইয়ুথ হোস্টেল এ ৩০ দিন এর জন্য বুকিং দেন। studentenwerk  এর রিপ্লাই মেইল অ্যান্ড ইয়ুথ হোস্টেল এর বুকিং এর মেইল প্রিন্ট দিয়া এম্বাসি তে নিয়ে যাবেন…………

৩। ইনসিওরেন্স এর জন্য ঢাকা ইনসিওরেন্স ভালো আমি এখান থেকে করেছিলাম। তবে খেয়াল রাখবেন হাউসিং অ্যান্ড ইনসিওরেন্স এর ডেট যেন এক হয়। ইদানীং এম্বাসি এটা নিয়া প্রবলেম করছে।

৪। স্টুডেন্ট ফাইল করবেন কোন ব্যাংক এ…?? অনেক ব্যাংক আছে তবে EBL and commercial bank of Ceylon   এই দুইটা ব্যাংকের ক্ষেত্রে এম্বাসি এখনও কোন প্রবলেম করে নাই। আরও অনেক ব্যাংক আছে তবে ওইগুলা নিয়া এম্বাসি মাঝে মাঝে সার্কাস করে।

আপনি যদি ১০ টার সময় ব্যাংক এ যেতে পারেন অ্যান্ড আপনার স্পনসার যদি আপনার সাথে থাকে(স্টুডেন্ট ফাইল করার সময় স্পনসার এর সাইন লাগবে ) তাহলে একদিনে স্টুডেন্ট ফাইল করা সম্ভব।

৫। ভিসা ইন্টারভিউঃ যদিও আপনার ভিসা অনুমোদন হবে আপনি যে সিটি তে হাউসিং পাইছেন সেই সিটি এর এলিয়েন রেজিস্ট্রেশান অফিস থেকে কিন্তু আপনি যদি ভিসা অফিসার কে সন্তুষ্ট করতে না পারেন তাহলে আপনার  ভিসা হবে না এটা নিশ্চিত।!!! সুতরাং ভিসা পেতে হলে ইন্টারভিউ ভালো করতে হবে। তাই ইন্টারভিউ এর ২ থেকে ৩ দিন আগেই সব কাজ শেষ করে ইন্টারভিউ এর জন্য প্রস্তুতি নেন। ভিসা ইন্টারভিউ এর জন্য আমার পার্সোনাল কিছু পরামর্শ আমি শেয়ার করছি।।

A)     After entering share greetings; আপনি কাউন্টার ভিতরে গিয়ে দাড়িয়ে গুড মর্নিং  বলতে পারেন।

B)     Don’t do any types of Bad habit;  হাত পা নাড়াচাড়া করা, বার বার মুখে হাত দেয়া, বার বার এইদিক ওইদিক তাকানো, দাত দিয়ে আঙ্গুলের চাড়া কাটা এই টাইপ এর বদ অভ্যাস থাকলে নিজেকে সংযত করুন।

C)    Don’t Do fumbling   

D)     Make your eye contact with little smiling face;  ভিসা অফিসার এর চোখে চোখ রেখে কথা বলেন তবে ডাকাতের মত বড় বড় চোখ করে না।

E)      Be confident and honest in answering Question; ভিসা অফিসার আপনাকে উল্টাপাল্টা প্রশ্ন করে কনফিউস করতে পারে। কিন্তু ভিসা অফিসার এর ট্র্যাপ এ পা দিবেন না। আত্মবিশ্বাস নিয়ে কথা বলেন। ভিসা অফিসার আমাকে প্রশ্ন করেছিল আপানর ব্যাচেলর এর result কবে পাবলিশ হইছে আমি বললাম মার্চ ২০১৪। আমাকে কনফিউস করার জন্য উনি বললেন আমি দেখছি জানুয়ারি ২০১৪ এর আপানি বলছেন মার্চ। আমি কনফিডেন্টলি বলেছিলাম No, it was March and it’s mention in my certificate.

F)      Answere Critical Question wisely: ক্রিটিকাল প্রশ্ন যেমন কেন জার্মানি পড়তে যেতে চান, কেন এই ইউনিভার্সিটি, জার্মান কালচার,আপনার ইউনিভার্সিটি  যে সিটি তে সেই সিটি কালচার। এই প্রশ্ন গুলার যুক্তিসঙ্গত উত্তর না দিতে পারলে  আপনার রিফিউস অনেকটা নিশ্চিত।

G)     Study on what was and what will be your course carrucular; আপানর ব্যাচেলর(বিশেষ করে লাস্ট সেমিস্টার) অ্যান্ড যে বিষয়ে মাস্টার্স করতে চান তার Course module সম্পর্কে ভালো করে ধারণা রাখবেন। আপনি মাস্টার্স এ কোন বিষয়ে আপানর থিসিস করতে চান টা অ্যান্ড কেন টা ঠিক করে রাখনে। যেন ভিসা অফিসার প্রশ্ন করলে আপনি আত্মবিশ্বাসের সাথে উত্তর দিতে পারেন।

H)     Express your career plan clearly; আপনি যে সাবজেক্ট এ মাস্টার্স করে চান তার সাথে সংগতিপূর্ণ কোন ক্যারিয়ার প্লান ঠিক করুন অ্যান্ড ভিসা অফিসার কে টা ভালো ভাবে বাক্ত করুন।

I)        Find logical reason to switch your major; আপানার যদি ব্যাচেলর অ্যান্ড মাস্টার্স যদি একই সাবজেক্ট না হয় তাহলে আপনি কেন আপানার মেজর পরিবর্তন করতে চান তার একটা logical reason আপনাকে উপস্থাপন করতে হবে যা দেশ অ্যান্ড আপনার ক্যারিয়ার এর জন্য  গুরুত্বপূর্ণ।

J)       Show your Motivation only for Study not for ‘KAMLA’; মনে করেন ভিসা অফিসার আপনাকে প্রশ্ন করলো যে আপনি জার্মান ভিসা পেলে সেখানে অবসর সময় কিভাবে কাটাবেন…… আপনি মুখে মিষ্টি হাসি নিয়া বলে দিলেন যে ‘আমি খুব পরিশ্রমি  মানুষ, অবসর সময় শুদু কাম করুম এর টাকা আয় করুম’ তাহলে মনে রাখবেন আপানর ভিসা রিজেক্ট হতে ৭ দিনও সময় লাগবে না।

আপনি ১০০%  পড়াশুনার উদ্দেশে জার্মানি যেতে চান সেটা আপনাকে বুঝাতে হবে। আপনি বলতে পারেন যে… আপানর যখন পড়াশুনার চাপ কম থাকবে তখন আপনি আপনার আর্টিকেল পাবলিকেশন এর কাজ করবেন, অবসর পেলে জার্মান তথা ইউরোপ এর দেশ ঘুরে দেখবেন অ্যান্ড আরও যদি লজিকাল কারন থাকে তা বলেন…কিন্তু সাবধান ভুলেও বলবেন না আপানর পার্ট টাইম জব করার ইচ্ছা আছে।

K)      If your have German language certificates then practice a lot;    আপনি যদি এম্বাসি তে ল্যাঙ্গুয়েজ সার্টিফিকেট শো করেন তাহলে ভিসা অফিসার আপানকে জার্মান ল্যাঙ্গুয়েজ এর ওপর প্রশ্ন করা হবে অ্যান্ড তার সঠিক উত্তর আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ।

L)      Good IELTS Score; অনেকে প্রশ্ন করেন ভাই আইইএলটিএস ছাড়া জার্মানিতে পড়তে যাওয়া সম্ভব কিনা?? আমার উত্তর অনেক টা অসম্ভব কারন আইইএলটিএস ছাড়া ইউনিভার্সিটি অফার লেটার পাবেন কিন্তু ভিসা পাওয়া টা অনেক জটিল। যদি কেও আইইএলটিএস ছাড়া ভিসা পাই তাহলে বুঝতে হবে তার কপাল খুব ভালো অ্যান্ড সে ইংলিশ এ নিজের ভিউ ক্লিয়ারলি একপ্রেস করার ক্ষমতা রাখে।

M)   Answer tectically; কিছু প্রশ্নের উত্তর ভিসা অফিসার কখনও মিলিয়ে দেখবে না……। এমন প্রশ্নের উত্তর আপানর জানা না থাকলেও  Technically উত্তর দেন। যেমন আমাকে প্রশ্ন করছিল যে আপনার আপনার লাস্ট সেমিস্টার এ কি কি কোর্সে ছিল?? আমি ওই মুহূর্তে ৫ টা কোর্সে মনে করতে পারছিলাম না কিন্তু আমি আমার ব্যাচেলর এর ৪০ টা কোর্স থেকে ৫ টা কোর্স এর নাম বলেছিলাম। সুতরাং এমন কিছু যদি আপনার সাথে ঘটে তাহলে Technically উত্তর দেন। তবে মনে রাখবেন “চুরি বিদ্যা বড় বিদ্যা যদি না পড়ে ধরা”

আবারও বলছি, ভিসা ইন্টারভিউ অনেক গুরুত্বপূর্ণ। আমি এমন দেখেছি IELTS 7 score নিয়ে রিজেক্ট হইছে শুধু ভাইভা খারাপ করার কারনে। সো ভিসা পেতে হলে ভিসা অফিসারকে যদি খুশি করতে হবে।

*** কাজ তো অনেক করলেন কিন্তু আসল কাজটাই করা হয় নাই……… ইন্টারভিউ এর আগে বাবা মাকে ফোন দেন তাদের কে আপানর জন্য দোয়া করতে বলেন। মাকে বলেন যেন দুই রাকাত নফল নামায পড়ে আপনার জন্য দোয়া করে, ভিসা কেও আটকাতে পারবে না ইনশাআল্লাহ্‌।

উপরের যা লিখেছি সবকিছুই আমার পার্সোনাল অভিমত। সো আমার সব কথা স্ট্যান্ডার্ড  মনে না  করে আরও কিছু আর্টিকেল পড়েন সব গুলা থেকে একটা summarise করেন। তারপর নিজেকে প্রস্তুত করেন।

এত Leanthy and Boring একটা লিখার জন্য মাফ করবেন । সবার জন্য শুভ কামনা রইলো।

(পরবর্তী আর্টিকেলঃ How to Apply for Business related  Field)

Written by,

Md Rohidul Islam (Rohid)

Written only for BSAAG

Facebook: https://www.facebook.com/rohid20