দুর্বলতা (ইংরেজি শেখার A-Z)

By Rayhan Chowdhury on Thursday, April 10, 2014 at 12:00am

আমার সাঁতার শেখা নিয়ে মজার একটা গল্প আছে। আমি গ্রামে থাকতাম কিন্তু ভয়ের জন্য সাঁতার পারছিলাম না। আমার সাথের কম বয়সীরা যখন পানিতে ভেসে থাকে তখনও আমি উপরে বসে দেখতাম। আমি প্রতিদিন হাঁটু জলে নেমে গোসল করতাম এবং হাত দিয়ে সিঁড়ি শক্ত করে ধরে পা দিয়ে পানিতে ভাসার চেষ্টা করতাম। প্রতিদিন পানি উপর পা নাড়ানো শিখার চেষ্টা করতাম, কিন্তু অবশ্যই সিঁড়ি হাত দিয়ে ধরে রাখতাম। সবাই বলত আমের পোকা খেলে নাকি সাঁতার শেখা যাবে! অনেক আমের পোকা খেলাম কিন্তু, কিছুতেই পারছিলাম না!

একদিন আমি একটু সাহস করে উপর থেকে পানিতে লাফ দিলাম এবং একটু গভীর পড়লাম কিন্তু আমি হাত পা নেড়ে পাড়ে আসলাম। অনেক পানি খেলাম কিন্তু আমি শিখে নিলাম সাঁতার। তারপর দিন থেকে আমি হাত পা নেড়ে আস্তে আস্তে সাঁতার শিখলাম। এখন আমি ডুব সাঁতার, পানিতে ভেসে থাকা, শুধু হাত দিয়ে সাঁতার কাঁটা, প্রজাপতির মত সাতার কাটা সব ধরনের সাঁতার পারি।

যারা ইংরেজিতে দুর্বল তারা বুকে হাত দিয়ে বলুন সত্যি কতটা চেষ্টা করেছেন।আমরা অনেক কিছু ভাল করে চেষ্টা  না করেই চিন্তা করি আমাকে দিয়ে হবে না।আজ আমি আপনাদের জন্য লিখব কিভাবে আপনি ইংরেজি তে ভাল হবেন।

প্রথমেই আপনাকে শুরু করতে হবে ইংরেজি শুনা দিয়ে, অনেক শুনতে হবে। আমরা ছোটবেলাতে যখন বাংলা শিখি তখন শুনে শুনে শিখি। একটা  টিয়া পাখি অথবা ময়না কিন্তু শুনে শুনে কথা বলা শুরু করে আমাদের মত। এখন আসুন দেখি কি শুনবেনঃ

http://www.bbc.co.uk/worldservice/learningenglish/multimedia/archive_ent.shtml

http://www.manythings.org/audio/sentences/

http://www.manythings.org/elllo/

http://www.esl-lab.com/guide.htm

আমি উপরে উদাহরন দিলাম, কিন্তু শুধু গুগল করলে হাজার হাজার পাবেন। আপনি যদি খুব দুর্বল হন তাহলে storynory নামে একটা সাইট আছে, যেখানে গল্পের বই পড়ার পাশাপাশি শুনতে পারেন। প্রথমে শুনার সময় স্ক্রিপ্ট দেখে দেখে শুনবেন। এগুলা শেষ হলে TED, BBC, English movies, BBC Hardtalk দেখবেন। প্রথম কিছুদিন শুধু স্ক্রিপ্ট দেখে দেখে শুনবেন কিন্তু কিছুদিন পর শুনার পর একটু থামিয়ে আপনি বলবেন। আপনার কম্পিউটার না থাকলে আপনি মোবাইল অথবা mp3 দিয়ে শুনুন। শুনুন এবং আপনি আবার বলুন।

শুনার সাথে সাথে পড়া শুরু করুন নিচের সাইট গুলো থেকেঃ

http://www.rong-chang.com/nse/

http://www.rong-chang.com/ne/

http://www.eslfast.com/

http://www.manythings.org/voa/animals/

আমি উপরে উদাহরন দিলাম, কিন্তু শুধু গুগল করলে হাজার হাজার পাবেন। এছাড়া ইংরেজি ম্যাগাজিন, পত্রিকা, গল্পের বই সব পড়তে থাকেন। একটা পাতা পড়ার পর সামারি লেখার চেষ্টা করবেন কিছু দিন পর থেকে।

আপনার লেখা এবং গ্রামার দেখার সময় এখন যখন আপনি ওনেক শুনেছেন এবং পড়েছেন। সাইট দেখেন তাহলে সব বুঝবেনঃ

http://ehlt.flinders.edu.au/humanities/exchange/style/grammar.pdf

http://www.misd.net/languageart/GrammarInAction/501GrammarandWriting3e.pdf

http://www.naldic.org.uk/Resources/NALDIC/Teaching%20and%20Learning/ealgrammar.pdf

http://learnenglish.britishcouncil.org/en/

এছাড়া ইংরেজি বলা শিখার জন্য নিচে দেখুনঃ

http://www.dailyesl.com/

কেউ যদি ইন্টারনেট এ শিখতে ভাল না লাগে, ফুলার রোডে ব্রিটিশ কাউঞ্চিল এর লাইব্রেরি মেম্বার হবেন এবং সেখান থেকে বই আনবেন। সেখানে গিয়ে ইংরেজিতে বলবেন আপনাকে কিছু বই রেকমেন্ড করতে অথবা নিজে খুঁজে নিবেন। সেখানে অনেকেই আসে, তাদের সাথে কথা বলুন এবং তাদের অনেক সেমিনার, ক্লাব আছে, সহজেই যোগ দিতে পারবেন।

কোন কোচিং আপনাকে সাহায্য করবেনা, যদি আপনি আপনাকে সাহায্য না করেন। যদি কিছু ভাল না লাগে অন্তত শুধু ছবি এবং ইংরেজি সিরিজ দেখুন সাব টাইটেল সহ। ভাই লাফটা দিতে হবে আপনাকে।

আমরা সাঁতার শিখার জন্য যেমন শিক্ষক দরকার নেই তেমনি ইংরেজি এর জন্য ও! কেউ যদি ব্রিটিশ কাউন্সিল টাকার জন্য যেতে না চান তার জন্য নীলক্ষেত এর পুরান বই এর দোকান আছে। আপনার চেষ্টা থাকলে রুখবে আপনাকে কে?

রায়হান