জার্মান ভাষা অনেকের কাছে কঠিন মনে হয়, হইতেই পারে কারন ফরেন ল্যাঙ্গুয়েজ। কিন্তু আগ্রহ ও চেষ্টা করলে জার্মান ভাষা আয়ত্তে আনা সহজ। ইংরেজিয়ের সাথে কিছুটা মিল আছে। তবে উচ্চারণ সহজ, যত বড়ই শব্দ থাকুক না কেন উচ্চারণ করতে তেমন প্রবলেম হবে না। এই ভাষার গুরুত্ব কত বেশি সেটা জার্মানি না আসলে বুঝবেন না। নিজের অভিজ্ঞতা থেকে বলতেছি, আপনি যে কাজ একজন জার্মানের সাথে ইংলিশ দিয়ে কথা বলে করাতে পারবেন না, সেটা জার্মান ভাষায় বললে দেখবেন তাদের আকার ভাব ভঙ্গি পরিবর্তন হয়ে যায় এবং যে কাজের জন্য গিয়েছিলেন সেটাও হয়ে যায়।

আমি Studentenwerk গুলোয় রুম পাইতে ছিলাম না, অফিসে গিয়ে এক অফিসারের রুমে গিয়ে ইংরেজিতে বলতাম একটা রুম দরকার, সে বলল “ ইংরেজি পারি না, পাশের রুমে যান’’ গেলাম পাশের রুমে এবং বললাম রুমের কথা, বলে খালি নাই মাসের শেষে এসে খোঁজ নিয়ে যাবেন এই রকম পরের মাসেও গেলাম উত্তরে বলা হল ‘কোন রুম খালি নাই, আপনি মাসের শেষে এসে আবারো একটু খোজ নিয়ে যাবেন’। পর পর ২ মাস ঘুরছি, রুম পাই নাই। এটা ঘটেছিল বন সিটিতে।

কিন্ত ঠিকই আর এক ল্যাঙ্গুয়েজ স্কুলের বাঙালি ছেলে ঐ মাসেই রুম পেয়েছিল, সেই ছেলে আর ঐ অফিসারের সাথে ডয়েচে কথা হয়েছিল বলে ঐ ছেলেটি আমাকে জানালো। এর মধ্যে কোলন ইউনিভার্সিটি অফ এপ্লাইড সাইন্সেস এর অফার লেটার পাইলাম এবং চলে গেলাম কোলন স্টুডেন্টেনভের্কে রুম চাওয়ার জন্য। গিয়ে দেখলাম অফিসের দরজা বন্ধ, কলিং বেলে চাপ দিলাম। এক লোক বেরিয়ে আসলো।

এবার আর ইংরেজি বলি নাই, ডয়েচে বললাম “আমি রুম খুজতেসি একটা রুম দরকার’’, ভদ্রলোক বলল, আজকে তো ভিজিটিং এর সময় না , শুধু মঙ্গল আর বৃহস্পতি বার ৯.০০ থেকে ১২টা পর্যন্ত। আমি এইটা শুনে আমি ফিরে চলে যাচ্ছিলাম। পেছনে থেকে তার আবার ডাক পড়লো এবং বলল, “কাছেই থাকেন নাকি দূরে কোথাও?’’ আমি বললাম বনে থাকি। সে বলে ‘তাহলে আসেন, দেখি আপনার জন্য কিছু করা যায় কিনা’। সে আমাদের কে ভিতরে নিয়ে এক অফিসারের সাথে কথা বলে, আমাদের কে বসিয়ে দিলো এবং সেই অফিসারকে সব ডয়েচে খুলে বললাম এবং সে বলে জানুয়ারি থেকে রুম নাই তবে ফেব্রুয়ারী থেকে আছে। আমি বললাম ঠিক আছে ফেব্রুয়ারি থেকেই দেন। সে যাবতীয় কাগজ পত্র সব প্রিন্ট করে দিলো এবং ফিল আপ করে পরের দিন জমা দিয়ে দিলাম। অবশেষে কন্ট্রাক পেপারে সাইন করে রুম পেয়ে গেলাম।

মার্চ থেকে হয়তো ক্লাস শুরু হয়ে যাবে কোলন ইউনিভার্সিটি অফ এপ্লাইড সাইন্স এ , দেখা যাক আরও কত রকম অভিজ্ঞতা হয়।