প্রথমত ধন্যবাদ বার্লিনে নিযুক্ত বাংলাদেশ এম্বাসির কৌশিক ভাইকে। অসংখ্য ভুল থাকার পরও সব ঠিক করে apply করে দেবার জন্য। উনার request এই পোস্টটি করা, কারণ উনার দেখামতে information এর ঘাটতির কারণে অনেকেই ভুল apply করছেন (আমি একা নই 😬)। কিছু trips and tricks when applying E-passport from Germany-Berlin (নিচে উল্লেখিত সব কিছুই আজকের দিন পর্যন্ত প্রযোজিত, যেহেতু পুরো process টাই নতুন, উনারা এগুলো update করছেন, সেক্ষেত্রে কিছু process এ change আসতে পারে):

  • Apply করার আগে অবশ্যই Bangladesh Embassy in Berlin এর website এ দেওয়া instructions পরে নিবেন। আমি apply করার সময় instructions না থাকলেও উনারা ইদানিং দিয়েছেন। সুবিধার জন্য আমি লিংকটি দিয়ে দিচ্ছি: http://www.bangladeshembassy.de/requirements-process-for-mrp/
  • Apply করতে হবে এই লিঙ্ক থেকে: https://www.epassport.gov.bd/onboarding
  • “Are you applying from Bangladesh option” এ click করলেই country option আসবে, সেখানে Germany select করলেই Bangladesh Mission এ Berlin select হয়ে যাবে।
  • এরপর Registration, login, আপনার details fill-up করবেন, স্টুডেন্ট দের জন্য application fees কম। সেক্ষেত্রে profession এ Student select করতে ভুলবেন না।
  • Address section এ permanent address বাংলাদেশের দিয়ে থাকলেও present address Germany এর দিতে হবে। আমি আগের passport এর সাথে মিল রাখার জন্য বারবার বাংলাদেশের ঠিকানা দিচ্ছিলাম, সেক্ষেত্রে Bangladesh Mission Berlin select হবে না। 
  • NID/Birth certificate show করতে হবে, এবং NID/Birth certificate এ যেভাবে আপনার data আছে E-passport এ সেভাবেই fill-up করতে হবে। Including parents informations।
  • Passport options! খুবই important, although Berlin embassy এর page এ লিখা আছে। ১৮ বছরের নিচে ছাড়া সবাই ১০ বছরের জন্য passport করতে হবে। Students দের জন্য অবশ্যই (এখন পর্যন্ত) ৪৮ পৃষ্ঠা, ১০ বছর select করতে হবে।
  • Delivery এর ক্ষেত্রে আপনি Express select করতেই পারেন, আমি at least করেছিলাম। কিন্তু Berlin Embassy এর ভাইয়ের মতে এতে আপনার টাকাই বেশি নষ্ট হবে। কারণ এখন পর্যন্ত কেউ ৭ দিনে বা এমন হয়নি যে express নিয়েছেন এবং আগে পাসপোর্ট পেয়েছেন। যেহেতু এটা Bangladesh থেকেই প্রিন্ট হয়ে আসবে, সুতরাং সে তার সময় মতই আসবে। Express এর ক্ষেত্রে student/normal যে কারোই ২২৫€ pay করা লাগে যদিও সেটি website এ show করে না। কিন্তু Berlin embassy এর জন্য ২২৫€ নির্ধারণ করা। আবারও, এর মানেও এমন না আপনি ২২৫€ pay করলেও পাসপোর্ট ৭ দিনেই পাচ্ছেন।
  • Payment: application এর সময় website এ selection এর উপর নির্ভর করে price show করে। আমার ক্ষেত্রে একটা consufion ছিলো যে price show করছে USD তে। আমি কত pay করবো। Price ওখানে যাই show করুক না কেনো, আপনাকে Bangladesh Embassy এর price chart ই follow করতে হবে। এটাই উনাদের জন্য নির্ধারণ করা price, যেটি ছাড়া উনারা continue করতে পারবেন না। আমার ক্ষেত্রে ৪৮ পৃষ্ঠা, ১০ বছর, student এর price show করছিলো ৫০$। কিন্তু আমার pay করা লেগেছিলো ৫৫€(৫০$ to ৫০€ plus ১০% welfare charge)। আবারও, Embassy এর দেওয়া price chart follow করাটাই শ্রেয়। ওখানে bank details দেওয়া আছে। যদিও আমি ক্যাশ এও payment করতে পেরেছিলাম।
  • Application শেষে Embassy এর instruction এ দেওয়া page থেকে appointment নিয়ে এবং উল্লেখিত documents নিয়ে Kaiserin-Augusta-Allee 111, 10553 Berlin এ চলে যান। আপনি চাইলেই সুন্দর করে সেজে যেতে পারেন, কিন্তু passport এর ছবি! উহা মহান আল্লাহ্ রব্বুল আলামীনের হাতেই ছেড়ে দেওয়া ভালো! ছবিখানা এবং আঙ্গুলের ছাপ খানা দিয়ে একটা delivery report slip নিয়ে Berlin দেখতে দেখতে চলে আসুন। Passport কবে আসবে সেটিও আপনার ছবির মত, কেউ জানেনা। আপনি চাইলেই embassy তে প্রতিদিন ফোন দিতেই পারেন। কিন্তু তারা নিজেরাও জানেন না। Online এ যদিও বিভিন্ন update দেওয়া হয়ে থাকে। সেটাই follow করতে পারেন।

বিশেষ দ্রষ্টব্য: উপরোক্ত সকল process ই personal experience এর উপর নির্ভশীল, এবং পরিবর্তনশীল। যেহেতু পুরো process টাই নতুন, আপনাদের suggestions থাকলে additional information যোগ করতে পারেন। Individual ক্ষেত্রে ভিন্নতা হয়ে থাকলে কর্তিৃপক্ষ দায়ী নহে!! ✌🏼🤞🏼✌🏼