Taraj Kabir

জার্মানিতে যারা নতুন এসেছেন তারা চাকরি খোজার সময় একটু সাবধান থাকবেন।জার্মানিতে এসে চাকরি খোজার জন্য প্রায় সবাই indeed.de তে ঢুকে। কিন্তু ইনডিডে বা অন্য জব পোর্টাল গুলায় যে জবগুলা থাকে সব কিন্তু অরিজিনাল না, অনেক স্ক্যামও থাকে।

এইরকম একটা স্ক্যাম যেটায় ইদানীং অনেককেই জড়িয়ে পড়তে শুনেছি সেটা হলো একটা কোম্পানির পার্সেল ডেলিভারি করা। We buy we sell বা সিমিলার টাইপ নামের একটা প্রতিষ্ঠান আছে (আসলে কোন কোম্পানি না পুরাই স্ক্যাম) যারা জব পোর্টালগুলায় চাকরির বিজ্ঞাপন দিবে। চাকরিটা খুবই লোভনীয়, আপনার ঠিকানায় পার্সেল আসবে, সেই বক্সটা আপনি আরেকটা ঠিকানায় পাঠাবেন। ডিএইচএল এর লেভেল ওরাই দিবে আপনি শুধু প্রিন্ট করে পাঠিয়ে দিবেন। বক্সপ্রতি ১০ ইউরো, আসলে ১ পয়সাও দিবে না।

5 Major Types of Scam Jobs and Job Scams Online - Job-Hunt.org

১ মাস করার পর ওরা আপনার একাউন্ট ডিএক্টিভেট করে দিবে। তখন আর পুলিশের কাছেও গিয়ে লাভ হবে না কারণ এই নামের কোন কোম্পানিই নাই, আর একাউন্ট ডিলিট করে দিলে আপনার কাছে প্রমাণও নাই।ডিটেইলস শুনে যা বুঝলাম ওরা আসলে থার্ড পার্টি সাপ্লায়ার যারা জার্মানি থেকে অন্য দেশে জিনিসপত্র সাপ্লাই দেয়, কিন্তু টাকা বাচানোর জন্য বিভিন্ন মানুষের মাধ্যমে ডেলিভারি দেয়। ওরা ইন্টারন্যাশনাল স্টুডেন্ট টার্গেট করে কারণ জানে ইন্টারন্যাশনাল স্টুডেন্টরা পুলিশ বা মামলার ভেজালে যাবে না।

আপনি যদি কোন কারণে এইটায় জড়িয়ে পড়েন টেনশনের কিছু নেই, কাজ বব্ধ করে একাউন্ট ডিএক্টিভেট করে দেন আশা করি কিছু হবে না, সেইফ থাকার জন্য পুলিশে ইনফর্ম করতে পারেন প্রমাণ সহ। এইরকম অনেক স্প্যামিং সাইট আছে যেগুলা থেকে সাবধান থাকবেন, মোটকথা যেগুলায় দেখবেন বিনা কষ্টে বা মিনিমাম কষ্টে ভালো স্যালারি দিয়ে দিচ্ছে বুঝবেন এইগুলা ধান্ধাবাজ।

এই রিলেটেড পোস্ট আগেও হয়ে থাকলে এডমিন পোস্টটা ডিলিট করে দিতে পারেন। শুভরাত্রি!