আপডেটঃ ১৫ই জানুয়ারি হল ডেডলাইন। আর কম্পিটিশন হল শুধুই নেপালিদের সাথে! আবারও বলতেছি শুধুমাত্র নেপালিদের সাথে! এরপরও যদি বাংলাদেশের কেউ এই স্কলারশিপ/বৃত্তি না পায় তাহলে কেম্নে কী? আমরা ডিএএডি থেকে এই ব্যাপারে অনুরোধ পেয়েছি। তাঁরাও চাইছেন আমাদের বাংলাদেশ থেকে অন্তত কেউ একজন এই স্কলারশিপটা যেন পায়। কারণ এর উপর ভিত্তি করেই এই স্কলারশিপটা ভবিষ্যতে আর OFFER করা হবে কিনা তা নির্ভর করছে।তাই সবার কাছে অনুরোধ করব এই লিংকটা ছডিয়ে দিতে। বাংলাদেশিদের হাত থেকে এই স্কলারশিপ অপশন যেন মিস না যায়। সবাইকে অগ্রীম ধন্যবাদ। 🙂

প্রতি বছর কোননা কোন সুযোগ থাকে এখানে। তাই এ বছর ডেডলাইন মিস করে গেলে পরের বছরের জন্য চেষ্টা করুন।

ডিএএডি রিজিওন্যাল স্কলারশিপ/বৃত্তি বাংলাদেশ এবং নেপালের শিক্ষার্থীদের জন্য যা দেয়া হবে আইআইটি বোম্বে তে মাস্টার্স করার জন্য (DAAD Regional Scholarship Programme for Students from Bangladesh and Nepal for Master studies at the Indian Institute of Technology (IIT) Bombay)! ভারতের IIT গুলো হল বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়য়ের মধ্যে অন্যতম। ফ্রম QS র‍্যাঙ্কিংঃ IITB ranks at 222 in the World, No.1 in India! এখানকার গ্র্যাজুয়েটদের গুগল, মাইক্রোসফট, ফেইসবুক, ইন্টেল ইত্যাদি কোম্পানি সরাসরি ক্যাম্পাস রিক্রুটমেন্ট এর মাধ্যমে নিয়ে নেয়! তাই এখানে পড়তে পারা মানে ক্যারিয়ার নিয়ে সকল চিন্তা ভুলে যাওয়া! এমনকি পড়াশোনা শেষ হওয়ার আগেই বেতন হয়ত হবে ১ কোটি রুপি! টাকাপয়সা সব নয়। তাদের বিশ্বমানের রিসার্চ এর অভিজ্ঞতা আপনাকে এগিয়ে নেবে অনেকদূর! তাই তাড়াতাড়ি প্রিপারেশন নিন এবং এপ্লাই করুন! বাংলাদেশের পতাকা কিন্তু আপনার হাতেই। ধন্যবাদ!

যাদের ৪ বছর এর ব্যাচেলর্স ডিগ্রী আছেন তারা এপ্লাই করতে পারবেন IIT Bombay মাস্টার্সতে। যেসকল সাব্জেক্টে এপ্লাই করা যাবে তা হলঃ Energy Systems Engineering, Biomedical Engineering, Environmental Science and Engineering, Water Resource Engineering, Technology and Development.

  • ডেডলাইনঃ ১৫ ই জানুয়ারি (প্রতি বছর)
  • আপডেটেড তথ্য পেতে পারেন এখানে!
  • মাস্টার্স এর জন্য ১৫টি স্কলারশিপ/বৃত্তি, পিএইচডি এর জন্য ৫টি। (তবেঃ Only applicants who are selected by IIT Bombay for admission are eligible for a DAAD scholarship.)
  • আপনাকে একই সাথে IIT Bombay তে মাস্টার্স এর জন্য এবং DAAD তে স্কলারশিপ/বৃত্তি এর জন্য এপ্লাই করতে হবে। যেকোন একটিতে করলে হবে না। কারন IIT Bombay যাদের নির্বাচন করবে তাদের মধ্যে থেকেই স্কলারশিপ/বৃত্তি দেয়া হবে।
  • যোগ্যতাঃ
    1. মাস্টার্স প্রোগ্রামে ভর্তির জন্য যা চাওয়া হয়েছে তা থাকতে হবে। বিস্তারিত এই লিংকে!
    2. এছাড়াও, DAAD স্কলারশিপ/বৃত্তি এপ্লিকেন্টদের এই শর্তগুলোও পূরণ করতে হবে: ৬ বছর এর বেশি স্ট্যাডি গ্যাপ থাকা যাবে না এবং প্রার্থীকে  বাংলাদেশি নাগরিক হতে হবে। এপ্লিকেশনের সময় তাদের ভৌগলিক অবস্থান বাংলাদেশে হতে হবে সাধারণত।
  • ইংরেজি দক্ষতাঃ
    TOEFL: paper based: 580 overall and 4.0 in the Test of Written English; computer based: 240 overall and 4.0 in essay writing; internet based: 95 overall and 20 in writing
    or
    IELTS: 6 or more in each section and an overall score of 6.5
  • স্কলারশিপ বিবরণ, এপ্লিকেশন রিকোয়ারমেন্টস, এপ্লিকেশন পদ্ধতি নিচে দেয়া হলঃ(নিচে লোড হবে!)
  • জার্মান প্রবাসে আড্ডা দিতে চাইলেঃ https://www.facebook.com/groups/BSAAG/

সকল তথ্য অফিশিয়াল ওয়েবসাইট থেকে পুনরায় যাচাই করে নেয়ার অনুরোধ করা হল।