Naimur Hridoy

Credit to ECTS Conversion:

জার্মানিতে আবেদন করার ক্ষেত্রে অনেক সময় ব্যাচেলরে কত ECTS কমপ্লিট করা হয়েছে সেটা জানতে চাওয়া হয়। সমস্যাটা হচ্ছে, জার্মানিতে সকল ইউনিভার্সিটি ECTS এর ক্ষেত্রে একটা সাধারন নিয়ম মেনে চললেও, আমাদের দেশে ক্রেডিট সিস্টেমের কোন সাধারন নিয়ম নাই। এখানে একই সাবজেক্টে ভিন্ন ভিন্ন ইউনিভার্সিটি ভিন্ন ভিন্ন টোটাল ক্রেডিট রাখে। কিন্তু জার্মানিতে দেখা যায় ৩ বছরের ব্যাচেলর কোর্সের জন্য ১৮০ ECTS এবং ২ বছরের মাস্টার্সের জন্য ১২০ ECTS. এটা সব ইউনিভার্সিটিই মেনে চলে। বুঝাই যাচ্ছে যে বছরে গড়ে জার্মানিতে ৬০ ECTS কমপ্লিট করা হয়। তো আপনি এখন কিভাবে আপনার ক্রেডিট কে ECTS এ কনভার্ট করবেন? এটার জন্য আপনার ব্যাচেলরের টোটাল ক্রেডিটের দিকে তাকাতে হবে। উদাহরন হিসেবে আমি এখানে আমার BSC ক্রেডিট কে ECTS এ কনভার্ট করে দেখাবো।

আমার ৪ বছরের BSC তে টোটাল ক্রেডিট ছিল ১৪৮। এই হিসেবে আমি বছরে গড়ে (১৪৮/৪) বা ৩৭ ক্রেডিট কমপ্লিট করেছি। এখন ৬০ কে ৩৭ দিয়ে ভাগ করলে আসে ১.৬২। সুতরাং আমার ক্ষেত্রে ১ ক্রেডিট = ১.৬২ ECTS এবং BSC তে টোটাল ছিল ২৪০ ECTS। এখন আপনার ব্যাচেলরের টোটাল ক্রেডিট দিয়ে এভাবে হিসেব করলেই আপনার ক্ষেত্রে ১ ক্রেডিট কত ECTS সেটা বের হয়ে আসবে।

এখন আসি কোর্সের ক্ষেত্রে কিভাবে এটা কনভার্ট করবেন। সাধারনত জার্মানিতে প্রতি কোর্সের জন্য ৬ ECTS থাকে, আমাদের জন্য হয় ৩ ক্রেডিট। কম বেশী সব জায়গায়ই হয় কোর্সের ক্ষেত্রে। তাই স্বাভাবিক ভাবে হিসেব করলে কোর্সের জন্য ১ ক্রেডিট = ২ ECTS ধরা যায়। এখানেও যদি আমরা টোটাল ক্রেডিট TO টোটাল ECTS হিসেবে আনি তাহলে দেখা যায় যে রিকোয়ার্ড কোর্স কভারেজ ভালোভাবে হয় না। তাই আমার মতে শুধুমাত্র কোর্সের ক্ষেত্রে ১ ক্রেডিট = ২ ECTS ধরাই যায়। তাই কোথাও যদি বলা হয় যে এই ফিল্ডে ৩০ ECTS কমপ্লিট থাকা লাগবে তাহলে আমি বুঝে নিতে পারি যে ঐ ফিল্ডে আমার ১৫ ক্রেডিট বা ৫ টা কোর্স কমপ্লিট থাকা লাগবে।

আশা করি এখন ক্রেডিট থেকে ECTS কনভার্ট করতে কারো ঝামেলা হবে না। যেহেতু এটা একটা সেন্সিটিভ ব্যাপার এবং আমার হিসেবেও ভুল থাকতে পারে, তাই কোন বড় ভাইয়া অথবা আপু ভুল ধরিয়ে দিলে খুশীই হবো (যদি থাকে)