ব্লক অ্যাকাউন্ট খুলতে যা যা লাগে

১) ব্লক অ্যাকাউন্ট ফর্ম (এই লিঙ্ক থেকে Forms section থেকে ডাউনলোড করে নিতে পারেন। https://www.deutsche-bank.de/pk/konto-und-karte/konten-im-ueberblick/internationale-studenten1.html?tp=forms)

২) পাসপোর্ট ফটোকপি।

৩) Bank Statement original copy (পরিবার এর যে কারো ব্যাংক এর Statement দেখাতে পারেন এবং Statement সুধু কারেন্ট এক মাসের দেখালে হয়)।

৪) Offer Letter (যদি থাকে)

ব্লক অ্যাকাউন্ট ফর্ম পূরণ করা

*ব্লক অ্যাকাউন্ট এর ফর্ম ব্যাংক পরিবর্তন করে থাকে এই জন্য ফর্ম ব্যাংক এর ওয়েবসাইট থেকে ডাউনলোড করা উচিত।

*ব্লক অ্যাকাউন্ট এর নতুন নিয়ম হল, আপনার পাসপোর্ট এর ঠিকানা এবং ব্লক এর ঠিকানা একই হতে হবে। অনেকের প্রশ্ন হতে পারে পাসপোর্ট এর ওই ঠিকানাতে এখন কেও থাকে না অথবা আমার Offer Letter এ অন্য ঠিকানা দেওয়া, তাদেরকে বলছি কোন চিন্তা করবেন না, ব্যাংক ওই ঠিকানা শুধু মিলিয়ে দেখবে, কোন ডকুমেন্ট পাঠাবে না। কিন্তু পাসপোর্ট এবং ব্লক এর ঠিকানা এক না হলে REJECT করবে।

*নিচের লিঙ্ক থেকে পূরণ করা ব্লক অ্যাকাউন্ট ফর্মটি দেখতে পারেন।

https://drive.google.com/open?id=0B0vmXYaFSgtPRlhBc2dzRngwbFU

*ফর্ম এর কোথাও সাইন করবেন না। ৪ টা সাইন করতে হয় যেটা এমব্যাসিতে জমা দেওয়ার সময় করবেন।

Deutsche Bank Sparkasse Volksbank ডয়েচে ব্যাংক, স্পারকাসে, ফল্কসব্যাংক ব্লকড একাউন্ট Blocked account German Student Visa জার্মান স্টুডেন্ট ভিসা

Deutsche Bank Sparkasse Volksbank ডয়েচে ব্যাংক, স্পারকাসে, ফল্কসব্যাংক ব্লকড একাউন্ট Blocked account German Student Visa জার্মান স্টুডেন্ট ভিসা

ব্লক অ্যাকাউন্ট ফর্ম পাঠানো

*ব্লক অ্যাকাউন্ট ফর্ম পাঠানোর জন্য আপনার লাগবে একটি প্রিপেড এনভেলাপ যেটি আপনি FedEx থেকে নিতে পারেন। FedEx এর বনানী ব্রাঞ্চ ছারা অন্য কোন ব্রাঞ্চ এ প্রিপেড এনভেলাপ পাবেন না। বনানী ব্রাঞ্চ থেকে আপনাকে ব্যাংক এর ঠিকানা সহ পূরণ করে দিবে। প্রিপেড এনভেলাপ এর Price ইউরো এর Rate এর উপর ভিত্তি করে ৩১০০-৩৪০০ টাকা হতে পারে।

বনানী ব্রাঞ্চ ঠিকানা

FedEx World Service Center

HOUSE-16, ROAD-10A, BLOCK-H, BANANI
DHAKA, 1213
88029884851

*প্রিপেড এনভেলাপ এবং অন্যান্য ডকুমেন্ট নিয়ে জার্মান এমব্যাসি এ গিয়ে জমা দিয়ে আসুন রবিবার- বৃহস্পতিবার দুপুর ১.৩০ থেকে ২ টা এর সময়। সাথে ১৭০০ টাকা নিয়ে যাবেন।

*এমব্যাসি ২-৪ দিন এর মধ্যে আপনার ফর্মটি পাঠীয়ে দিবে। আপনি FedEx এর ট্র্যাকিং নাম্বার দিয়ে আপনার ফর্মটি কখন ব্যাংক এ পোঁছাল জানতে পারবেন। ব্যাংক এ যাওয়ার ৪-১৫দিন এর মধ্যে আপনার অ্যাকাউন্ট ওপেন হবে।

bank-blocked-account-germany

ব্লক এর টাকা পাঠানো

ব্লক অ্যাকাউন্ট ওপেন হলে City Bank, EBL, Sonali Bank, Jonota bank etc যে কোনটির একটির Foreign Exchange Branch এ চলে যান। ব্যাংক এ গিয়ে বলবেন স্টুডেন্ট ফাইল ওপেন করবেন। City Bank এবং EBL এর বনানী তে আলাদা একটি ব্রাঞ্চ আছে স্টুডেন্ট ফাইল ওপেন করার জন্য।

যা যা লাগবে

*সব ডকুমেন্ট এর ফটোকপি(Certificate and Transcript of (SSC, HSC, BSc), IELTS/TOFEL, Block Account Confirmation)

*পাসপোর্ট ফটোকপি (যদি পুরানো পাসপোর্ট থাকে তাহলে ওইটার ফটোকপি সাথে লাগবে)

*Offer Letter(জার্মান এ হলে ইংলিশ এ আনুবাদ করে Notary করে নিয়ে যেতে হবে)

ব্লক এর টাকা Sonali Bank অথবা Jonota bank থেকে পাঠানো ভাল। সুদু ম্যানেজার কে ৩০০০-৪০০০ টাকা দিতে হবে। ঝামেলা অনেক কম এবং অনেক টাকা বেচে যাবে। আমি নিজে City Bank থেকে পাঠিয়েছি কিন্তু আমার পরিচিত একজন একি দিনে Jonota bank থেকে পাঠায় এবং তার ১২০০০ টাকা কম লাগে কারন ইউরো Rate বেশি ছিল City Bank এ।


GermanProbashe.com এ একজন লেখক শুধু তাঁর অভিজ্ঞতা বর্ণনা করে থাকেন। তাই কোন কিছু করার আগে অবশ্যই অফিশিয়াল ওয়েবসাইট থেকে সাম্প্রতিকতম তথ্য দেখে, শুনে, বুঝে করুন। ধন্যবাদ।


To know more:

ব্লকড একাউন্ট