দেশে যখন হোমিও ঔষধ খেতাম তখন দেখতাম সকল ঔষধ জার্মানিথেকে এসেছে।দেশের ডাক্তাররা বলত সুদূর জার্মানি থেকে আগতো।জার্মানির হোমিও প্যাথি চিকিৎসা নাকি পৃথিবী জুড়ে নাম রয়েছে।তাই গতবছর আমার একটু লিভার সমস্যা জনিত কারণে হোমিও ডাক্তার খুঁজা শুরু করলাম ফ্রাঙ্কফুর্টে।কিন্তু সে কি ডাক্তারঅনেক কিন্তু প্রাইভেট,মানে পকেট থেকে টাকা দিতে হবে।AOK নাকি তাদের কাছে চলবেনা।তার পরেও রাজি হয়ে গিয়াছিলাম কিন্তু আবার তাতে শর্ত আছে।তাই আমার দরকার ছিল AOK কভার করে এমন হোমিও ডাক্তার।ইন্টারনেট খুঁজে খুঁজে অবশেষে পেয়েছিলাম। তাও আবার ১ মাস পরে সাক্ষাতের সময় দিয়াছিল। যদিও ফ্রাঙ্কফুর্টে অনেক হোমিও ডাক্তার রয়েছে,এমনকি অনেক বড় হোমিও হাসপাতাল রয়েছে।কিন্তু সাক্ষাতের সময় পাওয়া যায়না বললেই চলে।পেলেও ৩ থেকে ৪ মাস পরে।আমার ক্ষেত্রে যা হয়েছিল।আপনার ভাগ্য ভালো হলে তাড়াতাড়ি পেয়ে যেতেও পারেন।যায়হোক অবশেষে পেয়েছিলাম ফ্রাঙ্কফুর্ট ভেস্টেন্ডে গাব্রিলে বহোমার নামক এক ভদ্র মহিলা ডাক্তার কে।ভদ্র মহিলা খুবি মিশুক ছিল।সে আমাকে দেখল ঔষধও দিল, এবং বললো ৩ টা করে দানা খেতে দিনে দুইবার।আমি বললাম আমাদের দেশেতো অনেক গুলো খেতাম এক সাথে  আর তিন টা করে খেলেতো ১ বছরে শেষ হবেনা।উনি কিছুক্ষণ হাসল বলল ৩ টাই যথেষ্ট।যাইহোক আল্লাহর রহমতে সুস্থ হয়েছি।সেই থেকে জানি ডাক্তার খুঁজা এবংসাক্ষাত সময় নেওয়া অনেক ঝামেলা বড় শহর গুলোতে।

যাইহোক এখানে আমি বন্ধুদের জন্য কিছু টিপস দিলাম,কিভাবে ঘরে বসে খুব সহজে নিজের পছন্দের ডাক্তার খুঁজা যাই।যে ওয়েব লিঙ্ক গুলো দিলাম সেই লিঙ্ক গুলোতে যাবেন আপনি যে প্রদেশে থাকেন তার উপর ভিত্তি করে।

যেমন আমি hessen থাকতাম তাই এই লিঙ্ক এ গেলাম

http://arztsuchehessen.de/arztsuche/arztsuche.php?page=erweiterteSuche&message=100


  1. Mecklenburg-Vorpommern: http://www.kvmv.info/aerzte/60/
  2. Hessen: http://arztsuchehessen.de/arztsuche/arztsuche.php?page=erweiterteSuche&message=100
  3. Baden-Württemberg: http://www.arztsuche-bw.de
  4. Bavaria/Bayern: https://arztsuche.kvb.de/cargo/app/erweiterteSuche.htm
  5. Berlin: https://www.kvberlin.de/60arztsuche/
  6. Bremen: https://www.kvhb.de/arztsuche
  7. Hamburg : http://www.kvhh.net/kvhh/arztsuche/index/p/274
  8. Lower Saxony (Niedersachsen): http://www.arztauskunft-niedersachsen.de/arztsuche/extSearchPage.action
  9. North Rhine-Westphalia (Nordrhein-Westfalen): https://www.kvno.de/20patienten/10arztsuche/
  10. Rhineland-Palatinate (Rheinland-Pfalz): https://www.kv-rlp.de/patienten/arztfinder/erweiterte-suche/
  11. Schleswig-Holstein: https://arztsuche.kvsh.de
  1. Saarland: http://arztsuche.kvsaarland.de
  2. Thuringia: http://kv-thueringen.de/arztsuche/index.html?search_person_norm_name=&search_standort_plz=&search_standort_norm_ort=
  3. Brandenburg: http://arztsuche.kvbb.de/home.seam
  4. Saxony: http://www.kvs-sachsen.de/arztsuche/
  5. Saxony-Anhalt: http://arztsuche.kvsa.de/arztsuche

ছবি গুলো সংযুক্ত করতে পারলামনা,পারলে হয়ত সবার বুঝা সুবিধা হত।যাইহোক খুবি সহজ।তো শুরু হয়ে যাক খুঁজা খুঁজি।AOK প্রতি মাসেই টাকা কাটে,না গেলেও টাকা কাটবে।ছোট খাট যেকোনো সমস্যা দেখা দিলে বসে না থেকে ডাক্তার দেখানোই ভালো। AOK,TK আবার ছাত্রদের অনেক সুবিধা দেই। এগুলো আর একদিন বলবো।তবে এখন যে একটা অফার চলছে তা হলো AOK ইনস্যুরেন্স আছে এমন কেউ যদি কোন নতুন কাউকে AOK insurence করায় তাহলে ২০  euro পাবে।

 

mm

By Md Kagem Ali

Continental Automotive GmbH August 2016 to present · Regensburg, Germany

Leave a Reply