জার্মান ভাষার খুব মজার একটি দিক হল কয়েকটা শব্দ মিলে একটা নতুন অর্থপূর্ণ শব্দ তৈরি করা। এমনকি অনেকসময় এরকম শব্দ তৈরি হতে পারে তিন বা চার বা তারও অধিক শব্দ নিয়ে। যেমনঃ ইংরেজিতে হাসপাতালকে বলা হয় Hospital, এর জার্মান হল Krankenhaus!

Krankenhaus

এখানে একটু লক্ষ্য করুন, জার্মান শব্দটি বেশি লজিক্যাল এবং মনে রাখা সহজ। কীভাবে? তাহলে শুনুন, Krankenhaus শব্দটি তৈরি হয়েছে দুইটি আলাদা শব্দঃ Kranken(Krank মানে হল অসুস্থ) এবং Haus(ঘর) থেকে। তাহলে KrankenHaus এর সরাসরি বাংলা করলে হয় “অসুস্থের ঘর”! দেখুন, খুব সহজেই কোন নতুন শব্দ না শিখে, দুটি শব্দ মিলে জার্মান ভাষায় তৈরি হয়েছে এই শব্দটি। অতএব আপনিই বলুন! কত্ত সহজ জার্মান ভাষা! তাই না? 🙂

এখন আমরা এধরণের মজার একটি শব্দ গঠন প্রক্রিয়া দেখব। নিচের এই ভিডিওটির নাম হল Rhabarberbarbara! প্রথমে এই ভিডিওটি মনযোগ দিয়ে দেখুন। ৯০% মানুষ প্রথম দেখায় এখানে কী হচ্ছে ঠিকঠাক বুঝতে পারেন না। তাই পরবর্তীতে ভিডিওটি শব্দ গঠন প্রক্রিয়া ব্যাখ্যা করা হয়েছে! সুতরাং, ভয় না পেয়ে চলুন এগিয়ে যাই।


জার্মান ভাষা শিখতে চাইলে, ফেসবুক গ্রুপঃ

https://www.facebook.com/groups/BSA.learngerman/



অনুবাদ:

একটি গ্রামে Barbara নামে একজন মেয়ে থাকত।

barbara


এবং Barbara সবার কাছে তার একটি বিশেষ ধরণের কেক এর জন্য বিখ্যাত ছিল যার নাম rhubarb(Rhabarb)। এই বিশেষ কেক এর জন্য তাঁকে একটি বিশেষ নামে ডাকা হত, হলঃ ”Rhabarberbarbara” (Rhubarb Barbara)



Rhabarberbarbara দেখল, এই কেক বিক্রি করে সে বেশ টাকা আয় করতে পারবে। তাই সে একটি “বার” খুলবে বলে ঠিক করল। এই “বার” এর নাম হলঃ Rhabarberbarbarabar (Rhubarb Barbara Bar)


bar


Rhabarberbarbarabar নামের বারটি বেশ ভাল চলতে শুরু করল এবং অনেক গ্রাহকদের আকৃষ্ট করল। এর মাঝে সবচেয়ে বিখ্যাত হল “তিন বারবারিয়ান”, Barbarians(Barbaren) এবং তাঁরা প্রায় Rhabarberbarbarabar তে আসতে লাগল শুধুমাত্র Rhabarberbarbara এর সুস্বাদু কেক rhubarb খেতে। সময়ের সাথে সাথে এই বারবারিয়ানদের নাম হয়ে গেলঃ Rhabarberbarbarabarbarbaren (Rhubarb Barbara Bar Barbarians)


barbaren .barbaren2

Rhabarberbarbarabarbarbaren দের খুব সুন্দর দাড়ি/শ্মশ্রু(beards – bärte, beard – bart) ছিল। তাঁদের এই বিশেষ দাড়ির নাম দেয়া হলঃ Rhabarberbarbarabarbarbarenbärte(Rhubarb Barbara Bar Barbarians Beards)। তাঁদের এই দাড়ি ঠিক করতে তাঁরা চলে গেল নাপিতের(barber –barbier) এর কাছে।

শুধুমাত্র একজন বিশেষ নাপিত এই বিশেষ দাড়ি ঠিক করে ছাঁটতে পাড়ত। তাই সেই বিশেষ নাপিতের নাম হয়ে গেলঃ

Rhabarberbarbarabarbabarenbartbarbier (Rhubarb Barbara Bar Barbarians Beard Barber)


barbier .barbier2


Rhabarberbarbarabarbarbarenbartbarbier(নাপিত) ও বেশ যাওয়া শুরু করল Rhabarberbarbarabar নামক বারে এবং সেখানকার কেক ও বিয়ার(Beer – Bier) সেই নাপিতের অত্যধিক পছন্দের বস্তু হয়ে উঠল। তাই সেই বিয়ারকে নাপিত এই নাম দিলঃ

Rhabarberbarbarabarbarbarenbartbarbierbier (Rhubarb Barbara Bar Barbarians Beard Barber Beer)


barbier3


Rhabarberbarbarabarbarbarenbartbarbierbier (বিয়ার) শুধুমাত্র একটি নির্দিস্ট বার Rhabarberbarbarabarbabarenbartbarbierbierbar (Rhubarb Barbara Bar Barbarians Beard Barber Beer Bar) তে পাওয়া যেত।

আর যিনি Rhabarberbarbarabarbabarenbartbarbierbierbar (Rhubarb Barbara Bar Barbarians Beard Barber Beer Bar) তে এই বিশেষ বিয়ারটি যিনি বিক্রি করতেন তাঁর নাম ছিলঃ Bärbel

সুতরাং বুঝতেই পারছেন, এখন এই বার এটেন্ডারকে একটি বিশেষ নামে ডাকা হবে, যা হলঃ

Rhabarberbarbarabarbarbarenbartbarbierbierbarbärbel (Rhubarb Barbara Bar Barbarians Beard Barber Beer Bar Bärbel)


barbel . . .barbel2


আর তাই বার্বারিয়ানরা(Rhabarberbarbarabarbarbaren),

নাপিতকে(Rhabarberbarbarabarbabarenbartbarbier) সাথে নিয়ে

এবং বেয়ার্বেল নামের বার এটেন্ডার (Rhabarberbarbarabarbarbarenbartbarbierbierbarbärbel (Rhubarb Barbara Bar Barbarians Beard Barber Beer Bar Bärbel) এর উপস্থিতিতে

গেল বারটিতে (Rhabarberbarbarabar),

‘বারবারা’ নামের যে মেয়ে ‘রাবাবা’ বানায়  (Rhabarberbarbara’s)

তাঁর কেক এবং এক গ্লাস করে  বিয়ার (Rhabarberbarbarabarbarbarenbartbarbierbier) খেতে। 🙂

Prost! (প্রোস্ট!)


সূত্রঃ languagesurfer, Ron / February 18, 2015