প্রতিনিয়ত ছোট ভাই বোনদের একটি প্রশ্নের উত্তর দিতে হয় ভাইয়া Statement of Purpose or Motivation Letter সুন্দরভাবে কি করে লিখবো? আসলে, Statement of Purpose or Motivation Letter বলতে বোঝায় উদ্দেশ্য কি? উদ্দেশ্য মানে উচ্চশিক্ষার কারন কি।।

প্রথমত, শুরু হবে উচ্চশিক্ষা এবং রিসার্চ কি লিখা দিয়ে। তুমি কেনো উচ্চশিক্ষা এবং রিসার্চ এ আগ্রহী তা এখানে আলোচ্য বিষয়। In my case i wrote like this: I, completely agree with the statement that Quality Education is the key thing to build up a suitable and profound career. I’m convinced that practical and pragmatic based career is quite impossible without simplicity, generosity, as well as truthfulness and obviously hard work. Therefore I’m strongly committed to pursue my higher studies and research. এটা একান্ত তোমার নিজের কথা। তাই কপি পেস্ট না করা শ্রেয়। বিষয়টা অন্যভাবে উপস্থাপন করা যেতে পারে। Suppose you are going to apply in power system. তুমি লিখতে পারো ছোট থাকা অবস্থায় তুমি টিভিতে একটি প্রামাণ্য চিত্র দেখেছিলে কি করে power quality improve করতে হয়. প্রামাণ্য চিত্রটি তোমাকে উৎসাহিত করেছে এই বিষয়টি নিয়ে উচ্চতর গবেশনার ব্যাপারে। তাই তুমি এই বিষয়ে পড়ালেখা করতে আগ্রহী।

দ্বিতীয়ত, এবার সময় নিজেকে উপস্থাপনের। তুমি কোন ইউনিভার্সিটি থেকে কোন বিষয়ে ডিগ্রী শেষ করেছো এবং তোমার ক্লাস পজিসন কত তা এখানে উল্লেখ করতে হবে। এই প্যারার শেষে থাকবে তুমি যেই সাবজেক্ট এ অ্যাপ্লাই করবে সেই বিষয় সম্পর্কিত কি কি বিষয় তুমি ইউনিভার্সিটি থাকা অবস্থায় পড়েছো। In my case i wrote like this: After finishing my twelfth grade, I decided to study in Chittagong University of Engineering and Technology (CUET). CUET is one of the most prestigious universities in Bangladesh and undoubtedly the best institutions for engineering studies. When it came to subject choice, I did not hesitate one bit to select Electrical and Electronic Engineering. I always like to delve deeper into the subjects that interest me. This passion, along with my hardworking ability, has not only placed me in the top 3% of undergraduate class but also enabled me to gain detail knowledge of subjects. In my early semesters, I went through the basic courses attentively, which really laid the foundation for the later courses. Among all the courses covered, Power Electronics, Power System Analysis, High Voltage Engineering, Renewable Energy Conversion, Power Transmission & Distribution of Electrical Power, Electrical Machines intrigued me the most.

তৃতীয়ত, এবার সময় নিজের রিসার্চ সম্পর্কে বিস্তারিত বলার। এখানে তুমি ইউনিভার্সিটিতে থাকা অবস্থায় কি কি প্রোজেক্ট এবং থিসিস করেছো সেই সম্পর্কে লিখবে। মজার বিষয় হলো যেহেতু প্রমান দিতে হয়না তাই তুমি একটু বাড়িয়ে লিখলেও সমস্যা নেই। সব চেয়ে বেশী থিসিস নিয়ে লিখবে। তোমার কি কাজ ছিলো, তার মূল বিষয়বস্তু কি, তোমার অবদান কি এবং তোমার কাজ আগের কাজগুলু থেকে কোন কোন আঙ্গিকে আলাদা তা উল্লেখ করবে। যদি থিসিস পাবলিশ হয়ে থাকে তাহলে অবশ্যই তা উল্লেখ করবে। এই প্যাঁরা তোমার রিসার্চ সম্পর্কে অভিজ্ঞতা প্রকাশ করবে। তাই ভেবে চিন্তে লিখাটাই শ্রেয়।

চতুর্থত, এবার লিখতে হবে তোমার রিসার্চ ইন্টারেস্ট নিয়ে। এই বিষয় লিখার আগে প্রফেসরের প্রোফাইল পড়ে দেখে নিবে তার রিসার্চ ইন্টারেস্ট কি। তার রিসার্চ ইন্টারেস্ট এর সাথে মিল রেখে তুমি তোমার ইন্টারেস্ট লিখবে এবং তুমি আসলে কি করতে চাও পারলে তা উল্লেখ করবে। এটা তোমার আত্মবিশ্বাস প্রকাশ করবে। সেই রিসার্চ সম্পর্কিত কি কি বিষয় সম্পর্কে তুমি জানো চাইলে তা লিখতে পারো। সব শেষে থাকবে, সফটওয়্যার সম্পর্কিত তোমার অবিজ্ঞতা। বাইরের প্রফেসররা Matlab নিয়ে অনেক কাজ করে। তাই লিখবে Matlab এ ডিজাইন এবং কোডিং করতে পারো। আরও অন্যান্য সফটওয়্যার এর সম্পর্কে লিখবে। সফটওয়্যার সম্পর্কে আমি লিখেছিলাম, I used to spend time in laboratory to learn the practical aspects. During practical courses I learned the software MATLAB, Simulink, HOMER, Microwind, and Power World Simulator, Circuit Maker,PSIM,P-Spice.

পঞ্চমত, এখানে উল্লেখ করবে তোমার পড়ালেখার বাইরের এক্সট্রা কাজ। In my case i wrote like this: Besides Academic fields & research, I actively took part in extracurricular activities, which include Photography, writing scripts, coordinating various cultural programs and participating in quiz competitions and these helped me to develop inter personal skills and leadership. Football and Cricket were my passion since my school days, which helped me to analyze my thoughts in various problems from different perspectives and help me to buildup my leadership skills.

ষষ্ঠত, তুমি আসলে নির্দিষ্টভাবে এই বিশ্ববিদ্যালয়ে কেন পড়তে আগ্রহী তা সংক্ষিপ্তভাবে উল্লেখ করবে। মনে রাখতে হবে, এখানে অনেক কিছু বিবেচনায় আনতে হবে। লিখতে হবে এই বিশ্ববিদ্যালয় এই দেশের মাঝে সেরা কারনগুলু তোমার মতো করে লিখবে। কখনো এটা লিখবে না ইউনিভার্সিটি দেখতে সুন্দর তাই তুমি আগ্রহী।

সর্বশেষে, তোমার ডিগ্রী শেষ হবার পর প্ল্যান লিখতে হবে। এখানে একটু diplomatic হতে হবে। লিখবে ডিগ্রী শেষ করে দেশে ফিরে যাবে এবং এই বিষয় নিয়ে দেশের উন্নয়নের জন্য কোন ইন্ডাস্ট্রিতে জয়েন করবে অথবা কোন ইউনিভার্সিটিতে ফ্যাকাল্টি হিসেবে জয়েন করে স্টুডেন্টদের লক্ষ্য বাস্তবায়নে দিক নির্দেশনা দিবে।

তোমাদের সবার জন্য অনেক বেশী শুভ কামনা রইলো। সামনের কিছু পথ পাড়ি দিতে পারলেই তোমাদের সকলের জন্য অপেক্ষা করছে সুন্দর সম্ভাবনাময় ভবিষ্যৎ। সেই সুন্দর পথের প্রস্ততি প্রতিনিয়ত থাকুক পথ চলার সঙ্গী হিসেবে।।।