আজকে একটা পোস্ট আসলো যেটার ভেতরে কি দেখার আগেই চোখ গেল খামের ওপরের ডাকটিকেটের মূল্যের দিকে। ইশ শুধু শুধু দ্বিগুন খরচ করলো কেন, এই চিন্তা করতে করতে প্যাকেট খুললাম; উপহার প্যাকেট ছিল যার জন্যে আসলে বারটি খরচ করার দরকার ছিল না। এই অল্প ২-৪ ইউরো আমাদের ছাত্র সমাজের কয়েকদিনের খাবারের খরচ। এইকথা মাথায় আসার পর থেকে এই রকম সাধারন জ্ঞান বিষয়ক লেখার প্রয়োজনীয়তা অনুভব করছি। তাই ডাকবিভাগ দিয়ে শুরু করি…

DHL জার্মান ডাকবিভাগের সংক্ষিপ্ত নাম এবং বাংলাদেশের দামী DHL কোম্পানি এইটি।

সাধারন পোস্ট খুবই নির্ভরযোগ্য যদিও অনেক সময়আমাদের মাথায় রেজিস্ট্রার পোস্টের কথা ঘুরপাক খায় তারপরেও সাধারন পোস্ট সবথেকে তাড়াতাড়ি যায় এবং চিঠি হারানোর ঘটনা খুবই অপ্রত্যাশিত। তাই খুব দামী অথবা খুব প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া বেশি পয়সা খরচ না করাই ভালো। অনেক ক্ষেত্রে harmes এর পার্সেল ফি কম থাকে যা একটু দেখে নিতে পারেন। এখন কথা হলো অনেকেই বোঝেন না আর পোস্ট অফিসে বেশি দামের টিকেট ধরিয়ে দেয় তাহলে উপায় কি? একটু DHL এর ওয়েবসাইট এ গিয়ে দামটা দেখে নিলেইতো হয়।

অল্পকিছু পোস্ট সম্পর্কে ধারনা দিয়ে রাখছি… এই ওয়েবসাইটেও পাবেন

পোস্ট কার্ড (Postcard)
স্ট্যান্ডার্ড ছোট খাম (Standard) ২-৩ টি A4 কাগজ এর সমান ওজন

কম্প্যাক্ট খাম (Kompakt) ৮টি A4 কাগজ অথবা ৫পাতা চিঠি এবং একটি খাম যা ৫০ গ্রাম ওজন পর্যন্ত হতে পারে

বড় খাম (Groß) A4 সাইজের খাম ৫০০ গ্রাম পর্যন্ত ওজন পাঠানো যায়

বড় মাক্সি খাম (Maxi) A4 সাইজের খাম ১কেজি পর্যন্ত ওজন পাঠানো যায়

এছাড়াও নানান প্যাকেট এবং ওজন হিসেব করার জন্যে ওয়েবসাইট এ ক্যালকুলেটর আছে

বিদেশে পাঠালেও কোন দেশে কি পাঠালে কেমন খরচ পরবে সব রকম তথ্যই দেয়া আছে। এমনকি আপনার কোন জরুরি কাগজ কোন অফিস থেকে নিতে হবে, যেমন এম্বাসি থেকে পাসপোর্ট কিংবা কোনো দামী জিনিস তার জন্যেও এদের ব্যবস্থা আছে। একটু ঘুরেফিরে দেখুন ব্যাপারটা খুবই সহজ আর খরচও অনেক কম।

*একটা বিশেষ টিপস অনেক ডাকঅফিসের সামনে বা postbank এর সামনে ডাকটিকেট কেনার মেশিন থাকে সাবধান যত টাকার ডাকটিকেট দরকার তত টাকার বেশি পয়সা দিলে কিন্তু বারতি টাকা ফেরত আসে না বরং ওই মূল্যের ডাকটিকেট বের হয়ে আসে।
** ১,২,৫ সেন্ট নিয়ে কি করবেন যারা ভেবে পান না তাদের জন্যে এই মেশিনের ডাক টিকেট কেনার বুদ্ধিটা ভালই। তবে মনে রাখবেন একটি ডাকটিকেট কিনতে ১৩টি পয়সার বেশি একসাথে দেয়া যায় না তা ১,২,৫,১০,৫০ সেন্ট বা ১,২ ইউরোই হোক না কেন। ছোটবেলার মতন অঙ্কের খাতা নিয়ে বসে পড়ুন কাজে দিবে।

প্রেমপত্রের দিন যদিও শেষ তারপরেও ডাকবিভাগ তো ডাকবিভাগই! অনেক প্রয়োজনেই দরকার হবে বৈকি!

কুরিয়ার সার্ভিসের খরচ এবং অন্যান্য তথ্য