ADMIN NOTICE
নানান সংবাদ সংস্থার খবরে প্রকাশ: বাংলাদেশে সকল প্রকার সোশ্যাল মিডিয়া কিছুদিনের জন্যে বন্ধ থাকতে পারে দেশের সুরক্ষার কথা চিন্তা করে। ঘটনাটির মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে তবে জনস্বার্থে ঘটনাটির জন্যে যদি এমন সিদ্ধান্ত কিছুদিনের জন্যে সরকার থেকে নেয়াও, তাকে সাধুবাদ না জানিয়ে পারছি না। কেননা গ্রুপ অ্যাডমিন হিসেবে গত কয়েক মাস ধরে যে পরিমান বাংলায় লেখা “পর্ণো” পোস্ট আমরা পেয়েছি তা বলার বাইরে। এটি সুচিন্তিত ভাবে করা হচ্ছে বলে আমাদেরও ধারনা। আমাদের দেশে যাই জনপ্রিয় হয় তার ব্যবহার অনেক সময় মাত্রাতিরিক্ত পর্যায়ে চলে যায় এবং এই কারণে কিছু অসাধু ব্যক্তি এর সুবিধা ভোগ করে থাকেন। যদি একটু সতর্কতার সাথে লক্ষ্য করে থাকেন, সরকার কিন্তু ফেইসবুকের কাছে সাহায্য চেয়ে অনুরোধ করেছিল …কথাটি নিয়ে তর্ক বিতর্কও হতে পারে তবে আপনি জানেন কি? জার্মানিতে ফেইসবুক ব্যবহারকারীদের কাছে যে কোন প্রয়োজনে সরকার তাদের আসল পরিচয় জানতে চাইতে পারে এবং যথোপযুক্ত প্রমাণ দিতে না পারলে IDটি ব্লক হয়ে যাওয়া কোনো কাকতালীয় ঘটনা নয়! youtube এ যা খুশি তাই দেখা যায় না, gema সিকিউরিটির তত্ত্বাবধানে কপিরাইট যুক্ত গান বা ভিডিও বন্ধ করে দেয়া হয়, যে কোন অবৈধ ডাউনলোড এর জন্যে মোটা অংকের টাকা জরিমানা করা হয়। এইসব কথা পর্যালোচনা করলে অনেক কিছুই মেনে নিতে হয়।

এই সময় অনেক কিছুর মাঝে একটি প্রশ্ন আমাদের জন্যেও সমস্যা হয়ে দাড়িয়েছে, ভবিষ্যতে যদি এইভাবে ফেইসবুক বন্ধ থাকে তাহলে কি করা যেতে পারে…আমাদের ফেইসবুক গ্রুপটিতে প্রতিদিন বাংলাদেশ থেকে নানান সমস্যা নিয়ে প্রশ্ন করা হয় যার উত্তর দিয়ে আমরা সাহায্য করে থাকি। এর অনত্র সাহায্য করার উপায় কি?

আমরা আপাতত খুব সাধারন একটি উপায় বলে দিচ্ছি…আপনার যদি গুগল/gmail এর সাথে একটি ইমেইল একাউন্ট না থাকে তবে চটপট খুলে ফেলুন এবং আমাদের সারাসরি জারমানপ্রবাসে ব্লগে প্রশ্ন করুন। ইমেইল করলেও উত্তর পাবেন তবে আমাদের সময় এবং ভলান্টিয়ারের অভাবে বেশি সময় লাগবে উত্তর দিতে।
বি.দ্র. আমাদের ওয়েবসাইট এর সুরক্ষার কথা চিন্তা করে গুগল বা gmail একাউন্ট ছাড়া অন্যকোন ইমেইল ID থেকে প্রশ্ন করা হলে তা গ্রহন করা হবে না।

যেকোন ভালো কাজের সাথে আছে জার্মানপ্রবাসে…ধন্যবাদ