গত এপ্রিল মাসের শুরুতে বন্ধু সামি সহ আর কয়েকজন মিলে চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগ গিয়ে ছিলাম । বন্ধুদের ব্যস্ততায় শেষ দিন আমি শুধু একায় ছিলাম । ফিরতি বাস ছিল বিকেল ২ টায় ,। সকালে যখন হোটেল থেকে চেক আউট করবো , তখন ভাবলাম নিজের মত করে প্রাগ টা আবার ঘুরে দেখি , সাথে কিছু ছবি ও তোলা যাক ।

প্রথম যেদিন প্রাগ এসে ছিলাম , হোটেল এর রিসিপসানে এর সুন্দরী চেক তরুণী আমাদেরকে তার ঝলমলে হাসি দিয়ে রিসিভ করে ছিল । সে দিন থেকে মোটামুটি একটা ভালো খাতির । ভাবলাম ওকে জিজ্ঞেস করি , একা একা কোথায় ঘুরা যায় নতুন করে ।

সে একটা “Death Exhibition” কথা বলছিল । এমন সময় দেখি একজন সাদা চামড়ায় তরুণ পিছে দাড়িয়ে । এর মধ্যে সে খেয়াল করেছিল, আই এম ফ্রম বাংলাদেশ।

আমি যখন ফিরে যাব তখন ও ‘উবেল’ টাইপ কি জানি বলল । আমি বুঝতে পারি নাই । পরে দেখি ও আমার দিকে তাকিয়ে একটা বোটকা হাসি দিল । দেখতে ও কেমন জানি । এক ফোঁটা ভ্রু ও নাই চোখের উপর । ৬ ফিট এর উপর লম্বা । কেমন অদ্ভুত । পরে দেখি ও আমাকে জিজ্ঞেস করে , ফ্রম বাংলাদেশ ? আমি হ্যাঁ বলার পর ও দেখি হাসতে হাসতে বলে মেহেমুদুল্লাহ …।আমি বুঝি নাই । আমি ওয়াট বলার পর বলে…।তাস্কিন উবেল মেহেমুদুল্লাহ সাকিব …।। আই লাভ বাংলাদেশ ক্রিকেট । আই এম জেমি ফ্রম অস্ট্রেলিয়া । এরপর বাকিটা ইতিহাস ওর সাথে আমার । ও বাংলাদেশ ইংল্যান্ড ম্যাচ টা মাঠে গিয়ে দেখে । রুবেল ওর সবচেয়ে ফেবারিট বোলার , কারণ রুবেল এর ইয়র্কার ইংল্যান্ড কে বিদায় করে দেয় । আর ইংল্যান্ড ওর জাত শত্রু ।

সে দিন এর কিম্ভুতকিমাকার লোকটি আমার খুব কাছের হয়ে গিয়েছিল , জাস্ট শুধু কিছু নাম বলার জন্য ।

আল্লাহ আল্লাহ কইরা কাল কে একটা বসায় দিতে পারলে খেল খতম । না পারলে ও ক্ষতি নায় । কিন্তু অতিরিক্ত এক্সপেকটেশন না জানি কাল হয়ে ধারায় টাইগারদের জন্য । ৫৮ রান কিংবা ৬৭ রান , এগুলো মাঝে মাঝে মাথায় আসে। বাট , আই গেস ভালো কিছু হবে কাল কে।

এখন বাংলাদেশ ক্রিকেট এমন জায়গায় , পাকি ভারত এর ও গদগদ প্রেম । আলিম দার কে নিয়ে স্ট্যাটাস দেওয়ায় , গত সিরিজে বিশাল হারের জন্য পাকিরা চায় বাংলাদেশ নাস্তানাবুদ হোক ভারত এর কাছে । ইতিমধ্যে এ ৪/৫ জন পাকি আর ভারতীয় আমাকে ব্লক করছে ।

বাট আই লাইক ইট । পাকি দের একটা ধারণা ছিল , বাঙ্গালী এখনো পাকিদের ভালবাসে এজ মুসলিম কান্ট্রি । আর ভারতীয়দের ধারনা আমরা ওদের কে নিজেদের দেশ ভাবি , তার উপর আমি হিন্দু । ভাবত আমি ইন্ডিয়ান বান্ধব ।

কিন্তু আই প্রুভড দেম দে আর রং …এটফাস্ট আই এম বাঙ্গালী দেন আই এম সামথিং এলস…।।

প্রাগ ভ্রমনের সময় এই ছবিটি তুলেছিলাম

অন্যান্য ছবিসূত্রঃ সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা’র অফিসিয়াল পেইজ