আমরা প্রায় শুনে থাকি জার্মানিতে মেডিক্যাল স্টুডেন্টদের জন্য সুযোগ, ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টদের থেকে কম। তবে সেই কথা বলার দিন শেষ! হ্যানোভার বায়োমেডিক্যাল রিসার্চ ইন্সটিটিউটে MBBS ডিগ্রীধারী শিক্ষার্থীদের জন্য রয়েছে দারুণ সুযোগ! তাই কথা না বাড়িয়ে দেখা যাক সংক্ষিপ্ত বিবরণঃ-

HBRS হল একটি ইন্টার-ডিসিপ্লিনারি গ্র্যাজুয়েট স্কুল যেখানে রয়েছে ফিজিশিয়ান(MD/PhD, MBBS, Dr. med.) এবং লাইফ সাইন্টিস্টদের(বায়োলজি, বায়োটেকনোলজি, বায়োকেমিস্ট্রি, ভেটেরিনারি সাইয়েন্স ইত্যাদি) জন্য কাজ করার বিশাল ক্ষেত্র! বর্তমানে HBRS এ প্রায় ৪০ এর বেশি দেশের রিসার্চাররা কাজ করছেন একসাথে! বাংলাদেশও আছে সেই লিস্টে!

ডেডলাইনঃ অক্টোবর ইনটেইক এর জন্য এপ্লিকেশন নেয়া হবে ২রা ডিসেম্বর থেকে ১লা এপ্রিল এর মাঝে। (প্রতি বছরই সুযোগ আছে। এ বছরের ডেডলাইন মিস করলে, পরের বছর চেষ্টা করুন!)

ফান্ডিং/স্কলারশিপ/বৃত্তিঃ ১২০০ ইউরো/মাস থেকে ১৩৫০ ইউরো/মাস। এছাড়া, বাচ্চা থাকলে প্রথম বাচ্চার জন্য “money for children” (Kindergeld) দেয়া হবে যা ৪০০ ইউরো/মাস এবং বাকি বাচ্চাদের জন্য ১০০ ইউরো/মাস করে দেয়া হবে।

প্রোগ্রামের ভাষাঃ ইংরেজি। (তবে চাইলে জার্মানও দেয়া যেতে পারে।)

ক্যারিয়ারঃ  How are my career perspectives?

Your perspectives are excellent. Most of our students finish their PhD with one, two or even more first-author papers in peer-reviewed international journals. Of course, we encourage people to stay at MHH afterwards for Postdoc or to return at least after having been abroad. Many students are offered Postdoc positions in outstanding labs worldwide (Harvard, UCSF, Imperial College etc.). Or they find very good positions in industry and other fields. Please see our “Alumni” section and in particular the newsletters. We have a great number of activities in the “careers” section.

তাহলে আর দেরী কেন! আজকেই এপ্লাই করুন! 🙂

আরো জানতে এবং বাকি এপ্লিকেশন এর জন্য ক্লিক করুন এই লিংকেঃ ৬০ টি পিএইচডি স্কলারশিপ/বৃত্তি – হ্যানোভার বায়োমেডিক্যাল রিসার্চ – Hannover Biomedical Research School (HBRS) – http://www.mh-hannover.de/hbrs.html

 

পিএইচডি স্ট্রাকচারঃ

কোর্স কারিকুলামঃ

বিস্তারিত ওয়েবসাইটঃ

তথ্যসূত্রঃ ইন্টার্নেট, Al-Mahmudur Rahman