এক মাস হয়ে গেল, দেশ ছেড়েছি! এক মাসে আগের ঠিক এই সময়টার কথা মনে হলেই খুব কষ্ট হয়, দাঁতে দাঁত রেখে আবেগটুকু চেপে রাখি, আকাশ দেখি, ঠিক নয় বছর আগের মতন!

মানুষের মুখের দিকে তাকিয়ে থাকতে খুব কষ্ট লাগে, ভাবি কোন পূর্ব পরিচিত মানুষের সাথেই কি দেখা হবে না? প্রাণখুলে আড্ডা দেই না কবে থেকে! খুব আড্ডা দিতে ইচ্ছে করে, ইচ্ছে করে অট্টহাসিতে রাতের নিস্তব্ধতা কে দূরে ঠেলে দেই বহুদূরে! খুব মিস করি সেইসব দিন, সেইসব বিকাল, সেইসব সন্ধ্যা, সেইসব ক্লান্তিহীন রাত্রিগুলি আর পরিচিত মুখগুলোকে। বেঁচে থাকার মতো যথেষ্ট রসদ নিয়েই এসেছি এ তল্লাটে, সব কিছু জয় করেই ফিরতে চাই পরিচিত ভুবনে।

ঘটনা#১

নতুন জায়গায় গেলে অনেক মজার মজার অভিজ্ঞতা হয়, এটাই স্বাভাবিক। আর সেটা যদি সম্পুর্ন নতুন দেশ বা কালচার হয় তাহলে তো কথাই নাই। জার্মা্নি আসার পর এত মজার অভিজ্ঞতা আর হয় নাই।

ক্লাস শেষে বাস স্ট্যান্ডে দাঁড়িয়ে আছি বাসের অপেক্ষায়। ভারতের এক মেয়ে কাজাকিস্থানের এক মেয়ের সাথে ভারতীয় সিনেমার গল্প করতেছিল। আমার পাশে থাকা নেপালীজ ছেলে তাদের সাথে যোগ দিল। আলাপ চক্রে “দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে” সিনেমা প্রসঙ্গ চলে আসল। এই ছবি একটা সিনেমা হলে ১০০০ সপ্তাহ ধরে চলতেছে এই তথ্য দেয়ার পর কাজাকিস্থানের মেয়েটা অবাক হয়ে “দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে” মানে কি জিজ্ঞাসা করছে। এইবার লেও ঠেলা! দেখি কেউ পারে না!!! আমি এইবার ভাব ধরে বলতে গেলাম কিন্তু কপাল, কিছুই করতে পারতেছি না! সবাই ট্রান্সলেট করার চেষ্টা করতেছিলাম। এমন সময় পিছনে থেকে এক জার্মান মহিলা কথা বলে উঠলো।
আমি বললাম, কিছু বলবেন? বলে “The Brave Hearted Will Take Away the Bride”! লেও ঠেলা!

জিজ্ঞাসা করলাম, আপনি জানেন কিভাবে?
এইবার আমরা আকাশ থেকে পরলাম, মহিলা বলে কিনা এই সিনেমা সে ১৮ বার দেখছে!

সোর্সঃ  Dilwale Dulhania Le Jayenge – Official

ঘটনা#২

দেশে ভাল কিছু হলে খুব ভাল লাগে, আর সেটা যদি হয় খেলাধুলা বিষয়ক তাহলেতো কথাই নাই! আজ সকালে ঘুম থেকে উঠেই স্কোরটা দেখে মনটা খূব ভাল হয়ে গেল। খেলা দেখার সময় নাই, ক্লাস আছে। ক্লাসে বসে মাঝে মাঝে স্কোর দেখি আর হাসি হাসি মুখে ক্লাস করি। ডান পাশে বসা স্লোভেনিয়ান এক মেয়ে বলে,
-তুমি বার বার কি দেখতেছো আর খুব খুশি মনে ক্লাস করতেছো?
-বাংলাদেশের খেলার স্কোর দেখি, খুব ভাল খেলতেছে।
-কি খেলা? ক্রিকেট?
-(অবাক হয়ে জিগাইলাম) তুমি ক্রিকেট খেলা সম্পর্কে জানো?
-খেলা বুঝিনা, তবে শুনেছি।
আমাদের কথা বলতে দেখে বাম পাশে বসা অস্ট্রেলিয়ান এক মেয়ে বলে,
-তোমরা কি নিয়ে কথা বলো?
-ক্রিকেট নিয়ে, এখন বাংলাদেশের খেলা চলে।
মোবাইল থেকে স্কোর দেখে বলে,
-খুব ভাল খেলতেছে তো, এখন পর্যন্ত কোন উইকেট যায় নাই।
পাশে থাকা স্লোভেনিয়ান মেয়েটা বলে,
-উইকেট কি?
লেও ঠেলা, এখন উইকেট বুঝাই কেমনে? বহু কষ্টে বললাম,
-ফুটবল খেলার লাল কার্ডের মত!
-এত ভাল খেলতেছে আর তুমি বইস্যা বইস্যা এই বোরিং ক্লাস করতেছো? যাও খেলা দেখো গিয়া!!!
-না, খেলা পাঁচদিন ধরে হবে।
এইবার মেয়ে যেন, আকাশ থেকে পড়ল! আমি বললাম, ‘এই খেলা বুঝে কাজ নাই এর থেকে তুমি ক্লাস করো।’

*** বাংলাদেশ যখন খুব ভাল খেলে তখন খুব গর্ব হয়, পাশের কাউকে বলতে খুব ভাল লাগে। ধন্যবাদ বাংলাদেশ ক্রিকেট দলকে, আমাদের এমন গর্বিত করার জন্য। অনেক অনেক শুভ কামনা রইলো।

সোর্সঃ Bangladesh Cricket : The Tigers