“Amar jermanyte parar kub icca. Ami  bachelor koreci x versity teke. amar subject x. Amar cgpa x. ai result anusara germanyr kotay kotay admission pabo. Ielts kora ki jarori, score koto takle balo hoy. Keo amak janan. Amar anek opokar hobe.”

“Dear bai & apura, abaseshe ami visa paye gechi. visa Paola x din por. schoalrship shoho anek university teke admission paisilam. University teke ber hobar agei university gula te apply kori. sob kisu consider more x varsityte prote jaci.”

“আমি সামনের semester এ aply করতে চাচ্ছি। আমার ielts score ভালো না, chance পাওয়া tuf হবে। তাই আবার পরিক্কা দিতে চাই। ভালো করার সহজ কুনু উপায় থাকলে জানাবেন। কুনুভাবেই এইবার খারাপ করতে চাই না। আর ভালো ভার্সিটিতে chance পাওয়া কোকোন বিষয়ের উপর defend করে ? “

এই ধরনের পোস্ট আপনারা প্রায়ই দেখেন। কেউ হাসছি, কেউ বিরক্ত হচ্ছি কিন্তু ভদ্রতার খাতিরে কেউ কিছু বলছি না। ভাষা বিকৃত করে পরিচিত কারো সাথে বা পরিচিত কোন মহলে মজা করা যায়। মজা করেন আপত্তি নাই কিন্তু এই গ্রুপ, এই গ্রুপের সদস্যবৃন্দ এবং এই গ্রুপের যাবতীয় কার্যকলাপকে আপনি কিভাবে দেখছেন !!

বাংলায় লিখতে গেলে টেকনিক্যাল সমস্যার কারণে মাঝেমাঝে আ-কার ই-কার উলটপালট হয়, যদি নিজের ভাষায় লিখতে সমস্যা হয় তাহলে ইংরেজি বর্ণমালা দিয়ে লিখতে পারেন। এতেও সমস্যা হলে ইংরেজিতে লিখেন। তবে ইংরেজিতে এইরকম লিখবেন না- I am got visa.

কাউকে অসম্মান করে নয়, আমার দৃষ্টিতে এই ধরনের লেখা খামখেয়ালীপনা। এই সমস্যা দূরীকরণের জন্য পোস্ট নিশ্চিত করার পূর্বে প্রুফ রীড করা প্রয়োজন। নিজে না পারলে অন্য কাউকে দিয়ে করিয়ে নিবেন। মনোভাব সঠিকভাবে উপস্থাপন করতে না পারার ব্যাকরণগত সমস্যা থাকতে পারে। দয়াকরে জেনে নিবেন- বাক্য কাকে বলে? একটি সার্থক বাক্য গঠনে কী কী গুণ বা বৈশিষ্ট্য থাকা প্রয়োজন?

কারা দিচ্ছেন এইসব পোস্ট? তারাই দিচ্ছেন যারা বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী। যাইহোক এইসব খামখেয়ালীপনা আমাদের মানায় না, সংশোধন প্রয়োজন। যাদের ভাষাগত(ইংরেজি অথবা বাংলা অথবা যে ভাষায় পড়ছেন কিংবা উচ্চশিক্ষা নিতে ইচ্ছুক) বিশাল সমস্যা রয়েছে এবং যারা নিজেকে সংশোধন করতে অপারগতা প্রকাশ করেন তাদের উদ্দেশ্যে পরামর্শ হচ্ছে- উচ্চশিক্ষার চেষ্টা করার চেয়ে গোয়ালঘর পাহারাদার হওয়াটাই শ্রেয়।

আমরা নিজেদের ভুল শুধরে নিবো এবং পাশাপাশি অন্যের ভুল শুধরে দিতে গিয়ে যেন কারো অসম্মান না হয় সেদিকে খেয়াল রাখব। অতিরিক্ত মনে হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন এবং কোন ভুল থাকলে দয়াকরে শুধরে দিবেন। জানেন তো- “মানুষ মাত্রই ভুল- Man is mortal.” । হা হা  ……।

ধন্যবাদ সবাইকে।