বিশেষ দ্রষ্টব্য: এখন বাংলাদেশে আপনাকে ব্লক একাউন্ট না করে বরং জার্মানিতে অবস্থিত কোন একটি ব্যাংকে করতে হয়…সেই ব্লক একাউন্ট এর কন্ফের্মেশন সরাসরি জার্মান ব্যাঙ্ক মারফত এম্বেসীতে পাঠাতে হয় ভিসা ইন্টারভিউ এর জন্যে (আপডেট ডিসেম্বর ২০১৫)। এই সংক্রান্ত তথ্য আমাদের ওয়েবসাইট এই পাবেন… “block account” লিখে সার্চ করুন, কিংবা নিচের লিংকে ক্লিক করুনঃ

http://www.germanprobashe.com/archives/category/study-in-germany/visa/blocked-account


ভিসা এপ্লিকেশনের নতুন নিয়ামাবলী


 ব্লকড একাউন্ট[কী, কেন, কীভাবে কী করবেন?]:

  • ব্লকড একাউন্ট হল এমন একটি একাউন্ট যা জার্মানির কোন একটি ব্যাংকে আপনার নামে খুলতে হয়। এখানে প্রায় ৮০৪০ ইউরো এর মত টাকা জমা করতে হয়। এই টাকাটা আপনি জার্মানিতে গিয়ে মাসে মাসে তুলতে পারবেন। মাসে সর্বোচ্চ প্রায় ৭০০ ইউরো এর মত তোলা যায়।
  • কেন ব্লকড একাউন্ট লাগে? এটা স্টুডেন্ট ভিসার জন্য জার্মান এমব্যাসির একটি রেগুলেশন। এই টাকাটা আপনার “থাকা-খাওয়ার” খরচ হিসেবে জার্মানির কোন একটি ব্যাংকে পাঠাতে হয়।
  • ব্লকড একাউন্ট নিয়া সবার মধ্যে একটা ভয় কাজ করে- অন্যদের কাছ থেকে শোনার পরে বলছি, এখান থেকে প্রয়োজন না হলে ১টাকাও তোলা লাগেনা, যদিনা কেউ জার্মানিতে গিয়ে কোনো কাজকাম না করে মাসে মাসে এখান থেকে টাকা তুলে খাওয়ার প্লান করে। এইটা জাস্ট একটা ভিসা ফরমালিটি। কমার্শিয়াল ব্যাঙ্ক অফ সিলন পিএলসি আর ইবিএল ব্যাঙ্কের এই ব্যাপারে বেশ নামডাক আছে। এই ব্যাপারটা নিয়ে ভালোভাবে খোঁজখবর নিয়ে রাখা ভালো, তবে বেশি ভয় পাওয়ারও কোনো মানে নাই।
  • It is not possible to give any assurance in advance whether your block account money can be withdrawn at once after you arrive in Germany. In general, you may withdraw only a part of your money on a monthly basis, and one should be prepared for that.
  • ভিসা extend, পরবর্তীতে আবার কিভাবে ভিসা extend করার প্রয়োজন পরলে কিভাবে করবো?
    >> As long as you are student and could show your sufficient funding (i.e. Money, student jobs, or scholarship) they (Ausländerbehörde) will provide visa. কিন্তু সাধারনত জব থাকার পরও মিনিমাম ২০০০ থেকে ৩০০০ ইউরো দেখাতে হয় ব্যাংক স্টেটমেন্ট হিসেবে। স্কলারশিপ থাকলে এগুলো আর লাগে না। তবে এটাও ভিসা অফিসার এর উপর অনেক ক্ষেত্রে নির্ভরশিল। মাঝে মাঝে ২য় বছরের জন্যও ৭৯০৮ ইউরো দেখাতে হয়।
  • For Study loan in Germany:-
  1. It is generally only for German/EU citizen.
  2. Foreigners[non-EU] residing at least 3 years in Germany can apply with certain age limit.Source: http://www.toytowngermany.com/lofi/index.php/t196113.html
  • So, জার্মানি এসে, জার্মান কোন ব্যাঙ্ক থেকে লোন নিয়ে ভিসা এক্সটেনশন করার কথা যারা(পড়ুনঃ এজেন্সি, দালালচক্র ইত্যাদি) বলে, তা ভুয়া এবং মিথ্যা প্রতিশ্রুতি। তাই, সাধু সাবধান এবং সবার জন্য শুভ কামনা।

================================================================================

ভিসা এপ্লিকেশনের নতুন নিয়ামাবলী

কোন ব্যাংক এ করবেন ?

ব্লক একাউন্ট করতে চাইলেই প্রথমে আপনাকে স্টুডেন্ট ফাইল ওপেন করতে হবে, আর তার জন্য প্রয়োজন হবে যে ব্যাংক এ ব্লক করতে চান সে ব্যাংক এ একটি একাউন্ট। আপনি সরকারি বা বেসরকারি যে কোন ব্যাংক এই একাউন্ট করতে পারেন । তবে সেবা আর তথ্যপ্রযুক্তি এর ব্যবহারের দিক থেকে বেসরকারি ব্যাংকগুলো তুলনামূলক ভাবে এগিয়ে। গ্রুপে রিসেন্টলি স্টুডেন্ট ফাইল ওপেনকারিদের পোল এ যে ব্যাংক গুলোর নাম পাওয়া গেছে তাদের মধ্যে অন্যতম ইস্টার্ন ব্যাংক, সিটি ব্যাংক , কমার্সিয়াল ব্যাংক অফ সিলংস , ডাচ বাংলা, ইউবিসিএল, রুপালি, এবি, স্টেন্ডার্ট চার্টাড অন্যতম:

  • +27 জন করেছেন  :Eastern Bank Ltd.
  • +16জন করেছেন   :City bank most easy and friendly , banani branch
  • +47 জন করেছেন   :Commercial Bank of Ceylon.Excellent service and no hassle.
  • +4 জন করেছেন   :Dutch-Bangla Bank Ltd
  • +3 জন করেছেন  :AB BANK Ltd.,dhanmondi branch
  • +2 জন করেছেন  :Standard chaterd bank bangladesh
  • +2 জন করেছেন  :Rupali Bank Limited
  • +1 জন করেছেন   :UCBL
  • +1 জন করেছেন   Commercial Bank of Ceylon, CDA Branch Chittagong, good service
  • +1 জন করেছেন  City Bank, Excellenet service.Agrabad branch
  • +1জন করেছেন   IFIC Bank Limited

কি কি ডকুমেন্ট জমা দিতে হবে ?

আপনি যে ব্যাংক এ স্টুডেন্ট ফাইল ওপেন করতে চান সেই ব্যাংকএ আপনার বা আপনার অভিবাবক এর একাউন্ট থাকতে হবে, জয়েন্ট, সেভিংস বা যে কোন একাউন্ট । আর একাউন্ট আগে থেকে করা না থাকলে নতুন একাউন্ট ওপেন করে নিতে হবে। স্টুডেন্ট ফাইল ওপেন করার জন্য আপনার ইউনিভার্সিটির অফার লেটার , ল্যাঙ্গুয়েজ কোর্স এর অফার লেটার ( যদি থাকে ) , সকল একাডেমিক সার্টিফিকেট,মার্ক সিট ,পাসপোর্ট সাইজ ছবি  , জাতিয় পরিচয় পএ , এগুলুর ফটোকপি এক/দুই সেট ,কিন্তু অরিজিনাল পেপারস গুলু ও সাথে করে নিতে হবে । একদিনেই আপনি ফাইল ওপেন করতে পারবেন , আর ব্লক একাউন্ট এর ৭৯০৮ ইউরো এর সম পরিমান টাকা আপনার একাউন্ট এ জমা দেবার পরই আপনি টাকাটা ব্লক করে ব্লক সার্টিফিকেট বা পেপার্স নিতে পারবেন ,আর পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে এক/দুই দিন সময় লাগবে।

কত টাকা জমা রাখতে হবে ? আর কোন ব্যাংক এর চার্জ কেমন ?

এম্বেসিএ এর রিকোয়রমেন্ট এ বলা আছে ৭৯০৮ ইঊরো এর সম পরিমান টাকা আপনি ব্লক করতে হবে। যেহেতু আপনার ব্লক পেপারে লেখা থাকবে আপনি কত টাকা এক্রচেঞ্জ রেটে ব্লক করেছেন তাই ইউরো এক্রচেঞ্জ রেট পরিবর্তন হলেও সমস্যা নেই। স্টুডেন্ট ফাইল খুলতে ব্যাংক ভেদে ৩ হাজার থেকে ১০ হাজার টাকা লাগতে পারে। আমাদের গ্রুপ এর আলোচনায় পাওয়া কিছু ব্যাংক এর ফাইল ওপেন ফি- সিটি ব্যাংক ৬৫০০ টাকা,ইস্টার্ন ব্যাংক ৫৭৫০ টাকা , কমার্সিয়াল ব্যাংক অফ সিলন্স ৫৭৭৫ টাকা , সোনালি ব্যাংক ৩৪৫০ টাকা ।

আর তাদের চার্জ ও ব্যাংক ভেদে ভিন্ন হয় কিন্তু তা ১২০০/১৩০০-৩০০০ টাকা এর মধ্যে হয় ।

ভিসা এপ্লিকেশনের নতুন নিয়ামাবলী

কোন ব্যাংক এর সার্ভিস কেমন ?

ব্যাংক এর সার্ভিস একটু আন্যতম বিযয়। দেখা গেছে, স্টুডেন্ট ফাইল খোলার আগে একা খুবই ভাল ব্যবহার করছে আর তার পর অন্যরকম। ইস্টার্ন ব্যাংক ধানমন্ডি ব্রাঞ্চ এর নামে এ রকম একটা অভিযোগ গ্রুপে পাওয়া গেছে। সিটি ব্যাংক বনানী ব্রাঞ্চ , কমার্সিয়াল ব্যাংক অফ সিলন্স এর গুলশান ব্রাঞ্চ , এবি ব্যাংক এর ধানমন্ডি ব্রাঞ্চ এর সার্ভিস ও ব্যবহার অনেক ভাল এ রকম মন্তব্য আমাদের গ্রুপ এ পাওয়া গেছে।

 

বিস্তারিত তথ্য

নিচে কিছু ব্যাংক এর ঠিকানা ও লিঙ্ক দেয়া হল । বিস্তারিত তথ্যের জন্য প্রয়োজনে নিচের কন্টাক্ট এড্রেসে যোগাযোগ করে নিতে পারেন।।


City Bank’s Student Center  https://www.thecitybank.com.bd/Student-File.php

CBL Student Center: Banani
House 28 (2nd Floor)
Road – 11, Block – F, Banani
Dhaka, Bangladesh
PABX: +880(2)9870080, +880(2)9870081, +880(2)9870039 Ext: 114/115
Email: [email protected]

Commercial Bank of Ceylon
Hadi Mansion, 2 Dilkusha C/A, Dhaka 1000, Bangladesh,
Gulshan Branch
49, Gulshan Avenue,
Dhaka-1212.
Phone# (88 02) 8824275, 8813125
FAX# (88 02)8824147

EBL Student File Services :http://www.ebl.com.bd/home/std_file

Trust Bank Student : http://www.trustbank.com.bd/trust-student-file

Standard Charturd Bank Student File : http://www.standardchartered.com.bd/personal-banking/accounts/services/student-files/en/

IFIC Bank Student File Service : http://www.ificbank.com.bd/student_file.php

Jamuna Bank Student File : http://www.jamunabankbd.com/front/productdetails/6/95


Courtesy: Rashidul Hasan, Jamal Uddin Adnan,  Anisul Hoque Khan