ভর্তির নামে জার্মানী থেকে প্রতারণা মূলক কাজ, ছাত্র ছাত্রীরা সাবধান

কয়েকদিন আগে এক ছাত্র ডী স্প্রাখেতে জার্মান ভাষায় লিখিত এক কাগজ নিয়ে আসেন অনুবাদের জন্য।ছাত্রটির ভাষ্য মতে জার্মানীতে অধ্যয়নরত তার এক পরিচিত লোক জার্মানীতে তার ভর্তির বিষয়টি নিয়ে কাজ করছে। সেই লোকটিই ভর্তির জন্য প্রয়োজনীয় এই কাগজটি পাঠিয়েছে।কাগজটি পড়ে জানা গেল এটা tax সংক্রান্ত একটি কাগজ।বাংলাদেশের ছাত্রটিকে জানানো হয়েছে জার্মানীতে ভর্তি হতে হলে আয়কর সংক্রান্ত একটি ফি পরিশোধ করতে হবে।

কাগজটা পড়ার পরই ভীষণ খটকা লাগলো। কারণ জার্মানীতে ভর্তি হতে হলে tax দিতে হবে এটাতো অবিশ্বাস্য একটা ব্যাপার।ব্যাপারটা ভালো করে বুঝার জন্য যে প্যাডে চিঠিটা লেখা হয়েছে সেটা দেখা শুরু করলাম।প্যাডের বাম দিকে জার্মানীর এক প্রদেশের নাম আর ডান দিকে German Foreign Ministry শব্দটি লেখা আছে।অবাক কান্ড!Tax পরিশোধ করার চিঠিতে German Foreign Ministry এর নাম থাকবে কেন?আরো অবাক কান্ড, জার্মান যে প্রদেশটার নাম লেখা আছে সেটার বানান ভুল।একটা বাক্যে যে verb টা ব্যবহার করা হয়েছে তার conjugation টা ভুল হয়েছে। Tax related কিছু শব্দ ব্যবহার করা হয়েছে ইংরেজীতে।পুরো চিঠিটা ভালো করে দেখে আমার মনে হয়েছে এটা একটা জাল দলিল।পয়সা হাতিয়ে নেয়ার জন্যই এটা বানানো হয়েছে। আর বিশ্বাস অর্জনের জন্য জার্মান ভাষায় লিখে German Foreign Ministry এর নাম ব্যবহার করা হয়েছে যা ভয়ংকর অপরাধ।এ রকম দুটো চিঠি আমি দেখেছি।এবং দুটো চিঠিই একই ব্যক্তি দুজন ভিন্ন ভিন্ন ছাত্রের কাছে পাঠিয়ে কমপক্ষে একজনের কাছ থেকে আর্থিক ভাবে লাভবান হয়েছেন।

এবার নিজেরা চিন্তা করে দেখুন কীভাবে চলবেন আর কীভাবে মানুষকে বিশ্বাস করবেন?

জার্মানীতে অধ্যয়নরত ছাত্রটি দুজনেরই পরিচিত।

তথ্যসূত্রঃ diesprachebangladesh


এছাড়া পড়তে পারেনঃ

 

By Die Sprache ডী স্প্রাখে

Die Sprache is a German Language Learning Centre, which is located in Chittagong. Address : 216 Jamal Khan Road,4th floor,near Cheragi Pahar, Chittagong. Cell : 0088-01715241720. email : [email protected], Facebook: www.facebook.com/Learngermanchittagong

Leave a Reply