জার্মানীতে নতুন এসেছেন? কোন সিম নেবেন, এটা নিয়ে কনফিউজড?

কেউ বলছে O2 নাও। আবার কেউ পরামর্শ দিচ্ছে Vodafone/lyka/Lebara নাও। কেউ আবার বলছে কন্ট্রাক্টে সিম নাও।

আমার ২ বছরের অভিজ্ঞতা থেকে একটাই পরামর্শই দিব। কন্ট্রাক্টে সিম নেয়ার কোন দরকার নাই। কারণ একবার কন্ট্রাক্ট শুরু হয়ে গেলে এটা ক্যান্সেল করা ভীষণ ঝামেলার। আর মাঝে মাঝে ভুতুড়ে বিলের সমস্যা তো আছেই। আমাদের ডয়েচের অবস্থাও খুব একটা ভাল না। তাই কাস্টোমার কেয়ারে ফোন করে চিল্লাফাল্লা করার উপায়ও নাই। তাই কন্ট্রাক্টে সিম নেয়ার কোন মানে হয় না।

তাহলে কোন সিম নেব?
“Aldi Talk”. আমি শুধু এই একটা সিম-ই সাজেস্ট করব।

কেন Aldi Talk?
প্রথম কারণ কোন কন্ট্রাক্টের ঝামেলা নাই। টাকা রিচার্জ করলে করলাম, না করলে নাই। আর এটার প্যাকেজগুলোও বেশ সস্তা।
সাধারণত আমাদের জন্য (স্টুডেন্টদের জন্য) যে প্যাকেজটা বেশ উপযোগী, তা হল Aldi Talk 300. প্যাকেজের মুল্য ৭.৯৯ ইউরো।
প্যাকেজে আছে Aldi Talk-Aldi Talk আনলিমিটেড বিনা পয়সায় কথা বলা ও SMS. এই ক্ষেত্রে আপনি এবং আপনার বন্ধুরা সবাই মিলে Aldi Talk নিয়ে নিলে, নিজেদের মাঝে ফ্রি তে কথা বলা এবিং এস এম এস আদান প্রদান করতে পারবেন।
আর Aldi Talk ব্যাতিত অন্য নেটওয়ার্কে ৩০০ ইউনিট ফ্রি। ৩০০ ইউনিট মানে এখানে মিনিট/SMS বুঝানো হয়েছে। মানে আপনি কল বা SMS যা-ই করুন না কেন, সবই আপনার ইউনিট থেকে কাটা যাবে।
আর ইন্টারনেট আনলিমিটেড, কিন্তু 750 MB পর্যন্ত হাই স্পিড (৭.২ Mbps). এরপরে স্পিড লো করে দিলেও ভাইবার কিংবা ভিওয়াইপিতে অনায়েসে কথা বলা সম্ভব।
এই প্যাকেজের মেয়াদ ৩০ দিন।

আর Aldi Talk জার্মানীতে E-plus এর নেটওয়ার্ক ব্যাবহার করে। তাই পুরো জার্মানীতেই এর নেটওয়ার্ক পাবেন। এছাড়া পুরো ইউরোপ, এমন কি বাংলাদেশেও Aldi Talk’র রোমিং সিস্টেম কার্যকর থাকবে।

কোথায় পাব Aldi Talk?
Aldi সুপার মার্কেটের যে কোন আউটলেট থেকেই সিম কিনতে পারবেন। সিমের দাম পড়বে ১৩ ইউরো। কিন্তু ১০ ইউরো রিচার্জ করা থাকে। তাই সিমের দাম পড়ে মূলত ৩ টাকা।

কিভাবে রেজিস্ট্রেশান করব?
Aldi Talk’র সিম রেজিস্ট্রেশান খুবই সহজ।
https://www.alditalk.de/ এই সাইটে গেলে সিম এক্টিভেশান একটা অপশন পাবেন। এর পরে শুধু নাম, ঠিকানা ফিল আপ করা।আর কোন প্যাকেজ নিবেন, সেটা সিলেক্ট করা। দ্যাটস ইট। ৬ ঘন্টার মাঝে আপনার সিম এক্টিভেট হয়ে যাবে।

যদি জার্মান বুঝতে কস্ট হয়, তাহলে গুগল ক্রোম ব্রাউজার ইউস করুন। তাহলে পুরোটাই ট্রান্সলেট হয়ে যাবে।

কিভাবে রিচার্জ করব ?
আলদি সুপারস্টোরের যে কোন আউটলেট থেকে আপনি কার্ড কিনতে পারবেন। ৫, ১৫, ৩০ ইউরোর কার্ড পাওয়া যায়।
এছাড়া আপনার আলদি টক অনলাইন একাউন্টে গিয়ে ব্যাঙ্ক ডিটেলস দিয়েও রিচার্জ করা সম্ভব। কিন্তু এটা একটু জটিল পদ্ধতি। তাই প্রথম প্রথম বাংলা স্টাইলে রিচার্জ করার পরামর্শ রইল।

Aldi Talk দিয়ে কি দেশে কথা বলা যাবে?
অবশ্যই যাবে, যদি আপনি মুসা বিন শমসের সাহেবের নাতি পুতি হন। :p :p :p
প্রতি মিনিট প্রায় ১ ইউরোর মত লাগবে।

আর আমার মত গরীব কিন্তু মেধাবী ঘরের সন্তান হলে ( !!!) VOIP ইউজ করুন। যেহেতু ইন্টারনেট আছে, সেহেতু ভিওয়াইপি ইউজ করাটাই উত্তম।
কথা বলুন প্রিয় জনের সাথে। ভাল কাটুক আপনার নতুন জীবন। এই কামনা করি। 🙂 🙂 🙂