পর্ব ০(শূন্য) — “বাইয়া, গারমানি যাবো। ককন কিবাবে কি কর্বো? বাইয়া আমাকে হেলপ মেহ পিলিস। বাইয়া বাইয়া বাইয়া……..’

— ন্যাদাকালে আমি ভাবতাম লেয়াপড়া বিষয়টারে সবাইই আমার মতো নফল কাজ টাইপের মনে করে মানে ‘করলে ভালো, না করলেও ক্ষতি নাই’ আর কি কিন্তু আমার ইনবক্সে ‘এ্যাড মেহ’র মতো অসংখ্য ‘হেল্প মেহ’ ম্যাসেজ দেইখা বুঝলাম ঘটনা উল্টা। আমি নফল মনে করলেও হাগার হাগার পুলাপান লেয়াপড়ারে ফরয মনে করে(পিওর ডিসগ্রেস, ম্যান!!   )!! যাই হউক, সবার একই প্রশ্নের উত্তর যেহেতু বার বার দেয়া সম্ভব না তাই এক জায়গায় দেয়ার চেষ্টা করি।

এই পোষ্ট মোর অর লেস জেনারালাইজড তাই সব ব্যাকগ্রাউন্ডের জন্যই কাজে দিবে আশা করি। ডিসক্লেইমারঃ নিচে যা পড়বেন সব আমার ব্যক্তিগত এক্সপেরিয়েন্স। আমার জ্ঞানের পরিধি কম, জানা/শোনায় ভুল হতে পারে।

প্রথমেই আসি ‘ককন’ কি করবেন। জার্মানিতে মেইনলি দুইটা সেমিস্টারে স্টুডেন্ট ভর্তি হয়- উইন্টার(শুরু হয়ঃ সেপ্টেম্বর/অক্টোবরে, এ্যাপ্লিকেশান ডেডলাইনঃ ফেব্রুয়ারী-এপ্রিল/মে) এবং সামার(শুরু হয়ঃ ফেব্রুয়ারী-এপ্রিল/মে, এ্যাপ্লিকেশান ডেডলাইনঃ সেপ্টেম্বর/অক্টোবর)! সামার সেশনে সব সাবজেক্ট পাওয়া যায় না, অনেক ইউনিতে সামারে ইন্টারন্যাশনাল স্টুডেন্ট নেয় না। উইন্টার সেশনে সব কোর্স পাওয়া যায় এবং নরমালি সবাই এটাতেই এ্যাপ্লাই করে, আমি মেইনলি বলবো উইন্টার সেশনের কথা।

যেহেতু উইন্টারে এ্যাপ্লাই করা শুরু হয় সেপ্টেম্বর/অক্টোবর থেকে তারমানে এমনভাবে প্রিপারেশান নিতে হবে যেনো আপনি এ্যাপ্লিকেশান উইন্ডো ওপেন হলেই এ্যাপ্লাই করে ফেলতে পারেন। তাহলে ব্যাপারটা কি দাড়াচ্ছে? আমি যদি ২০১৫ সালের উইন্টার সেশান ধরতে চাই তাহলে আমাকে ২০১৪ সালের অক্টোবরের মধ্যে এ্যাপ্লাই করার জন্য প্রয়োজনীয় তথ্য, পেপারস ইত্যাদি রেডি করে ফেলতে হবে। পেপারস বলতে এ্যাকাডেমিক সার্টিফিকেটস, IELTSএর রেজাল্ট এইগুলা। IELTS যেহেতু লাগবেই তাই আমার সাজেশান হলো অক্টোবরের মধ্যে IELTS দিয়ে ফেলেন যেনো ইনকেস একবার খারাপ হলে হাতে সময় থাকে আরেকবার দেয়ার মতো। IELTS পড়া হচ্ছে না? পড়তে যুইত পান না? পড়তে বসলেই মাথা ঘুরায়, বমি বমি লাগে? কি করবেন?

— IELTS’র রেজিস্ট্রেশান করে ফেলেন। টেকাটুকা যখন খরচ হয়ে যাবে একবার, তখন মোটিভেশান এমনিই নাযিল হবে।

যেহেতু লেয়াপড়া বিষয়টা সবসময়ই আমার কাছে নফল টাইপের, পরীক্ষার ডেডলাইন না দেখলে আমার পড়া হয় না, IELTS’র ক্ষেত্রেও আমার এটা হইসিলো। আমি ২১ দিন সময় পাইসিলাম প্রিপারেশান নেয়ার জন্য এবং ঐ সময় অফিসে প্রজেক্ট ডেডলাইন চলতেসিলো

***********************একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারেন  ***************

Ielts নিয়ে রাফিউল সাব্বিরের বয়ান

*********************************************************************************

IELTS দিসেন, এখন কি করবেন? সময়টা নষ্ট না করে কোর্স খুজে একটা শর্টলিস্ট করে ফেলবেন। কোর্স খোজার জন্য-

১) https://www.daad.de/deutschland/studienangebote/international-programs/de/

২) http://www.tu9.de/graduate/master.php

3) http://www.studyineurope.eu/

এই সাইটগুলা ভালো। প্রথম লিঙ্কটা DAADএর, অনেক কোর্স আছে, আপনি ইংরেজী কোর্স সার্চ করবেন। দ্বিতীয় লিঙ্কটা TU9 এর, TU9 হলো জার্মানি ৯টা Technological University’র একটা কনসোর্টিয়াম টাইপের; ঐখানে গেলে কোন ইউনিতে কি কি ইংরেজী কোর্স আছে আপনার সাবজেক্টের তার লিষ্ট পাবেন, বিরাট হেল্পফুল জিনিস। আর তৃতীয়টা হলো জেনারালাইজড, খালি জার্মানি না, পুরা ইউরোপের সব দেশের কোর্স লিষ্ট পাবেন ঐখানে।

***********************একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারেন  ***************

– কীভাবে কোর্স খুঁজবেন – How to search Right university and Programs

– জার্মান বিশ্ববিদ্যালয় সম্পর্কিত তথ্যচিত্র – পৌঁছানোর আগে দেখে নিন আপনার বিশ্ববিদ্যালয়টিকে

FH নাকি TH কোনটা?

*********************************************************************************

***একটা ব্যক্তিগত অভিজ্ঞতা বলি। DAAD এর সাইটে অনেকগুলা কোর্স আমি পাই নাই(আমি যে প্রোগ্রামে যাচ্ছি ঐটাই DAAD এর সাইটে নাই) যেগুলা studyineurope এ পাইসি। studyineurope আমার দেখা সবচেয়ে বড় কোর্স ডেটাবেজ ইউরোপের জন্য। এর সবচেয়ে বড় সুবিধা হলো এইখানে শুধু জার্মানি না, পুরা ইউরোপে যতো কোর্স আছে সবগুলাই পাবেন এবং চাইলে কান্ট্রি ওয়াইজ, কোর্স ওয়াইজ, ল্যাঙ্গুয়েজ ওয়াইজ ফিল্টার করতে পারবেন।  ***

কোর্স খুজতে গেলে প্রতি কোর্সের ডিটেইলস পেজটা ভালো করে পড়বেন। কিছু জিনিস অবশ্যই খেয়াল করবেন- টিউশন/সেমিস্টার ফি আছে নাকি, থাকলেও কতো, এনরোলমেন্ট ফি কতো এইগুলা। সেমিস্টার ফি দিলে সাধারণত তার মধ্যে ট্রান্সপোর্টেশন ফি ইনক্লুডেড থাকে মানে স্টুডেন্টদের একটা কার্ড দেয়া হবে যেটা সাথে নিয়ে চললে ট্রান্সপোর্টেশন খরচ নাই, কিছু ইউনিতে ক্যান্টিনে ডিস্কাউন্ট দিবে এই কার্ড দেখালে। কিছু ইউনি আছে আরও বেশি ভালো, তারা কোনো টিউশন/সেমিস্টার ফি না নিয়েই এই সুবিধাগুলো আপনারে দিবে।

***********************একই রকম /এই রিলেটেড আর্টিকেল পড়তে পারেন  ***************

জার্মানিতে এপ্লাই করার ধাপসমূহ

*********************************************************************************

টু ম্যাচ গেয়ান ফর আ সিঙ্গেল ডে, আপাততো অফ গেলাম। পর্ব ০১’এ আবার প্যাচাল হবে। আস্তা লা ভিস্তা

রাফিউল সাব্বিরঢাকা; ৯ সেপ্টেম্বর, ২০১৪!