বন্ধুত্ব!

মানুষের জীবনে একজন ভাল বন্ধু আশীর্বাদস্বরূপ। ভাল বন্ধু কিন্তু “খোঁজ – দ্যা সার্চ” করে খুঁজে পাবেন না। আসলে ভাল বন্ধুর সংজ্ঞাটা কী? যে সবসময় আপনার পাশে থাকবে? সবসময় আপনাকে ভালবাসবে? সবসময় আপনার ভুল শুধরে দিবে? বিপদে এগিয়ে আসবে? নাহ… এত কিছু মিলে কি আর মানুষ হয়। এত এত চাহিদা পূরণ করে এই নগর সভ্যতায় বন্ধু খোঁজা যায়? আমার কাছে বন্ধুত্ব মানে তাই মনের কম্পাঙ্ক মেলা! মনে পড়ে, ছোটবেলায় প্রিয় বন্ধুকে ক্লাসরুমে পাশে বসানোর জন্য তাঁর ব্যাগ নিয়ে দৌড় দিয়েছিলাম। কিন্তু সে পাশে বসে নি। খুব মন খারাপ হয়েছিল সেদিন। ভাগ্যকে দুষে ছিলাম বহুক্ষণ। আহা! ছোটবেলার ছোট চিন্তা! ভাবলেও হাসি পায়! আসলে বন্ধুত্বের মাঝেই সম্ভব এরকম পাগলামি। তাই না?

তবে বড় হয়ে আজ ভাগ্যে তেমন বিশ্বাস করি না। তবে মাঝে মাঝে মনে হয় ভাল বন্ধু বা সেরা বন্ধু পাওয়া নেহায়েৎ কাকতালীয় ঘটনা। সবার জীবনে তা আসে না, সবাই তা পায় ন!

সকলের জীবন সুন্দর এবং সুস্থ বন্ধুত্বে ভরে উঠুক। ভোরের সৌন্দর্যে রাঙিয়ে যাক প্রতিটি জীবন, সেই শুভ কামনা রইল।

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় 4.70 মেগাবাইট)

আশা করি, আমাদের এই পরিবেশনা আপনারা বরাবরের মত ভালবাসবেন। গত ১ বছরেরও বেশি সময় ধরে নিরবিচ্ছিন্ন প্রকাশনা আপনাদের ভালবাসার জন্যই সম্ভব হয়েছে। আপনারাই আমাদের ম্যাগাজিনের প্রাণ! তাই যেকোন মতামত আমাদের জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

ম্যাগাজিন ডাউনলোড/দেখতে ক্লিক করুন (প্রায় 4.70 মেগাবাইট)

ধন্যবাদান্তে,

টিম জার্মান প্রবাসে

১৩ সেপ্টেম্বর ২০১৫

২৯ ভাদ্র ১৪২২

অনিচ্ছাকৃত বানানভুল ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আবেদন রইল।


চাইলে আপনিও লেখা/ছবি পাঠাতে পারেন!

11998906_447170795491723_32541908655303496_n

**** প্রিয় সিনেমা যা বদলে দিয়েছে আপনার জীবন ****

সিনেমা দেখা কার না প্রিয়। ব্যস্ত জীবনের ফাঁকে সামান্য অবসরকে রাঙ্গিয়ে দিতে পারে একটি অসাধারণ সিনেমা। এটি কখনো আমাদের হাসায় কখনো কাঁদায় কখনোবা আবেগে উদ্বেলিত করে দেয়। কখনো সখনো একটি অনবদ্য সিনেমা কারো কারো জীবনই পাল্টে দেয়, পাল্টে দেয় তার জীবনের দর্শন।

প্রিয় পাঠক, আপনারও নিশ্চই রয়েছে খুব প্রিয় অনেক ছবি যা আপনার ভাবাবেগকে করেছে শাণিত, জ্ঞানকে করেছে প্রসারিত আর সবদিক থেকে আপনি হয়েছে আরো ঋদ্ধ আরো সমৃদ্ধ। আমরা সেই সব সিনেমার কাহিনি নিয়ে আপনার ভেতরের চিন্তা ভাবনা জানতে চাই। আসছে অক্টোবর সংখ্যার ‘জার্মান প্রবাসে’ ম্যাগাজিনের জন্য লিখে পাঠান আপনার দেখা প্রিয় সিনেমার কথা। পাঠাতে পারেন প্রিয় এক বা একাধিক ছবির রিভিউ।

ডেডলাইনঃ ৬ অক্টোবর, ২০১৫

লেখা পাঠানঃ [email protected]
অথবা পেজের ইনবক্সে পাঠানঃ www.facebook.com/pages/জার্মান-প্রবাসে/212610425614429
ছবির পাঠানোর জন্য বিস্তারিতঃ http://goo.gl/90IVlk
লেখার সাথে নাম ঠিকানা পেশা আর একটি ছবি অবশ্যই পাঠাবেন।

বিশেষ দ্রষ্টব্যঃ শুধু জার্মানি বা বাংলাদেশ থেকেই নয়, যেকোন দেশের প্রবাসী বাংলাদেশিদের সাদর আমন্ত্রণ আমাদের ম্যাগাজিনে! তাই আমাদের ম্যাগাজিনে লিখতে হলে আপনাকে বাংলাদেশ বা জার্মানিতেই থাকতে হবে এমন কোন কথা নেই!

জার্মান প্রবাসে আড্ডা দিতে চাইলেঃ www.facebook.com/groups/BSAAG/(বিশ্বস্ততার সাথে ৫০,০০০+ মেম্বার্স নিয়ে)

——————————————————————–

অনলাইনে পড়তে চাইলেঃ