……..

জার্মানিতে আমার প্রথম কয়েক সপ্তাহ কেটেছে পুরো বিস্ময়ে। সুন্দর সুন্দর রাস্তা ঘাট, পার্ক ও বাস-ট্র্বেন দেখে মুগ্ধ হয়ে যেতাম। মনে হতো, যেন স্বর্গে এসে পৌছেছি।  বুড়া-বুড়িরা রাস্তায় দেখলেই ‘হ্যালো’ বলত। প্রচন্ড ভাললাগার পাশাপাশি মনের কোণে তীব্র হতাশাও উকি দিত, “আহারে! কত সুখে আছে এরা। এদের সরকারও কত ভাল। আর আমাদের সরকার ও আমলারা সব লুটেপুটে খায়।”

একদিন চেইন শপ থেকে বাজার করে আসার সময় রিসিপ্টে কিছুটা গড়বড় মনে হওয়ায় খুটিয়ে খুটিয়ে দেখছিলাম। হঠাৎ চোখ পড়ে গেল রিসিপ্টের নিচের অংশে। সেখানে লেখা আছে ‘ভ্যাট-১৯.৫%’! আমি আরো অবাক হয়েছিলাম ডাক্তারের চেম্বারে গিয়ে। বলাবাহুল্য, চিকিৎসার সব খরচ হেলথ ইন্সুরেন্স কোম্পানী বহন করে। ডাক্তারের বিল চেক করতে গিয়ে দেখি সেখানেও ১৯.৫% ভ্যাট যোগ করা হয়েছে। প্রতি সেমিস্টারে প্রায় প্রতিটা শিক্ষার্থীর কাছ থেকে ট্রান্সপোর্ট ফি রেখে দেওয়া হয়, যা দিয়ে সে পাবলিক বাস-ট্রেনে নির্দ্বিধায় চলাফেরা করতে পারে। কয়েক মাস পরে স্টুডেন জব ও পাশ করে চাকরি করার সময় দেখলাম, বেতন আমার ব্যাংক একাউন্টে আসার আগেই ট্যাক্স ও পেনশন ইন্সুরেন্সের টাকা ওরা রেখে দিয়েছে!!

এবার দেশের অভিজ্ঞতা শেয়ার করি। ঠাটারিবাজারের স্টার হোটেল বন্ধু বান্ধবসহ খেতে গিয়ে কখনো সরকার কর্তৃক নির্ধারিত মুসক(ভ্যাট) পরিশোধ করেছি মনে পড়ে না। অথচ রিক্সায় চেপে হলে ফেরার সমর ভাংগা রাস্তায় ঝাকি খেয়ে কোমরে হালকা ব্যাথা পেলে সরকারের চৌদ্দগুষ্টি উদ্ধার করতাম।

চাকরি করার সময় দেখেছি, একজন লোকের বেতন ৭৫ হাজার টাকা হলে তার ব্যাংক একাউন্টে যায় সম্ভবত ৩৫ হাজার টাকা (ট্যাক্সমুক্ত আয়ের সীমা), বাকি ৪০ হাজার তাকে হ্যান্ড ক্যাশ হিসেবে দেওয়া হয়। অথচ কোম্পানির গাড়িতে যাওয়া আসার সময় মিরপুরের রাস্তায় একটু ঝাকি খেলে তার দু’চোখে নেতা ও আমলাদের প্রতি তীব্র ঘৃণা প্রকাশ পেত!

যখন একটা পরিবারের সবাই আয় করেও বাসার খরচের অংশ দিতে অস্বীকৃতি জানায়, তখন বাড়ির কর্তার লোন করা ছাড়া উপায় থাকে না। একই কথা একটা দেশের জন্য প্রযোজ্য।

ভাল রাস্তাঘাট চাই, কিন্তু ভ্যাট ও ট্যাক্স দিব না। বুড়া বয়সে পেনশন চাই, কিন্তু পেনশন ইন্সুরেন্স দিব না (এখনো চালু হয়নি, হলেও কতটা সাড়া পাবে বোঝা মুশকিল)। ভাল বাস-ট্রেন চাই, কিন্তু ট্রান্সপোর্ট ফি চালু করলে আন্দোলনের সম্ভাবনা আছে (ডাইনিং এর খরচ কিছু টাকা বাড়ালেই তার ফলাফল থেকে আঁচ করা যায়)।

এরাম করলে কিরাম করে হপে??