আমি  Winter Semester 2015 এ Abbe School of Photonics (Friedrich Schiller University of Jena) এর স্কলারশিপ পেয়েছি । এখানে সেই অভিজ্ঞতা বর্ণনা করছি । প্রথমে আমি আমাকে সাহায্য করার জন্য BSAAG এবং Germanprobashe এর সকল মেম্বার কে ধন্যবাদ জানাচ্ছি । বাংলা লেখাতে কিছু ভুল থাকতে পারে তাই আন্তরিকভাবে দুঃখিত কারন এই প্রথম পিসি তে বাংলা লিখতে বসেছি ।

আমি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি- বাংলাদেশ থেকে বি এস সি ইন ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এ পাস করেছি । এখন এই ইউনিভার্সিটি তেই Lecturer (Faculty of Engineering) এবং Assessor (AIUB-Institutional Quality Assurance Cell) হিসেবে কাজ করছি গত তিন বছর ধরে । গত বছরে অনেক গুলো ইউনিভার্সিটি তে অ্যাপ্লাই করেছিলাম (যারা স্কলারশিপ দেয়) । আমি মনস্থির করে রেখেছিলাম যে স্কলারশিপ না পেলে যাবনা ! প্রথম টার্গেট ছিল Erasmus Mundus Scholarship কিন্তু দুর্ভাগ্য যে একটা প্রোগ্রাম এ Waiting List এ থাকার পরও Final Chance টা পেলাম না ! যাই হোক হতাশ হয়ে খুজতে শুরু করলাম ইউনিভার্সিটি এর স্কলারশিপ গুলো । স্কলারশিপ খোঁজার জন্য ভাল একটা ওয়েবসাইট হল http://scholarship-positions.com/ । এখানে সব দেশের স্কলারশিপ এর লিস্ট আছে । ইমেইল সাবস্ক্রাইব করে রাখতে পারেন । এতে সুবিধা হল আপনাকে এই সাইট থেকে কিছুদিন পরপর ইমেইল করে জানাবে সামনে কি কি স্কলারশিপ এর ডেডলাইন আছে ।

তবে আমার স্কলারশিপ/বৃত্তি টার ইনফো আমি এখানে থেকে পাইনি । আমার আসলে M.Sc in Photonics টার্গেট ছিল । গুগল এ খুজতে থাকলাম জার্মানি তে Photonics কোন কোন ইউনিভার্সিটি অফার করে । প্রথমেই পেলাম KIT, এটা আগে থেকেই জানা ছিল, কারন ওখানে আমাদের ইউনিভার্সিটি এর অনেকেই আছেন । আর একটা অপশন পেলাম Abbe School of Photonics (ASP, Friedrich Schiller University of Jena)। দুইটা তেই অ্যাপ্লাই করেছিলাম । অফার লেটার ও পেলাম দুই ইউনিভার্সিটি থেকেই । তবে KIT তে স্কলারশিপ পেলাম না আর ASP তে waiting list এ স্থান পেলাম । দুই সপ্তাহ পরে ওরা জানালো যে আমি স্কলারশিপ টা পেয়েছি ।

এখন কিভাবে অ্যাপ্লাই করতে হবে সেটা বলছি ! নিচের লিঙ্ক টা ক্লিক করলে ইউনিভার্সিটি এর ওয়েবপেজ এর অ্যাপ্লাই এর অপশন গুলো দেখতে পারবেনঃ

https://www.uni-jena.de/asp_online_application/welcome?x=UI11*ONxUyIcBkYLuMYPYNeHj-kCEzc0OI5aqSNINK6Mz3q5Siem3vAupz9by7XBIjFKnvemNQ0

এখানে যে steps গুলো দেয়া আছে তা follow করেন । আপনাকে প্রথমে রেজিস্ট্রেশান করতে হবে । তারপর ওরা আপনাকে একটা ইমেইল পাঠাবে কনফার্ম এর জন্য । সেই সাথে আপনাকে একটা পাসওয়ার্ডও দিবে যেটা দিয়ে আপনি লগইন করতে পারবেন । এরপর ওদের required documents গুলো ওয়েবপেজ এ আপলোড করে দিবেন, আর কিছু ফর্ম ফিল্ আপ করতে হবে । এটা খুব বেশি সময় লাগবেনা যতদুর মনে পরে । required documents এর লিঙ্কঃ

http://www.asp.uni-jena.de/Master_s+Degree+Program/M_Sc_+Photonics/Application-p-758.html

স্কলারশিপ/বৃত্তি এর জন্য দুইটা জিনিস খুব জরুরি । এক হল আপনার সিজিপিএ ভাল থাকতে হবে এবং সব থেকে গুরুত্বপূর্ণ হল ভালো কিছু জার্নাল এ পাবলিকেশন ! আপনার ভালো পাবলিকেশন থাকলে অনেক সময় সিজিপিএ এর ব্যাপার টাও কম খেয়াল করে ! আর একটা ভালো Motivational Letter লাগবে । এটার জন্য মনে হয় আলাদা একটা লিঙ্ক পাবেন BSAAG এর Group এ !

সব শেষে একটা সাজেশন দিচ্ছি, স্কলারশিপ এ কিছু টা আপনার ভাগ্য এর উপর ও নির্ভর করে ! সুতরাং যেসব ইউনিভার্সিটি এর জন্য আপনি Eligible সব গুলোতেই অ্যাপ্লাই করবেন ! বলা মুশকিল যে কোনটা আপনার জন্য অপেক্ষা করছে !!!

এছাড়া পড়তে পারেনঃ

ওয়েবসাইটঃ (লোড হতে একটু সময় নিতে পারে)

***এখানে আমি শুধুই আমার অভিজ্ঞতা বর্ণনা করলাম। অবশ্যই সকল তথ্য ব্যবহার করার আগে অফিসিয়াল ওয়েবসাইট দেখে নিতে হবে। ধন্যবাদ।