আমার ইরাসমাস মুন্ডুস স্কলারশিপ/বৃত্তি এর সেমিনার বা ওয়ার্কশপে কাজ করতে যেয়ে এতদিনে যে প্রশ্নের সবচেয়ে বেশিবার উত্তর দিতে হয়েছে তা হল, আমার সিজিপিএ(CGPA) খারাপ, এই রেজাল্ট দিয়ে আমার স্কলারশিপ/বৃত্তি পাওয়ার সম্ভবনা কতটুকু?

আসলে এই প্রশ্নটিই ভুল এবং আমার বিশ্বাস এই প্রশ্নটি নিয়ে যারা সারাদিন পড়ে থাকে এবং চেস্টা না করে বসে থাকে তারাই সবচেয়ে বোকা এবং এই ধরণের মানসিকতা নিয়ে স্কলারশিপ তো দূরে থাক, জীবনে তাদের পক্ষে ভাল কিছু করা সত্যই দূরহ হয়ে যায় কারণ তারা কাজের কাজ না করে শুধু সম্ভবনা হিসাব করে।

আমাদের উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার এবং স্কলারশিপের সকল তথ্য(স্লাইড)

যাই হোক, তাদের জন্য একটা উদাহরণ দিচ্ছি, ধরা যাক ১টা স্কলারশিপ/বৃত্তি দেওয়া হবে কিন্তু দশজন আবেদন করেছে যার মধ্যে পাঁচ জনের রেজাল্টই ৩.৮০ এর উপরে সেক্ষেত্রেও কিন্তু কমপক্ষে ৪ জন ভাল রেজাল্ট এর পরও বাদ যাবে, অর্থাৎ যদি ভালদের সম্ভাবনা বলি তাও ছিল ১/৫=২০ পারসেন্ট। এখন আরেকটা স্কলারশিপ দেওয়া হবে ১ জনকে যেখানে ৩ জন আবেদন করেছে যার মধ্যে সবচেয়ে ভাল রেজাল্ট ৩.৩০, সেক্ষেত্রে কম রেজাল্ট নিয়েও স্কলারশিপ/বৃত্তি হয়ে যাবে ঐ ৩.৩০ রেজাল্টধারীর, তার সম্ভাবনাও অনেক বেশি। আবার একজন আবেদন করল যেখানে স্কলারশিপও দেওয়া হবে ১টি, তাহলে কিন্তু সম্ভাবনা দাঁড়াল ১০০ পারসেন্ট বা শতভাগ।

হ্যাঁ, স্কলারশিপ/বৃত্তি এর জন্য শুধু রেজাল্ট না, ভাল IELTS/TOFEL স্কোর, প্রকাশনা, Recommendation ইত্যাদিও লাগে, তবে সবার আগে প্রয়োজন সর্বোচ্চ চেষ্টা, তাহলেই ভাগ্যের ও পরিবর্তন হবে…Don’t stop chasing your dream!

Fear Kills Dreams, Fear Kills Hope!সেমিনারগুলোর বক্তব্যের শেষের দিকে সকল সম্ভাবনা এবং কাজের ধাপ শুনে সবাই যখন কিছুটা ভীত এই ভেবে যে, “আমি কি পারব?”, তখনই আমরা এই ভিডিওটি তাদের দেখিয়েছি! আশ্চর্যজনক টনিকের কাজ করেছে এই ভিডিওটি! আপনিও দেখে নিতে পারেন! কথাগুলো খুবই চমৎকার! আর মনে রাখবেনঃFear Kills Dreams, Fear Kills HopeDo NOT fear to study abroad! :)—————আমাদের উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার এবং স্কলারশিপের সকল তথ্য(স্লাইড)http://www.germanprobashe.com/archives/5630—————Courtesy: themateusz

Posted by Bangladeshi Students Association – Studying and Working in Germany on Sunday, June 21, 2015

আরো দেখুনঃ ইউরোপে উচ্চশিক্ষা – Erasmus Mundus Schoarship


আরো পড়তে পারেনঃ