পৃথিবীর মধ্যে উচ্চশিক্ষা, অর্থনীতি কিংবা প্রাকৃতিক সৌন্দর্যের বেলাভূমি বলা হয়ে থাকে সুইজারল্যান্ডকে, এক কথায় দেশটিকে বলা হয়ে থাকে ‘Heaven on Earth’.আর এই দেশটির প্রতিটি বিশ্ববিদ্যালয়ই অবস্থান করছে ওয়ার্ল্ড র‍্যাঙ্কিং এর উপরের সারিতে, যেমন ETH Zurich, University of Geneva, EPFL, Uni Lussane, University of Zurich, University of Bern, Uni Basel etc. এই দেশের শিক্ষা ব্যবস্থায় আমাদের মতই Engineering বিষয়ে ডিগ্রী প্রদান করে থাকে ETH Zurich এবং EPFL।

এই দেশটিতে Self Funding এ পড়াশুনা করতে যাওয়ার চিন্তা করাটা আমাদের দেশের ছাত্রছাত্রীদের জন্য অকল্পনীয়ই বলা যায়, কারণ এই দেশটির জীবনযাত্রার মান যেমন উঁচুতে, খরচ বলা যায় তার চেয়েও অনেক বেশি (উদাহরণ স্বরূপ বলা যায়, Swiss বসবাস করতে ফ্রান্স বা ইতালির মত দেশের চেয়ে তিনগুন বেশি খরচ করতে হয়, যে কারণে দেখা যায় জেনেভার মত শহরে যারা নিজের টাকায় পড়াশুনা করে তাদের অনেকেই প্রতিদিন ফ্রান্স থেকে যাতায়াত করে)। তবে, আমাদের মত দেশ থেকেও সুযোগ আছে স্কলারশিপ/বৃত্তি নিয়ে পড়াশুনা করার, প্রতি বছরের ন্যায় এ বছরও Swiss Government Excellence Scholarships/বৃত্তি এর Application Call শুরু হচ্ছে এই অগাস্ট মাস থেকে, নিচের ওয়েব পেজটিতে এ বিষয়ে সার্বিক তথ্য পাওয়া যাবে।

বিস্তারিতঃ ওয়েবসাইট
.

.
বিস্তারিতঃ ওয়েবসাইট
.

.

Warning against fake scholarship offers using the name of the Swiss Government (Phishing)

The State Secretariat for Education, Research and Innovation issues this warning against fake Swiss Federal Government Scholarships advertised by e-mail or published on social medias. Through these fake scholarship offers, crooks try to lead their victims to money transfers (under the pretence of visa and social insurance costs for example).

The Swiss Federal Commission for Scholarships (FCS) recommends never to answer to these e-mails and above all not to send any money. Please note that the application for a Swiss Government Scholarship is free of charge.

The scholarship offers of the Swiss Federal Commission for Scholarships are managed exclusively by the official diplomatic representation of Switzerland in the country of origin of the applicants.

Do not hesitate to share this information with your social environment.

এছাড়া পড়তে পারেনঃ

Embassy of Switzerland in Bangladesh