মধ্যবিত্ত পরিবারের ছেলেদের অনেক বড় একটা হাতিয়ার হল স্বপ্ন। স্বপ্ন দেখতাম বলেই আজ তা বাস্তবায়নের পথে। টাকা থাকলে হয়ত আজ আমেরিকার ভালো কোন বিশ্ববিদ্যালয়ে পড়তাম। যা ই হোক কাজের কথায় আসি। গ্রাম থেকে যখন বিশ্ববিদ্যালয় এ পড়ার জন্য ঢাকায় আসি তখন দুইটা বড় ভাইয়ের সাথে পরিচয় হয়ঃ ১. GOOGLE   2.YOUTUBE .. এদের সহায়তায় ই USA এর দুইটা I-20, NEWZELAND এর ADMISSION আর এখন GERMANY এর ADMISSION. এমন আপন ভাই রাইখা কেন আপনি দুশ্চরিত্র দালাল বা এজেন্সি এর কাছে যাবেন। আর GOOGLING করে যদি আপনি বিশ্ববিদ্যালয় SEARCH করার মতো কষ্টটুকু না করতে চান তাহলে বিদেশ আপনার জন্য নয়। এখন নিজের PROFILE টা বলিঃ

  • SSC:5.00
  • HSC:4.70
  • BSC:3.53 (ELECTRICAL & ELECTRONIC ENGINEERING FROM AIUB)
  • IELTS: 1ST 6.5(L-6.5 R-5.5 W-6.5 S-7) 2nd 6.5(L-6.5 R-6.5 W-5.5 S-7)
  • GRE: 303 (no comments)
  • 1 year job experience

2

কোর্স সার্চ: 

https://www.daad.de/deutschland/studienangebote/international-programs/en/

https://www.daad.de/deutschland/studienangebote/studiengang/en/

অন্যান্য খবর:https://www.study-in.de/en/

টেকনিক্যাল ইউনিভার্সিটি:http://www.tu9.de/graduate/master.php

আরও খুঁজলে:http://www.hochschulkompass.de/en/degree-programmes/search/study-in-germany-advanced-search.html

ডিএএডি স্কলারশিপঃhttp://www.daaddelhi.org/en/23039/index.html

নিজে নিজে GOOGLING করে কিছু UNIVERSITY ঠিক করলাম আর APPLY এর PROCEDURE টা ঠিকমত দেখে APPLY করলাম। দুইমাস পর থেকেই reply পাওয়া শুরু করলাম। Kempten University of Applied Science এর admission পেলাম সবার আগে। এই university টা আমার খুব পছন্দের ছিল কারন major গুলা খুব ভাল এবং আমার interest এর সাথে মেলে। ছবির মত একটা শহর, Bavaria state এ, আর কী লাগে। ভাবলাম CLASS শুরু OCTOBER এ, কিছুদিন পর PROCESSING শুরু করি, এখন তো মাত্র February মাস। April 2nd এ block account এর ফর্ম attestation এর জন্য embassy তে যাই এবং কিছুক্ষণ অপেক্ষা করার পর ভিতরে গিয়া sign করে জমা দিয়া আসি। এখন এক দিনে ই এই কাজটা হয়ে যায়। April 15th এ attested form টা নিয়া আসি এবং April 20th এ Sundarbon Currier service এর মাধ্যমে পাঠিয়ে দেই। খরচ হয় ১৪৫০ টাকা। April 26th এ email এর মাধ্যমে sure হলাম যে আমার document পৌঁছেছে কিন্তু ওরা কোন confirmation দেয় নাই। may 11th এ একটা email পাই যে আমার account খোলা হয়েছে। একটা কথা বলে রাখি যে আমি কিন্তু এখনো আমার original offer letter পাই নাই। ওদেরকে ৩বার মেইল করার পরও না। ওরা বলে পাঠিয়ে দিয়েছে। কিন্তু আমার scan কপি দিয়েই সব কাজ হয়েছে। সুবিধার জন্য কিছু tips :

*যত তাড়াতাড়ি সম্ভব processing start করবেন।

* Attestation এর সময় original passport, passport এর photocopy,admission letter(optional),pen কাছে রাখবেন।

* ফর্ম টা প্রিন্ট করে হাতে লিখে ও fill up করতে পারবেন কারন অনেক সময় ঠিকানা বড় হয়।

আমার কিছু doc এখানে দিয়ে দিচ্ছিঃ

ADMISSION LETTER (SCAN COPY) :2

এপ্লিকেশন, ব্লকড একাউন্ট এবং হেলথ ইনস্যুরেন্স – স্বপ্ন যখন জার্মানির পথেঃ ১

স্টুডেন্ট ভিসা এপয়েন্টমেন্ট এবং ফর্ম পূরণ – স্বপ্ন যখন জার্মানির পথেঃ ২

স্টুডেন্ট ভিসা ইন্টার্ভিউ – স্বপ্ন যখন জার্মানির পথেঃ ৩

FIRST PAGE OF ATTESTED FORM FOR BLOCK ACCOUNT : 2

OPENING ACCOUNT EMAIL :

2

In the mean time আমি ভাবতে লাগলাম টাকা কেমনে পাঠাব। সব ব্যাংক এর AD ব্রাঞ্চ এ দৌড়াইতে থাকলাম কিন্তু POSITIVE কোন REPLY পেলাম না। সবাই ২-৩ মাস সময় লাগবে বলে জানাল। যা ই হোক অনেক ঝামেলা। এক বড় ভাই বলল যে বিদেশে কেঊ থাকলে তার মাধ্যমে টাকা পাঠাতে। আমার এক মামার গাড়ীর ব্যাবসা। তাকে সব গিয়া বললাম এবং সে বলল এটা কোন ব্যাপার না। সে Germany থেকে ও মাঝে মাঝে গাড়ি আনে তো পরদিন টাকা নিয়া দেখা করতে বলল। may 20th এ আমি টাকা নিয়া যাই বিকাল ৩ টার দিকে এবং সে আমার account details phone এর মাধ্যমে একজন কে দেয় এবং বলে কাজ হয়া গেছে, confirm হলে আমাকে জানিও। May 22th এ ইমেইল এর মাধ্যমে জানলাম যে account credited.

Confirmation email of block account : 2

Tips :

*SIBL – gulshan branch, uttara bank – satmoshjid road branch থেকে last month এ ও কেউ কেউ টাকা পাঠাইছে।

* নামকরা ব্যাংক গুলা বাদ দিয়ে অন্য ব্যাংক গুলায় খোঁজ নিন যারা এই ব্যাপারে বেশি জানে না।

* brack,ncc,trust,city,dbbl এই গুলায় আমি নিজে খোঁজ নিছি। তারা বলে Bangladesh bank এর permission লাগবে। অনেক ঝামেলা। এই পথে কেউ যেতে চাইলে group এ summer এ একজনের টাকা পাঠানোর একটা লেখা আছে ফর্ম সহ এবং কার কাছে কই কখন যেতে হবে সব বলা আছে। কিন্তু সময় লাগবে মিনিমাম দুই মাস।

* Bangladesh bank এ পরিচিত কেউ থাকলে খুব সহজে ই উপরের পথ অনুসরণ করতে পারেন। এক্ষেত্রে সময় লাগবে ১৫-২০ দিন।

* হুন্ডি করে পাঠাতে গেলে টাকা একটু বেশি লাগবে। আর দালাল দের থেকে সাবধান। অপরিচিত কারো মাধ্যমে টাকা লেনদেন না করা ই ভাল।

* যেহেতু ৫০ ইউরো কেটে নিবে সেহেতু অবশ্যই ৮১০০ ইউরো বা বেশি transfer করবেন। বার বার currency check করে <=৮০৯০ ইউরো যেন হয় তা sure করবেন। আমার সাথে interview দিছে এমন  একজন টাকা পাথাইছিল ৮০৬৫ ইউরো। তাকে interview এর পর একটা slip ধরায় দিয়ে বলছে এই link এ গিয়ে টাকার amount টা ঠিক করতে। কিন্তু সে আমাকে বলল যে সে ব্যাংক এ গিয়ে ৮০৯০ ইউরো ই জমা করতে বলছিল এবং টাকা ও সম পরিমান দিছিল।

* আমি যে দিন টাকা পাঠাই সে দিন rate ছিল ৮৮ কিন্তু আমার দেয়া লাগছিল ৯৪ করে। সুতরাং এটা নিয়ে বেশি মাথা ঘামাবেন না।


এখন আসি INSURANCE এর ব্যাপারে। GERMAN EMBASSY এর LIST থেকে যেকোনো একটা কে বেছে নিয়ে চলে যান ওদের office এ এবং বলুন Germany তে পড়াশুনার জন্য যেতে চান এবং এর জন্য আপনার একটা ৯০ দিনের health insurance চাই। বাকিটা ওরা ই করে দিবে। সাথে নিবেন আপনার passport এর photocopy & admission letter(optional). টাকা লাগবে ৪৫০০-৭২২১/- company অনুযায়ী। একটা ই suggestion দিতে চাই যে “যে পণ্য টি ভাল, দাম তার একটু বেশিই”। ভাল জাইগায় যাবেন সব কিছু ভাল মতন ই করা ভাল। company কত আগের এবং কতটা support দিচ্ছে এইটার উপর base করে ই টাকা। কিন্তু ইনসিওরেন্স তেমন একটা fact না যদি সেটা ওই ২০ টা company এর list টার ভিতর থাকে, দাম যা ই হোক।

*আমি eastern insurance company থেকে করছি। সময় লাগছে ১৫ মিনিট। খরচ পড়ছে ৭২২১/-

Health of insurance company authorized by German embassy : Please click here


এপ্লিকেশন, ব্লকড একাউন্ট এবং হেলথ ইনস্যুরেন্স – স্বপ্ন যখন জার্মানির পথেঃ ১

স্টুডেন্ট ভিসা এপয়েন্টমেন্ট এবং ফর্ম পূরণ – স্বপ্ন যখন জার্মানির পথেঃ ২

স্টুডেন্ট ভিসা ইন্টার্ভিউ – স্বপ্ন যখন জার্মানির পথেঃ ৩